Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে সড়কে গ্যাস পাইপ লিকেজ দুর্ঘটনার শঙ্কা

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ১২:০২ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভুলতা-মুড়াপাড়া সড়কে গ্যাস পাইপে লিকেজ দেখা দিয়েছে। এ লিকেজ দিয়ে ক্রমাগত দ্রুত গতিতে বিকট শব্দে গ্যাস বেড়িয়ে যাচ্ছে। এতে যেকোন সময় বড় দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। গতকাল দুপুরে উপজেলার ভুলতা-মুড়াপাড়া সড়কের পাড়াগাঁ এলাকায় এ গ্যাস লিকেজের চিত্র দেখা গেছে।

স্থানীয়রা জানান, ভুলতা-মুড়াপাড়া সড়কটি জনবহুল। এটি ঢাকা-সিলেট মহাসড়ক ও রূপসী কাঞ্চন সড়কের সংযোগ সড়ক হিসেবে ব্যবহৃত হয়। এ সড়কটি দিয়ে ৫০ পিএসআইজি প্রেশারের ৪ ইঞ্চির গ্যাস লাইনের পাইপ লাইন রয়েছে। ভুলতা-মুড়াপাড়া সড়কটির পাশে প্রায় অর্ধশতাধিক শিল্প কারখানা গড়ে উঠেছে। এ কারণে সড়কটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন চলাচল করে। এ সড়কটি সাধারণ যানবাহনের চলাচলের উপযোগী করে নির্মাণ করা হলেও এটি দিয়ে ভারী যানবাহন চলাচল করছে ক্রমাগত। অতিরিক্ত ভারী যানবাহন চলাচলের কারণে রাস্তার নিচে থাকা ৫০ পিএসজিআই গ্যাসের পাইপ ফেটে গিয়ে লিকেজ সৃষ্টি হয়। এতে করে মাটির নিচ থেকে দ্রæত গতিতে বিকট শব্দের মাধ্যমে ক্রমাগত গ্যাস বেরিয়ে যাচ্ছে।
গ্যাস লিকেজটির পাশে কয়েকটি চায়ের দোকান রয়েছে। এখানে সাধারণ মানুষ এসে ধুমপান করছে। যেকোন সময় সিগারেটের আগুন ওই লিকেজের মাঝে পড়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন। লিকেজের পাশে রয়েছে কয়েকটি বড় বড় শিল্প কারখানা। এতে করে আশপাশে গ্যাসের গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ছে। এ সড়কটির আশপাশে লাভভরা পাড়া, মাঝিপড়া, সোনাব, ভায়েলা, পাড়াগাও, মুড়াপাড়াসহ বিভিন্ন এলাকার ২০ হাজার মানুষ বসবাস করেন। তারা দুর্ঘটনা ঝুঁকিতে রয়েছেন। গ্যাস পাইপ লাইনে লিকেজের কারণে এলাকাবাসীর মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গতকাল দুপুরে স্থানীয়রা তিতাস গ্যাস কর্তৃপক্ষকে গ্যাসের পাইপ লাইনে লিকেজের বিষয়টি জানান।
পথচারী সাইদুর রহমান জানান, সড়কের পাশেই পাইপ লিকেজ হয়ে গ্যাস বেরোতে দেখছি। তার পাশে মানুষজনকে সিগারেট পান করতে দেখছি। তিতাস গ্যাস কর্তৃপক্ষ যদি দ্রæত পাইপ লিকেজের মেরামত না করে তাহলে যেকোন সময় বড় দুর্ঘটনা বা প্রাণহানির ঘটনা ঘটতে পারে। তিতাস গ্যাস সোনারগাঁও আঞ্চলিক শাখার ব্যবস্থাপক মেজবাউর রহমান বলেন, ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। শিগগিরই লিকেজটি মেরামত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্ঘটনার

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ