Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সেমিতে মুখোমুখি আর্সেনাল-অ্যাটলেটিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অনুমিতভাবেই উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালে পৌঁছেছে আর্সেনাল ও অ্যাটলেটিকো মাদ্রিদ। এই পর্বে আবার আসরের দুই ফেভারিটকেই করেছে মুখোমুখি। অঘটনের জন্ম দিয়ে শেষ চারে তাদের সঙ্গী হয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল মার্শেই ও অস্ট্রিয়ান ক্লাব সালজবুর্গ। শেষ চারে মুখোমুখি হবে এই দুই দল।
সিএসকেএ মস্কোর মাঠে ২-২ গোলে ড্র করে লিভারপুল। তবে ঘরের মাঠে প্রথম লেগের ম্যাচে ৪-১ গোলে জেতায় দুই লেগ মিলে ৬-৩ ব্যবধানে শেষ চারে উঠেছে আর্সেন ওয়েঙ্গারের দল। ম্যাচের যোগ করা সময়ে অ্যারোন রামসির গোলে হার এড়ায় গানাররা। এর আগে ব্যবধান কমান ওয়েলব্যাক। দ্বিতীয়ার্ধের শুরুতেই ২-০ গোলে পিছিয়ে পড়ে সফরকারীরা। চ্যাম্পিয়ন্স লিগের মত আরেকটি মিরাকেলের কাছ থেকে ঘুরে শেষ পর্যন্ত এগিয়ে যায় আর্সেনালই। ৩-০ স্কোর গড়তে পারলে প্রিমিয়ার লিগের দলকে ছিটকে শেষ চারে উঠত মস্কো। ২০০০ সালের পর এই প্রথম আসরের শেষ চারে উঠল আর্সেনাল। ওয়েঙ্গারের সামনে সুযোগ ক্যারিয়ারে প্রথম ইউরোপা লিগ জেতার।
স্পোর্টিংয়ের মাঠে ১-০ গোলে হেরে যায় অ্যাটলেটিকো। তবে ঘরের মাঠে ২-০ গোলে জয়ের সুবাদে দুই লেগ মিলে ২-১ ব্যবধানে এগিয়ে সেমিতে জায়গা করে নেয় ডিয়েগো সিমিওনের দল। গেল ৫ মৌসুমে তৃতীয়বারের মত ইউরোপিয়ান আসরে ফাইনালের পথে অ্যাটলেটিকো।
ওদিকে ঘরের মাঠে একমাত্র গোলে জিতে একধাপ এগিয়ে ছিল জার্মান দল লাইপজিগ। এদিন ম্যাচর শুরুতে এগিয়েও যায় তারা। কিন্তু শেষ পর্যন্ত ৫-২ গোলের জয়ে লাইপজিগকে ছিটকে শেষ চারে জায়গা করে নেয় মার্শেই। এর আগে দুবার আসরের সেমিফাইনালে খেললেও শিরোপা ছূঁয়ে দেখা হয়নি দলটির।
তবে পরশু রাতে সবচেয়ে বড় অঘটনের জন্ম দেয় সালজবুর্গ। ঘরের মাঠে ৪-২ গোলে জিতে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল ইতালিয়ান ক্লাব লাজিও। এদিন ম্যাচের ৫৫ মিনিটের গোলে এগিয়েও যায় তারা। কিন্তু ৫৬ থেকে ৭৬- এই ২০ মিনিটের ঝড়ে ৪ গোল করে লাজিওকে ছিটকে জয় ছিনিয়ে নেয় সালজবুর্গ। এর আগে একবারই (১৯৯৪) আসরের সেমিফাইনালে ওঠে দলটি। ফাইনালেও জায়গা করে নিয়েছিল সেবার। কিন্তু শেষ ধাপটা আর পেরুতে পারেনি তারা।
আগামী ২৬ এপ্রিল প্রথম ও মার্চের ৩ তারিখে অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের খেলা। ৬ মে ফ্রান্সের শহর লিঁওতে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিতে

২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ