Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেদেরারের বিদায়, সেমিতে জোকেভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

শেষ কবে এতটা ফিকে দেখা গেছে রজার ফেদেরারকে? পরিসংখ্যানের এক হিসেব বলছে কখনও নয়। প্রথম দুই সেট হেরে ঘুরে দাঁড়াবেন কী, উল্টো কি-না হেরে বসলেন ৬-০ গেমে! টেনিস কোর্টে অনেক রেকর্ডের মালিক এই সুইস তারকাকে সরাসরি সেটে হারিয়ে স্বপ্নের পথচলায় আরেক ধাপ এগিয়ে গেলেন হুবের্ত হুরকাজ। উঠলেন উইম্বলডনের সেমি-ফাইনালে। ২৪ বছর বয়সী এই পোলিশ এবারের উইম্বলডনের আগে কখনও কোনো গ্র্যান্ড স্ল্যামের দ্বিতীয় রাউন্ড পেরুতে পারেননি। সেই তিনিই কি-না এবারে উড়িয়ে দিলেন ঘাসের কোর্টের রাজাকে! তা-ও আবার ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-০ গেমে।
রাফায়েল নাদালের সঙ্গে যৌথভাবে রেকর্ড ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেদেরার অল ইংল্যান্ড ক্লাবে আগে কখনও কোনো সেট ৬-০ গেমে হারেননি। সেই তিক্ত স্বাদই এবার পেলেন তিনি। এখানে আটবারের চ্যাম্পিয়ন এই কিংবদন্তি দ্বিতীয় সেটের টাইব্রেকারের ষষ্ঠ গেমে পিছলে গিয়ে ৪-২ এ পিছিয়ে পড়েন। এরপর আর ঘুরে দাঁড়ানোর কোনো সুযোগই পাননি ৩৯ বছর বয়সী তারকা।
কিংবদন্তিকে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে ওঠার পর হুরকাজের চোখে-মুখে ছিল বিস্ময়, যেন বিশ্বাসই হচ্ছিল না তার। নিজেকে কিছুটা সামলে নিয়ে বললেনও ঠিক তাই, ‘এটা আমার কাছে সুপার স্পেশাল। এখানে খেলতে পারা, যেখানে ফেদেরার কত দারুণ কিছু করেছে, স্বপ্ন সত্যি হলো।’
দ্বিতীয় পোলিশ হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে উঠলেন চতুর্দশ বাছাই হুরকাজ। ফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ ইতালির মাত্তেও বেরেত্তিনি কিংবা কানাডার ফেলিক্স ওজি আলিয়াসসিমে।
তবে কোনো অঘটনের সুযোগ না দিয়েই শেষ চারে নাম লিখিয়েছেন নোভাক জোকেভিচ। সময়টা দারুণ কাটছিল মার্টন ফুচসোভিচের। ক্যারিয়ারে প্রথমবার উঠেছিলেন গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার-ফাইনালে। কিন্তুজোকোভিচের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারলেন না এই হাঙ্গেরিয়ান। তাকে উড়িয়ে সেমি-ফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা। শুরুটা দুর্দান্ত করেন তিনি; ১৯ মিনিটেই এগিয়ে যান ৫-০ গেমে। ওখান থেকে ফুচসোভিচ একটু ঘুরে দাঁড়ালেও ওই সেট হেরে যান ৬-৩ গেমে। শেষ পর্যন্ত সরাসরি সেটেই জেতেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সেরা তারকা। দুই ঘণ্টা ১৭ মিনিট স্থায়ী ম্যাচে তার জয় ৬-৩, ৬-৪, ৬-৪ গেমে। গ্র্যান্ড স্ল্যামে ৫০তম কোয়ার্টার-ফাইনাল খেলতে নেমে জোকোভিচ গ্রাস কোর্টে শততম জয় পেলেন। আর মেজরে এটি তার ৩১৫তম জয়।
এ বছরে প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যামই জিতেছেন জোকোভিচ। গত মাসে ফরাসি ওপেন ছিল তার ১৯তম গ্র্যান্ড স্ল্যাম সাফল্যা। রাফায়েল নাদাল ও রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম শিরোপার রেকর্ড ছোঁয়ার পথে এগিয়ে চলা ৩৪ বছর বয়সী জোকোভিচ ফাইনালে ওঠার লড়াইয়ে খেলবেন দশম বাছাই কানাডার ডেনিশ শাপোভালোভের বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেমিতে জোকেভিচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ