Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নওগাঁয় ট্রাক্টর দিয়ে অবৈধ ভাবে মাটি পরিবহন

দুর্ভোগের শিকার পথচারীরা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

নওগাঁর আত্রাইয়ে মাটি বহনকারী ট্রাক্টরের বেপরোওয়া ভাবে চলাচলে জনসাধারণ অতিষ্ঠ হয়ে উঠেছে। গত কয়েক মাস ধরে একই রাস্তা দিয়ে অনবরত মাটি বহন করায় একদিকে রাস্তা চরম ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে আর কমে যাচ্ছে রাস্তার দীর্ঘস্থায়ীত্ব। অপরদিকে সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি মরণফাঁদে পরিণত হচ্ছে।
আর ঘটেই চলেছে ছোট-বড় নানা দুর্ঘটনা। বিগত সময়ে প্রাণ হারোনোর মতো ঘটনাও ঘটেছে। এতে করে নষ্ট হচ্ছে পরিবেশ। শুধু আত্রাইয়ের একটি গ্রাম নয় পুরো উপজেলাতে চলছে ফসলি জমির মাটি কাটা ও অবৈধ যানবাহন ট্রাক্টর দিয়ে সেই মাটি ইট ভাটার জন্য পরিবহনের কাজ। যেন দেখার কেউ নেই। জানা যায়, আত্রাই উপজেলা সংলগ্ন মধুগুড়নই গ্রাম। এ গ্রামের লোকজনের উপজেলা সদরের সাথে যোগাযোগের কোন পাকা রাস্তা ছিল না। সম্প্রতি রাস্তাটি পাকা করণের কাজ করায় এলাকাবাসীর দীর্ঘদিনে দুর্ভোগ লাঘব হয়। হঠাৎ করে গত প্রায় তিনমাস পূর্ব থেকে মধুগুড়নই নদী সংলগ্ন জমি হতে মাটি কাটার মহা উৎসব পড়ে যায়। বিভিন্ন ইট ভাটায় ওই মাটি ট্রাক্টর দিয়ে পরিবহন করায় প্রায় এক কিলোমিটার পাকা রাস্তা জুড়ে উপর মাটি পড়ে ঢেকে যায়। এ রাস্তা দিয়ে প্রতিনিয়ত ট্রাক্টর চলাচলের কারণে রাস্তা ধুলাময় হয়ে যায়। এ সময় রাস্তায় চলাচলকারী লোকজনদেরকে চরম বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এতে করে জনস্বাস্থ্য মারাত্নক হুমকির সম্মুখিন হয়। আবার সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি কাদায় পরিণত হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে পথচারীদের চলাচল করতে হয়। এ রাস্তা দিয়ে প্রতিদিন বিপুল সংখ্যক শিশু শিক্ষার্থী, সাইকেল মোটরসাইকেল ও ভ্যানসহ বিভিন্ন প্রকার যানবাহন চলাচল করে থাকে। একদিকে পাকা রাস্তা ক্ষত-বিক্ষত হয়ে ধুলোময় রাস্তায় পরিণত হচ্ছে অপরদিকে সামান্য বৃষ্টি হলে পাকার উপর কাদার তৈরি হয়ে পরিণত হচ্ছে আর এই সবকিছু মিলিয়ে এ যেন কেবল জীবন্ত মরণ ফাঁদের রাস্তা। আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী মেডিকেল কর্মকর্তা ডা. মোশাররফ হোসেন বলেন, ধুলাবালিযুক্ত রাস্তায় চলাচলের দ্বারা শিশুরা নিউমোনিয়া রোগে আক্রান্ত হওয়ার বেশ সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও এই ধুলাবালি নাশিকা দিয়ে প্রবেশ করায় জনসাধারণের মাঝে শ্বাসকষ্ট রোগ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আত্রাই জোনের সহকারী প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, এখানে আমাদের করার কিছু নেই। স্থানীয় জনসাধারণ পদক্ষেপ নিয়ে প্রশাসনের সহায়তায় রাস্তা রক্ষা ও জনস্বাস্থ্যের স্বার্থে ট্রাক্টর দিয়ে মাটি পরিবহন বন্ধ করা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ

১৩ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ