Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আল-আকসায় অবস্থান নিয়েছে দেড় হাজারেরও বেশি ইহুদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব ‘পাসওভার’ উপলক্ষে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে অবস্থান নিয়েছে দেড় হাজারেরও বেশি ইসরাইলি ইহুদি। বৃহস্পতিবার সশস্ত্র সেনাবেষ্টিত হয়ে প্রায় পাঁচশ’ ইসরাইলি বসতি স্থাপনকারী আল আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। এদিকে, বিপুল সংখ্যক ইহুদি মসজিদ প্রাঙ্গণে অবস্থান নেয়ায় ফিলিস্তিনিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। উল্লেখ্য, গত রোববার থেকেই সেখানে জড়ো হতে শুরু করে তারা। খবরে বলা হয়, পাসওভার উৎসবকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার দিনের শুরুতে প্রায় পাঁচশ’ অবৈধ বসতি স্থাপনকারী আল মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। পরে তারা ‘ডোম অব্য দ্যা রক’ মসজিদের কাছে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে। এসময় ইসরাইলের বিশেষ সশস্ত্র বাহিনী তাদের ঘিরে রাখে। ফিলিস্তিনের রেলিজিয়াস এনডোনমেন্ট অথরিটির মুখপাত্র ফিরাস আল দিব বলেন, এদিন কমপক্ষে ৪শত ৯১ জন অবৈধ বসতি স্থাপনকারী ইসরাইলি আল আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। এ নিয়ে গত রোববার থেকে মসজিদ প্রাঙ্গণে অবস্থান নেয়া ইহুদির সংখ্যা এক হাজার সাতশ ৩১ জনে পৌছেছে। প্রসঙ্গত, মুসলিম ও ইহুদিদের কাছে আল আকসা মসজিদ পবিত্র স্থান। পূর্বে এই মসজিদের নিয়ন্ত্রণ পুরোপুরি মুসলিমদের হাতে ছিল। তখন শুধু মুসলিমরাই নামায আদায় করতে পারতো। আর দিনের একটি নির্দিষ্ট সময়ে প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। কিন্তু সে অবস্থার পরিবর্তন ঘটেছে। এখন ইসরাইল মসজিদটিকে পুরোপুরিভাবে নিজেদের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে। ‘পাসওভার’ উৎসবকে কেন্দ্র করে মসজিদ প্রাঙ্গণে বিপুল সংখ্যক ইসরাইলি জড়ো হওয়ার ঘটনায় ফিলিস্তিনিদের মধ্যে ভীতির সঞ্চার হয়েছে। তারা আশঙ্কা করছে, ইসরাইলি উগ্রপন্থিরা পুরো মসজিদের নিয়ন্ত্রণ নেয়ার প্রচেষ্টা চালাতে পারে। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, বৃহস্পতিবার সশস্ত্র সেনাবেষ্টিত হয়ে শত শত ইহুদি অধিকৃত পশ্চিম তীরের একটি বিতর্কিত ধর্মীয় স্থাপনা পরিদর্শন করে। এসময় সেখানকার নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর আক্রমণ করে তারা। কয়েক ডজন ফিলিস্তিনি তরুণ ইসরাইলি বাহিনীর হামলা প্রতিহত করার চেষ্টা করে। কিন্তু টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় সেনারা। আল-জাজিরা।



 

Show all comments
  • Muinudin ৭ এপ্রিল, ২০১৮, ২:১৭ এএম says : 0
    বিশ্ব মুসলিম ঐক্যবদ্ধ হয়ে এখন আর অভিশপ্ত ইহুদি দের কে রুখে দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Md Ali Akbar ৭ এপ্রিল, ২০১৮, ১১:৫৭ এএম says : 0
    আল্লাহ তাদের উপর লানত বর্ষিত করুক এবং মুসলিম নেতৃবৃন্দকে এক হওয়ার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply
  • Muhammad Zahir Rayhan ৭ এপ্রিল, ২০১৮, ৩:৪৮ পিএম says : 0
    আল্লাহ অভিশপ্ত ইহুদি দের উপর লানত বর্ষিত করুক এবং মুসলিম নেতৃবৃন্দকে এক হওয়ার তৌফিক দান করুক। বিশ্ব মুসলিম ঐক্যবদ্ধ হয়ে এখন আর অভিশপ্ত ইহুদি দের কে রুখে দিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ