Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সেই আফগানিস্তানই বাছাইপর্বে সেরা

দ্রæততম উইকেটের সেঞ্চুরি রশিদের

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একবার ভাবুন তো। বিশ্বকাপে জায়গা পাওয়ার মিশনে নামা একটি দল গ্রæপ পর্বের প্রথম তিন ম্যাচেই হেরে বসল। পরের রাউন্ডে ওঠাই যখন নির্ভর করছে অনেকগুলো ‘যদি’-‘কিন্তু’র উপর। মাত্র একটি জয় নিয়ে নেট রান রেটের হিসাবে কোনমতে সুপার সিক্সে ওঠা সেই দলই কিনা জিতে নিলো আসরের চ্যাম্পিয়ন ট্রফি!
হ্যাঁ, আইসিসি বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে গতকাল ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে উড়িয়ে দিয়েছে আফগানিস্তান। তাও আবার ৫৭ বল হাতে রেখে। পুরো সিরিজে আধিপত্য করেও শেষ হাসি হাসতে পারল না উইন্ডিজ।
হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাটে নেমে কোন সময়ই স্বস্তিতে ছিল না ক্যারিবীয়রা। দলীয় ১৬ রানে গেইলের মাধ্যমে উইকেটে আসা যাওয়া শুরু। সংগ্রহটা একশ পেরুতেই নেই ৫ উইকেট। ৪৬.৫ ওভারে গুটিয়ে যাওয়ার আগে সিমরন হেটমেয়ার (৩৮) ও রভম্যান পাওয়েলের (৪৪) ব্যাটে সংগ্রহটা দুইশ পার হয়। ৪৩ রানে ৪ উইকেট নেন মুজিব উর রহমান। মাত্র একটি উইকেট নিয়েই এদিন দ্রæততম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন রশিদ খান। অস্ট্রেলিয় পেসার মিচেল স্টার্কের ৫২ ম্যাচের রেকর্ড রশিদ পেরিয়ে যান ৪৪ ম্যাচেই।
জবাবে টপ অর্ডারদের দৃড়তায় নির্বিঘেœ লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা। ৯৩ বলে ১১টি চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৮৪ রান করে ম্যাচ সেরা হন মোহমাম্মাদ শেহজাদ। রহমত শাহ (৫১) খেলেন পঞ্চাশোর্ধো ইনিংস। অবিচ্ছিন্ন ৩৬ রানের জুটিতে জয় নিশ্চিত করেন মোহাম্মাদ নবী (১২ বলে ২৭*) ও সামিউল্লাহ শেনওয়ারি (২০*)। টানা তিন ছক্কায় ম্যাচের সমাপ্তি টেনে দেন নবী।
এখানেই থেমে থাকতে চায় না আফগানিস্তান। ম্যাচ শেষে সেটাই জানিয়েছেন দলপতি আসগর স্তানিকজাই, ‘ইংল্যান্ডের (বিশ্বকাপ) জন্য আমরা কঠিন পরিশ্রম করে যাচ্ছি।’
ওয়ানডের দ্রæততম
একশ উইকেট শিকারী
বোলার দেশ ম্যাচ
রশিদ খান আফগানিস্তান ৪৪
মিচেল স্টার্ক অস্ট্রেলিয়া ৫২
সাকলাইন মুশতাক পাকিস্তান ৫৩
শেন বন্ড নিউজিল্যান্ড ৫৪
ব্রেট লি অস্ট্রেলিয়া ৫৫



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ