Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরাকে হেলিকপ্টার বিধ্বস্ত ৭ মার্কিন সৈন্য নিহত

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ভয়েস অব আমেরিকা : বৃহস্পতিবার ইরাকে একটি মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে আরোহী ৭ জন মার্কিন সৈন্যের সবাই নিহত হয়েছে বলে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে। শুক্রবার পেন্টাগন জানায়, কোনো শত্রæ হামলায় হেলিপ্টারটি বিধ্বস্ত হয়নি বলে ধারণা। তবে এ বিষয়ে তদন্ত চলছে।
কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার বিকালে ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে হেলিকপ্টারটি বিধ¦স্ত হয়। এটি তখন নিয়মিত পরিবহন মিশনে ছিল। তাতে ৭ জন মার্কিন সৈন্য ছিলেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার এক টুইটে বলেন, ইরাক-সিরিয়া সীমান্তে কাইম শহরের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে যে সব সাহসী সৈন্যরা প্রাণ হারিয়েছেন তাদের পরিবার ও প্রিয়জনদের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি। দেশের জন্য তাদের আত্মত্যাগ আমরা কখনো ভুলব না।
পেন্টাগন বলে, যে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে তার সাথে আরেকটি হেলিকপ্টার ছিল। সেটি সঙ্গে সঙ্গে অন্য হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার খবর দেয়। কর্মকর্তারা বলেন, ইরাকি নিরাপত্তা বাহিনী ও মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর সদস্যদের নিয়ে গঠিত দ্রæত-প্রতিক্রিয়া বাহিনী ঘটনাস্থলে পৌঁছে নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করে।
হেলিকপ্টারটি মার্কিন বিমানবাহিনী যুদ্ধকালীন অনুসন্ধান ও উদ্ধার এবং এক জায়গা থেকে অন্য জায়গায় পরিবহন কাজে ব্যবহৃত হত। হেলিকপ্টারটি মার্কিন বিমানবাহিনী যুদ্ধকালীন অনুসন্ধান ও উদ্ধার এবং এক জায়গা থেকে অন্য জায়গায় পরিবহন কাজে ব্যবহৃত হয়।
ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানের পরিচালক মার্কিন সেনাবাহিনীর ব্রিগেঃ জেনারেল জোনাথান ব্র্যাগ বলেন, এ মর্মান্তিক ঘটনায় ইরাকি নিরাপত্তা বাহিনীর তাৎক্ষণিক সাহায্যের হাত বাড়ানোর জন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ।
ব্র্যাগা বলেন, এ ট্র্যাজেডি আমাদের নে করিয়ে দেয় যে আমাদের জাতির সেবায় আমাদের পুরুষ ও নারী সৈনিকরা প্রতিদিন কি ঝুঁকির সম্মুখীন হচ্ছেন। এদিকে সামরিক কর্মকর্তারা এখনো নিহতদের পরিচয় প্রকাশ করেননি।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ইরাকি সৈন্যদের সাথে ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই চলাচ্ছে। আইএস যোদ্ধারা এখনো ইরাকের উত্তরে হামলা অব্যাহত রেখেছে। এ মাসের গোড়ার দিকে তাদের হামলায় ২৫ জন নিহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ