Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকে আবিষ্কার হলো পাঁচ হাজার বছরের পুরোনো সরাইখানায় ‘ফ্রিজ’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০১ এএম

ঘরের বাইরে খেতে যাওয়া বর্তমানের মতো ৫ হাজার বছর আগেও ছিল জনপ্রিয়। এর প্রমাণ প্রত্নতত্ত্ববিদদের খুঁজে বের করা একটি প্রাচীন সরাইখানা। ধারণা করা হচ্ছে, এ সরাইখানাটি ২ হাজার ৭০০ বিসিইর।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব পিসার গবেষকরা এ পানশালা খুঁজে বের করেছেন। এটি পাওয়া গেছে ইরাকের প্রাচীন শহর লাগাশে। এ লাগাশ প্রাচীন মেসোপটেমিয়া সভ্যতায় গুরুত্বপূর্ণ শহর ছিল। খননের চতুর্থ মৌসুমে এটি খুঁজে পাওয়া গেছে। খননকাজ পরিচালিত হয়েছে গত বছরের ২২ অক্টোবর থেকে ২৭ নভেম্বরের মধ্যে।

এ কাজের নেতৃত্ব দেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেন মিউজিয়ামের হলি পিটম্যান। এতে সহযোগিতা করেছেন ইউনিভার্সিটি অব পিসার সারা পিজিমেন্টি।

গবেষকদের দেওয়া তথ্য অনুযায়ী, যে পানশালা খুঁজে পাওয়া গেছে, তা ছিল মাটির মাত্র ১৯ ইঞ্চি নিচে, যা একটি উন্মুক্ত খাবারের জায়গা এবং একটি রুমে বিভক্ত। ওই রুমে রয়েছে বসার জায়গা এবং একটি বিরাট আকারের চুলা। এ ছাড়া মিলেছে ডজনখানেক বাটি, যার মধ্যে কিছু বাটিতে রয়েছে মাছ। অবাক করা বিষয় হলো, খাবার ঠান্ডা রাখার জন্য ব্যবহার হয়—এমন এক প্রাচীন ফ্রিজও মিলেছে সেখানে। সূত্র: সিএনএন ও গ্রিক রিপোর্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ