Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন রোগীরা

বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিবস

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গতকাল শনিবার দেশের সব সরকারি হাসপাতাল ও ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়। স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তরের এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করে। প্রজ্ঞাপণ অনুযায়ী গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দেশের সব সরকারি হাসপাতালের বহির্বিভাগে জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। বিভিন্ন সরকারি হাসপাতালে খোজ নিয়ে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালসহ সব সরকারি হাসপাতালে বিনামূল্যে বর্হিবিভাগ চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়া ভর্তি রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
বিএসএমএমইউ : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৫ হাজার ৬৮০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দেয়া হয়েছে। এছাড়া সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বটতলায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন ভিসি ডা. কামরুল হাসান খান। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচ্চ পর্যায়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে ৫ হাজার ৬৮০ জন রোগীকে সেবা প্রদান করেন। এছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে ৩০ জনের বøাড গ্রæপ নির্ণয় ও ২০ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়।
ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতাল : দিবসটি উপলক্ষে ২০জন শিশুর বিনামূল্যে সুন্নাতে খাৎনা করেছে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতাল। বিশিষ্ট ইউরোলজিষ্ট প্রফেসর ডা. এম ফখরুল ইসলামের নেতৃত্বে বিশেষজ্ঞ সার্জনরা সুন্নাতে খাৎনা সম্পন্ন করেন। এছাড়া দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পি মনোরঞ্জন ঘোশাল।
ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল : বঙ্গবন্ধুর জন্মদিবস উপলক্ষে এদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৩২৮ জন রোগীকে বিনামুল্যে চিকিৎসা সেবা দিয়েছে রাজধানীর ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল। এছাড়া ৫০ শতাংশ ছাড়ে রোগীদের পরীক্ষা-নিরীক্ষার সুবিধা দিয়েছে প্রতিষ্ঠানটি। এসময় বর্হিবিভাগে ফ্রি বিশেষজ্ঞা চিকিৎসা সেবা পরিদর্শন করেন প্রতিষ্ঠানটির সিইও এবং অধ্যক্ষ প্রফেসর ডা. এমএ আজিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনামূল্যে

১১ এপ্রিল, ২০২২
২২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ