Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোন শ্রেণির বই কোন দিন মিলবে

বিনামূল্যে সরকারি বই বিতরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নতুন শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের জন্য তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার। নির্ধারিত তারিখ অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, মোট ১২ দিন বই বিতরণ করতে হবে।
বই বিতরণ নিয়ে মাউশির বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি বছরের ন্যায় এবারও ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে এ বছর ভিন্ন আঙ্গিকে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত দেওয়া হয়েছে।
প্রতিটি শ্রেণির (নবম থেকে ষষ্ঠ শ্রেণি) বই বিতরণের জন্য তিন দিন করে মোট ১২ দিনে পাঠ্যপুস্তক বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের তিনটি গ্রুপে ভাগ করে মােট তিনদিনে বই বিতরণ করতে হবে।
নমব শ্রেণি: ১ থেকে ৩ জানুয়ারি, অষ্টম শ্রেণি: ৪ থেকে ৬ জানুয়ারি, সপ্তম শ্রেণি: ৭ থেকে ৯ জানুয়ারি, ষষ্ঠ শ্রেণি: ১০ থেকে ১২ জানুয়ারি।
করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে এবারের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম ভিন্ন আঙ্গিকে হওয়ার কারণে বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবহিত এবং মাঠ পর্যায়ে তা যথাযথ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে। আর প্রাথমিকের বই বছরের শুরুর দিন বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
চার কোটি ১৬ লাখ ৫৫ হাজার ২২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৪১২টি বই বিতরণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনামূল্যে সরকারি বই বিতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ