Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক শ্রমিকদের বিনামূল্যে জরায়ু ক্যান্সার পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে তৈরি পোশাক শ্রমিকদের (নারী) বিনামূল্যে ‘জরায়ু ক্যান্সার’ পরীক্ষা করেছে বেসরকারী পেশাজীবী ও গবেষণা প্রতিষ্ঠান ‘হেলদি হার্ট হ্যাপী লাইফ অরগাইনেজশন (হেলো)’। গত বৃহস্পতিবার দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) এ কার্যক্রম পরিচালিত হয়।

হেলোর প্রধান পৃষ্ঠপোষক ও প্রতিষ্ঠাতা বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মহসীন আহমদের সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. সাহেনা আক্তার। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী এবং চট্টগ্রাম বিএমএ সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সাল ইকবাল চৌধুরী।

‘জরায়ুর মুখে ক্যান্সার’ প্রতিরোধে সচেতনতা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. ফাহমিদা শিরিন। বক্তব্য রাখেন, সেকশন সেভেন লিমিটেডের পরিচালক বিল্পব বড়ুয়া, অধ্যাপক ডা. এরশাদ উদ্দিন প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতি ডা. মহসীন আহমদ বলেন, হেলো এতদিন দেশের সুবিধাবঞ্চিতদের মাঝে হৃদরোগ বিষয়ে সচেতনতা ও চিকিতৎসাসেবা দিয়ে আসছে। এবার ক্যান্সার রোগে সচেতনতা ও চিকিৎসাসেবা শুরু করল। ভবিষ্যতে অন্যান্য বিষয়েও কার্যক্রম অব্যহত থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে ডা. সাহেনা আক্তার বলেন, আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা এজেন্সির তথ্য মতে, বাংলাদেশে বছরে সাড়ে ছয় হাজারের বেশি নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। প্রতি বছর নতুন করে ১২ হাজারের বেশি নারীর শরীরে এই ক্যান্সার সনাক্ত হচ্ছে। অথচ এ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আগে সহজে সনাক্ত করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনামূল্যে-জরায়ু-ক্যান্সার-পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ