Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্নীতি তদন্তে সউদী আরবে নতুন ইউনিট গঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দেশের দুর্নীতির মামলাগুলো তদন্ত ও বিচারের জন্য বিশেষায়িত দুর্নীতি দমন ইউনিট গঠন করেছে সউদী আরব। সউদী প্রেস এজেন্সি রবিবার বাদশাহ সালমানের এই সিদ্ধান্তের বিষয়টি ঘোষণা করেছে। ঘোষণায় বলা হয়, দেশ ও তার সম্পদের পাশাপাশি জনগণের অর্থের সুরক্ষা ও কর্মসংস্থানের ধারাবাহিকতা রক্ষায় সব ধরনের দুর্নীতির বিরুদ্ধে বাদশাহর যুদ্ধ ঘোষণার পর এমন ঘোষণা আসলো। এর আগে দুর্নীতিবিরোধী অভিযান চালিয়ে দেশের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে ১০ হাজার কোটির বেশি মার্কিন ডলার জরিমানা আদায় করেছে দেশটি। জরিমানায় আদায় করা অর্থের মোট পরিমাণ ১০ হাজার ৬৭০ কোটি মার্কিন ডলার। এই জরিমানার মধ্যে নগদ অর্থের পাশাপাশি স্থাবর সম্পত্তি, ব্যবসায়িক মালিকানাসহ অন্যান্য সম্পত্তিও রয়েছে।
গত নভেম্বরে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতিবিরোধী অভিযানে রাজপরিবারের বেশ কয়েকজন সদস্য, বর্তমান ও সাবেক মন্ত্রীসহ দেশের শীর্ষ কয়েকজন ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মানি লন্ডারিং, ঘুষ নেওয়াসহ বিভিন্ন অভিযোগ ছিল। তবে সরকারের সঙ্গে আর্থিক সমঝোতায় রাজি হওয়ার পর বেশিরভাগ বন্দিকেই ছেড়ে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ