Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

মো: আলতাফ হোসেন | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সুস্থ-সবল দেহে সুন্দর জীবন গঠনে খেলাধুলার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যক্তি, পারিবারিক, এমনকি জাতীয় জীবনে সফলতা লাভের পেছনে কাজ করে সুস্থ ও সুঠাম দেহ। আর এই সুস্থ দেহ গঠনের জন্য খেলাধুলা অপরিহার্য। আত্মশক্তি অর্জনে অন্যান্য খেলাধুলার মধ্যে কারাতের ভূমিকা অসামান্য। প্রিয় পাঠক/পাঠিকা ‘অত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪৮তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-১৩ (এম) ইভেন্ট নিয়ে।
কাতা বা ফং-১৩ (এম)........
কিছুক্ষণ ওয়ার্মআপের পর শুরু করতে হবে ‘কাতা বা ফং-১৩ (এম) ইভেন্ট প্রশিক্ষণ। শুরুতেই কিবাডাসী পজিশনে এসে দু’হাত উপরে উঠাতে হবে। এরপর নিচের দিকে মুখ বরাবর থাকবে হাত সেই সঙ্গে বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে সোজা। বাম হাতটি বাম দিক দিয়ে নিচ থেকে ঘুরিয়ে উপরে নয়াসিং (বøক) করতে হবে। একই সঙ্গে ডান হাত দিয়ে সজোরে সামনের দিকে সোডনসখী মারতে হবে। এসময় পা দু’টি থাকবে কিবাডাসী পজিশনে। ডান হাত ডান দিক দিয়ে নিচ থেকে ঘুরিয়ে উপরে নয়াসিং (বøক) করতে হবে। একই সঙ্গে বাম হাত দিয়ে সামনের দিকে সজোরে সোডনসখী মারবে প্রশিক্ষণার্থী। পরে ডান হাত দিয়ে নিচ থেকে ঘাড়ের পেছনে মাংকি স্টাইলে মারতে হবে। বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান হাতের কনুইর নিচে। এরপর বাম পা টোচ পজিশনে হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে আর ডান পা টোচ পজিশনে হাটু ভাঙ্গা অবস্থায় মাটিতে থাকবে বাম পায়ের গুড়ালির পাশে। হাত দু’টি থাকবে মাংকি স্টাইলে মাটির উপরে। এরপর ডান দিকে ঘুরে ডান হাতটি মাংকি স্টাইলে বাম কাঁধের উপরে থাকবে আর বাম হাতটি থাকবে মাংকি স্টাইলে ডান কনুইর নিচে। পরের স্টেপে দু’হাত দিয়ে আর্ট ফুলভাবে সামনের দিকে ডান দিকে মাংকি স্টাইলে মারতে হবে। এরপর একই কায়দায় মাংকি স্টাইলে তিনবার মারতে হবে। এসময় ডান পায়ের ভেতরে বাম পা ঢুকে যাবে। পরে নিচ থেকে দু’হাত দিয়ে মাংকি স্টাইলে উপরের দিকে মারতে হবে। এরপর বাম পা সামনে যাবে বাম হাত এবং ডান হাত দিয়ে সামনের দিকে মাংকি স্টাইলে মারবে। এসময় ডান হাত থাকবে সামনে আর্ট ফুল অবস্থায় আর বাম হাত থাকবে ডান হাতের কনুইর নিচে মাংকি স্টাইলে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার ডান পা সামনে যাবে এবং বাম দিকে ঘুরিয়ে মাংকি স্টাইলে দু’হাতে মারতে হবে। পরে দু’হাতে ডান দিকে মাংকি স্টাইলে মারার পর ডান হাত বাম হাতের উপর দিয়ে ক্রস করে মাংকি স্টাইলে মারতে হবে। এসময় বাম পা থাকবে ডান পায়ের ভেতরে। এবার বাম পায়ে উল্কাগিরী মারতে শিক্ষার্থী। মারার সময় বাম পায়ের ভেতরে ডান পা ঢুকে যাবে। এবার বাম দিকে ঘুরিয়ে দু’হাতে মাংকি স্টাইলে মারতে হবে। আবার ডান দিকে ঘুরিয়ে দু’হাতে মাংকি স্টাইলে মারবে প্রশিক্ষনার্থী। এবার ডান পায়ে উল্কাগিরী মারতে হবে। এ অবস্থায় ডান পায়ের ভেতরে বাম পা ঢুকে যাবে। বাম পা সামনে চলে আসবে আর ডান পা বাম পায়ের ভেতরে যাবে এবং হাত দু’টি উপরে দিয়ে ঘুরিয়ে ডান দিকে মাংকি স্টাইলে মারতে হবে। এবার ডান দিকে ঘুরে মাংকি স্টাইলে আবার মারবে শিক্ষার্থী। এরপর উপরের দিক দিয়ে ঘুরিয়ে দু’হাতে মাংকি স্টাইলে মারতে হবে। এসময় বাম পায়ের ভেতরে থাকবে ডান পা। এরপর মাংকি স্টাইলে আর্ট ফুল অবস্থায় একটু নিচের দিকে বসে থাকবে আর ডান হাতটি থাকবে সামনের দিকে আর বাম হাতটি থাকবে ডান হাতে কনুইর নিচে মাংকি স্টাইলে। এবার সামনের দিকে ডাইভ মারতে হবে। ডাইভ শেষে উঠে তিনবার বামে তিনবার ডানে মাংকি স্টাইলে মারতে হবে। এর সঙ্গে শেষ হবে কাতা বা ফং-১৩ (এম) অনুশীলন।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ
ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মরক্ষা

১০ মার্চ, ২০১৮
১৭ ফেব্রুয়ারি, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৭
২৩ ডিসেম্বর, ২০১৭
২ ডিসেম্বর, ২০১৭
২৫ নভেম্বর, ২০১৭
১৮ নভেম্বর, ২০১৭
১১ নভেম্বর, ২০১৭
২১ অক্টোবর, ২০১৭
১৭ অক্টোবর, ২০১৭
৩০ সেপ্টেম্বর, ২০১৭
২৪ সেপ্টেম্বর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৭
৯ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ