Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


মো. আলতাফ হোসেন : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বর্তমানে নিয়মিত কারাতে চর্চা হচ্ছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন ক্রীড়া ডিসিপ্লিনের সঙ্গে সংযুক্ত হয়েছে কারাতে খেলাও। কারাতে অনুশীলন একজন মানুষকে যেমন শারীরিক সুস্থতায় সহায়ক ভুমিকা রাখে তেমনি মানসিক প্রশান্তি আনয়নেও এই খেলা দারুন কার্যকর। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩৪তম পর্বে আমরা আলোচনা করবো ‘ছে-চে’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে-চে’ কু-কু....
কিছুক্ষণ ওয়ার্মআপ করে কিবাডাসী পজিশন থেকে ‘ছে-চে’ কু-কু ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। এ ইভেন্ট প্রশিক্ষণের শুরুতেই প্রশিক্ষণার্থীকে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের স্পর্শ করে সোজা পেছনে বরাবর নিয়ে যেতে হবে। এরপর ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাত থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায়। আর ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবার প্রথম এক স্টেপ সামনে গিয়ে দুই হাতের আঙ্গুল দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে, মারার সময় হাত দুটি থাকবে সমান্তরাল। আর দু’হাতে তালু থাকবে নিচের দিকে এসময় ডান হাটু থাকবে ভাঙ্গা অবস্থায় এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। দ্বিতীয় স্টেপে গিয়ে বাম পা সামনে চলে যাবে এবং হাটু ভাঙ্গা অবস্থায় ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরাবর পেছনে একই সঙ্গে দু’হাতের আঙ্গুল দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। এসময় দু’হাতের তালুগুলো থাকবে নিচের দিকে আর আঙ্গুলগুলো থাকবে পাশাপাশি লাগালাগি অবস্থায়। এবার তৃতীয় স্টেপে ডান পা চলে যাবে সামনে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। একই সঙ্গে দু’হাতের আঙ্গুল দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে, মারার সময় আঙ্গুলগুলো থাকবে পাশাপাশি লাগালাগি অবস্থায়। আর দু’হাতের তালু থাকবে নিচের দিকে। এবার বাম দিকে ঘুরতে হবে, ঘুরার সময় ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে ডান হাত চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং বাম হাত থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে দু’হাতের আঙ্গুল দিয়ে সোজরে সামনের দিকে মারতে হবে, মারার সময় আঙ্গুলগুলো পাশাপাশি লাগালাগি অবস্থায় থাকবে এবং দু’হাতের তালুগুলো থাকবে নিচের দিকে। এবার ডান দিকে ঘুরতে হবে, ঘুরার সময় ডান পা’টি বাম পায়ের সঙ্গে স্পর্শ করে এবং বাম হাত ডান হাতের সঙ্গে ক্রস করে ডান দিকে ঘুরতে হবে। ঘুরার সময় ডান হাত চলে যাবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে বøক অবস্থায়। আর বাম হাতটি চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এসময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে দু’হাতের আঙ্গুল দিয়ে সজোরে মারতে হবে, মারার সময় হাতের তালু দুটো থাকবে নিচের দিকে। আর আঙ্গুলগুলো থাকবে পাশাপাশি লাগালাগি অবস্থায়। এবার বাম দিকে ঘুরতে হবে, ঘুরার সময় ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে ডান হাতটি চলে যাবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাতটি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে বøক অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের বরাবর পেছনে। প্রথমে যেভাবে তিন স্টেপে ডানে বামে ঘুরে ‘ছে-চে’ কু-কু অনুশীলন শুরু করা হয়েছিল ঠিক সেভাবেই তিন স্টেপে শেষ করতে হবে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মরক্ষায় কারাতে

১৭ ফেব্রুয়ারি, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৭
২৩ ডিসেম্বর, ২০১৭
২ ডিসেম্বর, ২০১৭
২৫ নভেম্বর, ২০১৭
১৮ নভেম্বর, ২০১৭
১১ নভেম্বর, ২০১৭
২১ অক্টোবর, ২০১৭
১৭ অক্টোবর, ২০১৭
৩০ সেপ্টেম্বর, ২০১৭
২৪ সেপ্টেম্বর, ২০১৭
১৭ সেপ্টেম্বর, ২০১৭
৯ সেপ্টেম্বর, ২০১৭
১ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ