Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উস্কানিতে পা না দিয়ে শান্তিপূর্ণ আন্দোলনের নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৮, ৬:১২ পিএম | আপডেট : ৮:০৪ পিএম, ৭ মার্চ, ২০১৮

কারো উস্কানিতে পা না দিয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নানাভাবে উস্কানি দেওয়া হচ্ছে। শান্তিপূর্ণ অবস্থানকে তারা (সরকার) ইচ্ছাকৃতভাবে অশান্তিপূর্ণ করার জন্য তারাই পায়তারা করছে। দেশনেত্রী বেগম খালেদা জিয়া আমাদেরকে সুনির্দিষ্টভাবে বলে দিয়েছেন কারো উস্কানিতে পা না দিয়ে সম্পূর্ণ শান্তিপূর্ণ আন্দোলন করে যাওয়ার জন্য। গতকাল (বুধবার) বিকেলে নাজিমউদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে কারাবন্দী বিএনপি চেয়ারপার্সনের সাথে দেখা করে বের হয়ে বিএনপি মহাসচিব সাংবাদিকদের একথা বলেন।
মির্জা ফখরুল বলেন, আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সাথে দেখা করার জন্য স্বরাষ্ট্র সচিবের কাছে চিঠি দিয়েছিলাম। তারা আমাদের স্থায়ী কমিটির সদস্যসহ ৮ জনকে অনুমতি দিয়েছিলেন। আজ (গতকাল) সোয়া তিনটার সময় তার সাথে দেখা করার সুযোগ পেয়েছি। দেশনেত্রীর মনোবল অত্যন্ত উঁচু। তিনি সাহসিকতার সঙ্গে সকল প্রতিকূল পরিবেশ মোকাবেলা করছেন। কারারুদ্ধ অবস্থায় তিনি কেবল দেশের জন্যই চিন্তা করছেন। তিনি (খালেদা জিয়া) গণমাধ্যমের মাধ্যমে দেশবাসীকে জানানোর জন্য বলেছেন, তিনি অটুট আছেন। শরীর ভাল আছে। তিনি দেশের জন্য, গণতন্ত্রের জন্য যে কোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত রয়েছেন। আমরা তার সাথে আলোচনা করে এটুকু বুঝতে পেরেছি তার মনোবল অত্যন্ত উঁচু আছে। সত্যের পথে সত্য প্রতিষ্ঠিত হবে বলে তিনি বিশ্বাস করেন। আমরাও মনে করি যে সত্য প্রতিষ্ঠিত হবে এবং বেআইনিভাবে সম্পূর্ণ মিথ্যা একটি মামলা দিয়ে তাকে কারান্তরীণ করে রাখা হয়েছে। সরকার বিভিন্ন কারচুপির মধ্য দিয়ে ও ছলচাতুরী করে তার কারাবাসকে দীর্ঘ করবার চেষ্টা করছে। এসব কিছু দূরীভূত হবে বলে আমরা বিশ্বাস করি। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনবার জন্য এবং গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করার জন্য আইনি লড়াইয়ের পাশাপাশি রাজনৈতিক সংগ্রাম চলছে বলেও তিনি জানান। দলের জন্য কোন দিক নির্দেশনা দিয়েছেন কিনা বিএনপি মহাসচিবের কাছে জানতে চাইলে তিনি বলেন, দেশনেত্রী কারান্তরীণ হওয়ার পর থেকে বিএনপি যৌথ নেতৃত্বের মধ্যদিয়ে পরিচালিত হচ্ছে। দল ও আন্দোলন আমরা পরিচালিত করছি। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে পরামর্শ করে আমরা সকল সিদ্ধান্ত গ্রহণ করছি। এর আগে বিকেল সোয়া তিনটায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে দেখা করার জন্য বিকেল সোয়া তিনটায় কারাগারে প্রবেশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মীর্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপি চেয়ারপার্সনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার। এছাড়াও স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান ও নজরুল ইসলাম খানের কারাগারে যাওয়ার কথা থাকলেও অসুস্থতার কারণে যেতে পারেননি মাহবুবুর রহমান। আগামী ১০ মার্চ খুনলায় জনসভার প্রস্তুতির কারণে সেখানে ছিলেন নজরুল ইসলাম খান। এ কারণে তিনিও খালেদা জিয়ার সাথে দেখা করতে যেতে পারেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ