Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ড্রেজার দানব’ থেকে রক্ষায় চরাঞ্চলে মানববন্ধন

চাঁদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

‘ড্রেজার দানবের হাত থেকে রাজরাজেশ্বর রক্ষা করো’ এ স্লোগানে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে চাঁদপুর সদর উপজেলা নদী সিকিস্তি চর রাজরাজেশ্বর ইউনিয়নবাসী। ৫ মার্চ সকালে ইউনিয়নের ১নং ওয়ার্ডের লক্ষীরচর এলাকার কয়েক শতাধিক কৃষক, শ্রমিক, জেলেসহ বিভিন্ন শ্রেণী পেশার নারী-পুরুষ স্বর্তস্ফুতভাবে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ নেয়। এসময় তারা ‘ড্রেজার দানবের হাত থেকে, রাজরাজেশ্বর রক্ষা করো’ আমার মাটি আমার জমি রক্ষা করো রক্ষা করোসহ বিভিন্ন স্লোগান দেয়।
বিক্ষুব্ধ এলাকাবাসী দাবি জানায়, ইউনিয়নের জাহাজমারা, কুনচুরী, লক্ষীরচর, চিরারচর নদীর তীরে ড্রেজার দ্বারা অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বসতঘর, ফসলি জমি ও স্কুল-মাদরাসাসহ সরকারি প্রতিষ্ঠানসমূহ হুমকির মুখে রয়েছে। তাই অবিলম্বে এই ড্রেজার দানবের হাত থেকে রাজরাজেশ্বর ইউনিয়ন রক্ষা করতে প্রশাসনের দৃষ্টি কমনা করেন। স্থানীয় এলাকাবাসী নাসিমা বেগম, রেনু বেগম, কুলসুমা বেগম জানায়, আমরা চরের মানুষ। নদীর পাড়ে বসবাস করি এবং নদীর পাড়ের জমিতে চাষাবাদ করে জীবনযাপন করছি। গত সাত-আট মাস ধরে ড্রেজার দিয়ে নদীর পাড় থেকে বালু কেটে নেয়ায় নদী দিনে দিনে বড় হচ্ছে। ইতোমধ্যেই আমাদের বহু ঘরবাড়ি আর ফসলের জমি নদীতে বিলীন হয়ে গেছে।
স্থানীয় কৃষক সোবাহান, সোহেল, বাজারের দোকানী আলম বকাউল ও জেলে মো. কামাল, ইসমাইল গাজীসহ অনেকেই জানান, গত কয়েক মাস ধরে প্রায় অর্ধশত ড্রেজার নদীর তীর থেকে বালু কেটে নিচ্ছে। দিনের বেলায় ড্রেজারগুলো নদীর মাঝখানে অবস্থা করে আর সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত সেগুলো নদী তীরে এসে উৎসব করে বালু কেটে নিয়ে যায়। যার ফলে ইতোমধ্যেই ইউনিয়নের একটি আশ্রয়ণ প্রকল্পসহ সরকারি অনেক স্থাপনা এবং সাধারণ মানুষের বসতভিটা ও জমিজমা নদীতে বিলীন হয়ে গেছে।
তারা আরো জানায়, এভাবে চলতে থাকলে একটা সময় রাজরাজেশ্বর ইউনিয়ন নদীতে বিলীন হয়ে যাবে। আমরা গরিব মানুষ, কোথায় যাবো, কি করব কিছুই বুঝতে পারছি না। তাই এ বিষয়ে আমরা আমাদের এমপি ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ