Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে বাধা নেই

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩১ এএম

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের দুই দফা মেয়াদ বিষয়ক আইনে পরিবর্তন আনতে চলেছে চীন। স্থানীয় সময় রোববার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটি এই পরিবর্তন আনার প্রস্তাব উত্থাপন করেছে। ধারণা করা হচ্ছে, এতে করে দেশটির বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং-এর প্রভাব ও ক্ষমতা বৃদ্ধি হতে চলেছে। প্রসঙ্গত, চীনের বর্তমান আইন অনুযায়ী কোনো ব্যক্তি দুই দফার বেশি প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন না।
চীনের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সিনহুয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, সেন্ট্রাল কমিটি দেশটির সংবিধান থেকে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট সর্বোচ্চ পরপর দুই দফা দায়িত্ব পালন করতে পারবে- এই বিধান অপসারণের প্রস্তাব উত্থাপন করেছেন।
প্রস্তাবটি রোববার জনসাধারণের জন্য প্রকাশ করা হয়েছে। শি জিনপিং গত বছর দ্বিতীয় দফায় পাঁচ বছরের জন্য চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। বর্তমান আইন অনুযায়ী, ২০২২ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। এরপর আর প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারবেন না তিনি। তবে অনেক বিশ্লেষকের ধারণা, এতে তুষ্ট নন শি জিনপিং। তিনি আরো বেশিদিন ক্ষমতায় আসীন থাকতে চান। তার দলের সেন্ট্রাল কমিটি কর্তৃক প্রস্তাবিত আইন পাস হলে চলতি মেয়াদ শেষ হওয়ার পর ২০২২ সালেও প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়তে পারবেন শি জিনপিং। কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটির প্রধান শি, শনিবার সংবিধানের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে কথা বলেছেন। ওইদিন এক সেন্ট্রাল কমিটি পলিট ব্যুরো বৈঠকে তিনি বলেন, কোনো সংস্থা বা ব্যক্তিরই সংবিধানের আইন লঙ্ঘনের ক্ষমতা নেই। গত মাসে সেন্ট্রাল কমিটির এক পূর্ণাঙ্গ অধিবেশনে দলের নেতারা শি’র নির্দেশনামূলক নীতিমালা সংবিধানের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেন। তাদের সিদ্ধান্ত অনুযায়ী, মার্চ মাসে অনুষ্ঠেয় ন্যাশনাল পিপলস কংগ্রেস-এ এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। ‘নতুন যুগের জন্য চীনা বৈশিষ্ট্যের সঙ্গে সমাজতন্ত্রের সমপর্ক নিয়ে শি জিনপিংয়ের ভাবনা’ শীর্ষক শি’র নীতিমালা গত বছর কমিউনিস্ট পার্টির সংবিধানে যোগ করা হয়। সূত্র : জাপান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ