Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কুবিতে কোটা সংস্কারে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কুবি সংবাদদাতা: সরকারি-বেসরকারি, বিসিএস ও অন্যান্য সকল চাকুরীতে ৫৬% কোটার বিরুদ্ধে দেশব্যাপী চলমান কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের মেইন গেইট থেকে বাস মাঠ পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় হাজার খানেক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধনে “বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই”, “১% মুক্তিযোদ্ধার ৩০% কোটা কেন”, “কোটা দিয়ে কামলা নয়,মেধা দিয়ে আমলা চাই”, “সব মিলিয়ে কত ভাই ১০% এর নিচে চাই”,”কোটা পদ্ধতির নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক” এসব ¯েøাগান লেখা প্ল্যাকার্ড নিয়ে সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। কোটা ব্যবস্থায় মোট কোটা ৫৬% থেকে কমিয়ে ১০% করা,কোটায় যোগ্য প্রার্থীদের না পাওয়া গেলে শুন্য পদে মেধায় নিয়োগ দেওয়াসহ মানববন্ধনে কোটা সংস্কারের মোট ৫ টি দাবী উল্লেখ করা হয়। মানব বন্ধনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য প্রদান করে । এসময় বক্তারা বলেন, সারাদেশে কোটা সংস্কারের যে আন্দোলন শুরু হয়েছে এটা তারই অংশ। আমরা বিশ্বাস করি ,চলমান কোটার আধিক্য দ্বারা প্রকৃত মেধার অবমুল্যায়ন।
মানববন্ধনে মুক্তিযোদ্ধা কোটাধারী শিক্ষার্থী ওবাইদুল হক অবি বলেন, আমরা কেউ মুক্তিযোদ্ধা বা উপজাতি কোটার বিরুদ্ধে না। তবে কোটার আধিক্যের বিপক্ষে। ১৯৭১ সালের আমরা দেশ স্বাধীন করেছি পাকিস্থানিদের শোষন ও বৈষম্য থেকে বাচতে। এখন স্বাধীন দেশে যদি আবার কোটার মাধ্যমে বৈষম্য তৈরী হয় তাহলে তার সংস্কার অবশ্যই দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ