Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেনীতে একুশে পদকপ্রাপ্ত ২ ভাষা সৈনিককে সংবর্ধনা

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মোঃ ওমর ফারুক, ফেনী থেকে ঃ ফেনীতে একুশে পদকপ্রাপ্ত ২ ভাষা সৈনিককে সংবর্ধনা দেয়া হয়েছে। জেলার সদর উপজেলার বালিগাঁও উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অবদান রাখায় তাদের সংবর্ধনার আয়োজন করা হয়। ভাষা সৈনিক, সাবেক বিচারপতি কাজী এবাদুল হক ও তার সহধর্মিণী ভাষা সৈনিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. শরীফা খাতুনকে সংবর্ধিত করে স্কুল কর্তৃপক্ষ। কাজী এবাদুল হকের বাড়ি স্কুল সংলগ্ন বালিগাঁও গ্রামে অবস্থিত। ভাষা সৈনিক দম্পতিকে স্কুলের পক্ষ থেকে অভিনন্দন জানান পরিচালনা কমিটির সভাপতি ও ফেনী জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল।
সংবর্ধিত হয়ে কাজী এবাদুল হক বলেন, নিজ এলাকায় এমন সম্মাননা পেয়ে তিনি আনন্দিত ও গর্বিত। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল বাঙালি জাতির চেতনা। যার উপর ভিত্তি করে পরবর্তী ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বাঙালিরা একটি স্বাধীন জাতি ও স্বাধীন দেশ পায়। বালিগাঁও স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার্থীদের দায়িত্ব হলো মানসম্পন্ন লেখাপড়া করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। জাতির সন্তানেরা শিক্ষিত না হলে কোন জাতি উন্নতি করতে ও মাথা তুলে দাঁড়াতে পারেনা। ভালো করে পড়াশোনা করলে দেশ ও জাতির উন্নতি হবে। নিজেকে বড় করতে হলে শিক্ষার্থীদের অধ্যয়নের বিকল্প নেই। তিনি বলেন দেশে সংখ্যাগত শিক্ষার ও শিক্ষিতের হার বাড়লেও গুণগত মানের উন্নতি হয়নি। তা বাড়াতে হলে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষকতা দেশপ্রেমের একটি অংশ।
এ পেশাকে যারা ব্রত হিসেবে নিবেন তারা দেশ ও জাতি গঠনের মতো একটি বড় কাজ করেছেন বলে মনে করতে হবে। বালিগাঁও স্কুলের প্রতিষ্ঠাতা হিসেবে তার পূর্বপুরুষদের স্মৃতিচারণ করে প্রতিষ্ঠানের উন্নয়নে আগামী দিনে সহযোগিতা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ফেনী জেলা প্রশাসক মনোজ কুমার রায়, বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আ’লীগ সভাপতি আবদুর রহমান বিকম ও ঢাকা সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট ওয়াজিউল্লাহ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বালিগাঁও উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শুসেন চন্দ্র শীল। এর পূর্বে ২ ভাষা সৈনিকসহ বিদ্যালয় আঙ্গিনায় দৃষ্টিনন্দন শহীদ মিনারের উদ্বোধন করেন অতিথিরা। সভাপতির বক্তব্যে শুসেন চন্দ্র শীল বলেন, ২ ভাষা সৈনিকের সংবর্ধনা ও বালিগাঁও স্কুলের শহীদ মিনার উদ্বোধনের দিনটি স্মরণীয় হয়ে থাকবে। শিক্ষা ও উন্নয়নে স্কুলটি শুধু ফেনী নয় পুরো চট্টগ্রাম বিভাগের মডেল বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবর্ধনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ