Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আট গোলের রোমাঞ্চকর ম্যাচ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মৌসুম শেষে বিশ্রামে যাচ্ছেন জিনেদিন জিদান। গেল চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি ম্যাচের আগে এমন আভাস দিয়েছিলেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস। পরশু লা লিগায় রিয়াল বেটিস ম্যাচের আগে একই রকম ইঙ্গিত দিয়েছেন জিদান নিজেও। আর এ কারণেই কি বদলে গেল রিয়াল শিবিরের আবহ।
১৯ মাসে অনেক অভিজ্ঞতা হয়েছে জিদানের। রাফায়েল বেনিতেজের ভগ্ন রিয়ালকে জিতিয়েছেন টানা দুই চ্যাম্পিয়ন্স লিগ। সব মিলে জিতেছেন আটটি শিরোপা। তবে মুদ্রার উল্টো পিঠও দেখতে হয়েছে ফরাসি কোচকে। যে কারণে দুই বছর না পেরুতেই তিনি ক্লান্ত। ক্লান্তির কারণটাও স্পষ্ট। চলতি মেসৈুমে কোপা দেল রে থেকে বিদায় নিয়েছেন, লা লিগা শিরোপাও প্রায় নাগালের বাইরে চলে গেছে। সামনে কেবল চ্যাম্পিয়ন্স লিগ। দলের বর্তমান ফর্ম যা তাতে খোদ মাদ্রিদ ভক্তরাও জিদানের উপর আস্থা রাখতে পারছে কই। তাছাড়া দলটির নাম যেহেতু রিয়াল সেহেতু মাত্র এক শিরোপায় তুষ্ট হবে কেন। তাই জিদানের বিশ্রামের গুঞ্জন।
এই গুঞ্জনের পর থেকেই যেন আসল রূপে ফিরেছে দরটি। পিএজজিকে ঘরের মাঠে হারানোর পর এবার রিয়াল বেটিসের বিপক্ষে পরশু শ্বাসরুদ্ধকর ম্যাচটি জিতেছে ৫-৩ গোলে। ম্যাচ সেরা মার্কো আসেনসিও করেছেন দুই গোল। স্কোর বোর্ডে নাম লেখান সার্জিও রামোস, ক্রিশ্চিয়ানো রোনালদো ও করিম বেনজেমাও। শেষ তিন ম্যাচে এ নিয়ে ১৩ গোল করল রিয়াল। রোনালদোও শেষ ছয় ম্যাচে করলেন ১০ গোল। প্রতিপক্ষ দলগুলোর জন্য যা স্বতর্ক সংকেতই বলা চলে।
তবে একটি দুশ্চিন্তা কিন্তু রয়েই গেছে জিদানের। রক্ষণের ফাঁক কোন ভাবেই বন্ধ করা যাচ্ছে না। এদিন বেটিসকে ৫ গোল দিলেও খেতে হয়েছে ৩ গোল। সেভিয়ার বেনিটো ভিলামারিনের মাঠে শুরুতে অ্যাসেনসিওর গোলে এগিয়ে গেলেও ১-২ গোলে পিছিয়ে বিরতিতে যায় রিয়াল। ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে বেনজেমার গোল স্বস্তি হয়ে আসে বার্নাব্যু শিবিরে। না হলে ম্যাচের আবহ বলছিল, যে কোন সময়ে স্কোরবোর্ডে সমতা ফেরাতে পারে বেটিস। এটা স্পষ্ট দুর্বল রক্ষণের ইঙ্গিত নয় তো কি। সব মিলে এদিনের ম্যাচকে রিয়ালের জন্য ‘ভালো-মন্দের ক্ল্যাসিক ম্যাচ’ বলা যেতে পারে।
লিগে গত পাঁচ অ্যাওয়ে ম্যাচে এটি তাদের চতুর্থ জয়। তৃতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়ার থেকে এখন রিয়াল মাত্র এক পয়েন্ট পিছিয়ে। ম্যাচ শেষে জিদান বলেন, ‘এটা সত্যিই দারুন একটি ম্যাচ ছিল। কিন্তু আমি বেশ উপভোগ করেছি। এখানে একটি বিষয় প্রমান হয়েছে আমরা সঠিক পথেই আছি। বেটিসও দারুন খেলেছে। প্রথমার্ধের শেষ ভাগটা তাদের নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু দিনের শেষে আমি সত্যিই খুশী। তিন গোল আমরা হজম করেছি ঠিকই, কিন্তু নিজেদের পাঁচ গোলের ওপরই বেশী গুরুত্ব দিতে চাই।’
দিনের অপর ম্যাচগুলোতে রিয়াল সোসিয়েদাদ ৩-০ গোলে লেভান্তেকে, অ্যাথলেটিকো মাদ্রিদ ২-০ গোলে অ্যাথলেটিক বিলবাওকে পরাজিত করে। এস্পানিওল-ভিয়ারেল ম্যাচটি ড্র হয় ১-১ গোলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ