Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রেকর্ড ছুঁয়ে প্রস্তুতি সারল বার্সা

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১০/১১ মৌসুমে লিগে নিজেদের রেকর্ড টানা ৩১ ম্যাচ অপরাজিত ছিল পেপ গার্দিওলার বার্সেলোনা। পরশু এইবারের মাঠ থেকে ২-০ গোলের জয় দিয়ে গার্দিওলার সেই রেকর্ড ছুঁয়ে ফেলল আর্নেস্তো ভালভার্দের বার্সা। চ্যাম্পিয়ন্স লিগ মহারণে চেলসির বিপক্ষে নামার আগে যা বার্সার জন্যে আত্মবিশ্বাসের রসদও।
স্কোরলাইন অনায়াস জয়ের কথা বললেও ম্যাচের আসল চিত্র আদতে এমন ছিল না। স্বাগতিক দর্শকে ভর্তি স্টেডিয়ামে শুরু থেকেই বার্সার উপর চেপে বসে এইবার। গোলের সহজ সুযোগ তৈরীও করেছিল তারা। কিন্তু ফাবিয়ান ওরেলানার শট বারে লেগে প্রতিহত হয়। পরে ঘুরে দাড়ায় বার্সাও। গোলরক্ষককে একা পেয়ে এসময় গোল করতে পারেননি লুইস সুয়ারেজ। তবে ১৬তম মিনিটে লিওনেল মেসির দুর্দান্ত পাস থেকে গোল না করে উপায় ছিল না উরুগুয়ান স্ট্রাইকারের সামনে। প্রথমার্ধে এই গোলেই এগিয়ে ছিল সফরকারীরা। এসময় আরো একবার গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন সুয়ারেজ। পরক্ষণেই মেসির একটি শট বারে লেগে ফিরে আসে। এসময় ছেড়ে কথা বলেনি স্বাগতিকরাও। তবে কোন বারই গোলরক্ষক টার স্টেগেনকে পরাস্থ করতে পারেনি তারা।
দ্বিতীয়ার্ধে ৬৬তম মিনিটে মিডফিল্ডার ফাবিয়ান ওরেলানা দ্বিতীয় হলুদ কার্ড দেখলে দশ জনের দলে পরিণত হয় এইবার। প্রদিবাদ করায় এইবার কোচ হোসে লুইস মেন্ডিলিবারকেও সাইডলাইন থেকে বহিস্কার হতে হয়। এরপরও ৮৮ মিনিট পর্যন্ত নিজেদের রক্ষণ সামলে দৃড়তার পরিচয় দিয়েছিল তারা। কিন্তু শেষ রক্ষে হয়নি। দ্বিতয়ার্ধের বদলি খেলোয়াড় ফিলিপ কুতিনহোর ক্রস ধরে বক্সে বল পাঠান অ্যালেক্স ভিদাল। সেখান থেকে মেসির শট গোলরক্ষক ফিরিয়ে দিলেও ফিরতি বল ফাঁকা জালে পাঠিয়ে দেন জর্ডি আলবা।
এই জয়ে লিগ প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে গেল বার্সেলোনা। যদিও গত রাতে অ্যাথলেটিক বিলবাওকে হারিয়ে ব্যবধান কমানের সুযোগ ছিল অ্যাটরেটিকোর সামনে। তবে এতকিছু নিয়ে আপাতত হয়ত ভাবছেন না বার্সা কোচ পেপ গার্দিওলা। পরবর্তী ম্যাচে তার দলের প্রতিপক্ষ প্রিমিয়ারি লিগ চ্যাম্পিয়ন চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের সেই মহারণে নামার আগে টানা দুই ম্যাচ ড্রয়ের পর এই জয় নিশ্চয় আত্মবিশ্বাস যোগাবে কাতালানদের। তবে এদিনের জয়টা যে সহজ ছিল না সেটা স্বীকার করেছেন ভালভার্দে, ‘এইবার সব সময় আপনাকে প্রচন্ড চাপের মধ্যে রাখবে। সুতরাং ম্যাচটি ছিল আমাদের জন্য দারুণ এক পরীক্ষা। যেখানে আমাদের সত্যিই সংগ্রাম করতে হয়েছে। কারণ তারা দারুন ফর্মে ছিল।’ আর্জেন্টাইন কোচ বলেন, ‘যেমনটা ধারণা করেছিলাম, সে তুলনায় এই ম্যাচে আমাদের আরো বেশী কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হয়েছে। আমরা জোড়ালো ভাবে চেষ্টা করেছি। এই অভিজ্ঞতা চ্যাম্পিয়ন্স লিগের আসন্ন ম্যাচে আমাদের সহায়তা করবে। সেখানেও এই ম্যাচের মত ঐক্যবদ্ধভাবে লড়তে হবে।’
ফিলিপ কুতিনহোকে সাইডলাইনে বসিয়ে আন্দ্রেস ইনিয়েস্তাকে নিয়ে শক্তিশালী একাদশ মাঠে নামিয়েছিলেন ভালভার্দে। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের জন্য কুতিনহোকে আমলে না নিলেও দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে ওই ব্রাজিলীয়কেই মাঠে নামিয়েছেন তিনি। বার্সা কোচ বলেন, ‘গত সপ্তাহে কুতিনহোকে দিয়েই শুরু করেছিলাম। এবার শুরু করলাম ইনিয়েস্তাকে দিয়ে। এটি সত্যি যে, মঙ্গলবার আমাদের জন্য কঠিন আরেকটি ম্যাচ অপেক্ষা করছে। তবে আজকের (শনিবার) ম্যাচটিও আমার কাছে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ