Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পুরুষ নির্যাতন আইনের দাবিতে মানববন্ধন

মানববন্ধন | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:৪৮ পিএম

পুরুষ নির্যাতন প্রতিরোধ দিবস পালন করেছে বাংলাদেশ ম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএমআরএফ) নামের একটি সংগঠন। শনিবার (৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের চেয়ারম্যান শেখ খায়রুল আলম বলেছেন, নারী নির্যাতন আইনের অপপ্রয়োগ করে অনেক পুরুষকে হয়রানি করা হয়, যা পুরুষ নির্যাতনের সামিল। তিনি বলেন, ঘরে বাইরে নানাভাবে নির্যাতিত পুরুষরা নির্যাতিত হচ্ছেন। কিন্তু আত্মসম্মানের ভয়ে তাদের ওপর নির্যাতনের বিষয়টি প্রকাশ করতে পারেন না। এ সময় সংগঠনের উপদেষ্টা আইনজীবী কাউসার হোসেন, ভাইস চেয়ারম্যান প্রকৌশলী ফারুক সাজেদ, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি বলেন, ‘পরকীয়া ও অবাধ্য স্ত্রীকে শাসন করতে গেলে স্বামীর বিরুদ্ধ মিথ্যা নারী নির্যাতন ও যৌতুক মামলা দিয়ে হয়রানি ও জেল খাটানো হচ্ছে। স্ত্রীরা বেলেল্লাপনা করলে শাসন করা যাবে না। স্ত্রীদের এসব অন্যায় জুলুমের প্রতিবাদ করতে হবে। তিনি বলেন, আজ ঘরে বাহিরে সব জায়গায় পুরুষ নির্যাতিত হলেও পুরুষ নির্যাতন দমন আইন না থাকায় আইনের আশ্রয়ও নিতে পারছেন না। তাই নারী নির্যাতন ও যৌতুক মামলাকে ঢাল হিসেবে ব্যবহার করছে নারীরা। দিনে দিনে পুরুষদের ওপর নির্যাতনের বৃদ্ধির পাওয়ার বিষয়টি মাথায় রেখে প্রতিবার স্বরূপ দিবসটির উদ্বোধন করা হয়। পুরুষ নির্যাতন বন্ধে ভিকটিমের পাশে দাঁড়ানো ও তাকে আইনি সহায়তা দিতে বিভিন্ন জেলায় সংগঠনটির আরও শাখা খোলা হয়েছে বলে জানান তিনি। অন্যান্য বক্তারা দ্রুত পুরুষ নির্যাতন আইন করার জন্য দাবি জানান।



 

Show all comments
  • মেহেদী হাসান ১৬ এপ্রিল, ২০১৯, ৯:৩৩ এএম says : 0
    আমি ও নিজাতিত আমার বউ আমার দুই টা বাচচা ফেলে চলে গেছে আমার বর মেয়ের বয়স.৫ আর ছোট ছেলের বয়স.১০ মাস তাদের কে ফেরে ২ মাস দরে চলে গেছে তার ফেমিলির সবাইকে জানান হয়েছে আমার বউ ও মা ও পাগল হয়ে মারা গেছে তার নানা মামা খালা সবাই ওই পাগল ছিলো আর তারা সবাই ওই একে একে মারা গেছে আর আমার বউ ও এখন হাপ পাগল আমি তার বাবা চাচা কে চার বছর দরে জানাছি তারা একন তরি কিছু ঐ করেনিয় তারা একটু লুবি তারা তারা আমাদে বারি লোক পাঠায় আর টাকা ডাবি করে আমার বারি এসে হুমকি দামকি দেয় টাকার জন্য আমি গরিপ মানুস আমার পখে টাকা দেয়া সমবব না আমার ছেলে মেয়ে কেমনে লালন পালন করব টাকা না দেয়ার করনে আমার ফেমিলি কে আর আমাকে নারি নিজাতন মামলা করে একন আমি কি করবো আমার ছোট ছোট ছেলে মেয়ের কি হবে আর আমি কি কোন বিচা পাবো না
    Total Reply(0) Reply
  • মোঃমিজান ১৮ অক্টোবর, ২০২০, ৩:৫২ পিএম says : 0
    আমি ২১৭ সালে পারিবারিক বাবে মুসলিম দম্ অনুজাই আমাদের বিয়ে হয়, দাম্পতজিবনে আমাদের একটি কন্যা সন্তান আসে বিয়ের দুইবচর আমাদের সংসার বালোই চলল কিন্তু আমার বঊ মাজেমাজে তারমার কথামত চলে জাজেত আমিজদি বলতাম তুমি কাঊ না জানিয়ে চলে গেলা সে আমার কাচে বারবার তালাক চায় তখন আমি জান্তে পারলাম আমার সসুর সাসুরি অনেক খারাপ আমার সসুর ডাকাত চিলো চিটাগাং আমার সাসুরি সসুরকে এসব কাজের জন্য সাহাজ্য করত সসুরের নামে ৭-৮টি মামলা আচে। আমার বঊকে তারমত বানানোর চেস্টা করচে আমি আমার বঊকে বললাম আমি একজন ব্যেবসাহি মানুষ। তোমার বাবার জন্য আমার বেবসায় খতি হয় এটাবলার পর সেবলে আমারে চারিয়া দেন আমি বললাম আমাদের একটি মেয়ে আচে তুমি এসব কিবল। তার গলায় টন্চেল চিলো সেটা অপারেসনের জন্য তাকে চিটাগাং নিই আমি মালামাল আানার জন্য মোট দুই লাক টাকা নেই তারা আমাকে বলে টাকাগুলো বাসায় রাখ পথে সমস্যা হবে। আমি টাকা আমার আম্মার কাচে দই। তারপর আমি টাকা চাইতে গেলে আমাকে খারাপ আচরন করে। আমার মেও তাদের কাচে আমাকে কথা বলতেও দেয়না বিবিন্ন হুমকি দেয় আমার কাছে আরোটাকা চায় তানাহলে আমার মেয়েকে মেরে পেলবে চুরি ডুকিয়ে দেবে আমার সসুরলে। আমারমেয়ে আর দিমুনা। কিন্তু আমার চোট্ট মেয়েটির সাথে কথাও বল্তে দেয়না। আমি কিকরবো বেবে পাই না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ