Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আমান উল্লাহ আমান-নাজিম উদ্দিন আলম আটক

চার দিনে গ্রেফতার বিএনপির ২৮০ নেতাকর্মী

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১০:১৪ এএম, ৩ ফেব্রুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান ও নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলমকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। গতকাল (শুক্রবার) রাত সাড়ে ৮ টার দিকে মহাখালী ডিওএইচএস-এ নাজিম উদ্দীনের বাসা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ। আমান উল্লাহ আমানের ব্যক্তিগত সহকারী আব্দুস সোবহান স্বপন এ তথ্য নিশ্চিত করেন। রাজধানীর হাইকোর্টের সামনে প্রিজন ভ্যান থেকে কর্মী ছিনিয়ে নেয়া ও পুলিশের উপর হামলার পর থেকে প্রতিদিনই গ্রেফতার হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা। গত চার দিনে দলের প্রায় ২৮০জন নেতাকর্মী গ্রেফতার হয়েছেন। এর মধ্যে সর্বশেষ গতকাল রাতে গ্রেফতার হলেন ৯০ ছাত্র আন্দোলনের এই দুই নেতা। জানা যায়, গতকাল সন্ধ্যার পর থেকে নাজিম উদ্দীন আলমের মহাখালী ডিওএইচএস এর বাসা ঘিরে রাখে গোয়েন্দা পুলিশ। পরে রাত সাড়ে ৮ টার দিকে তাদের গ্রেফতার করা হয়। এর আগে বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেনকে উত্তরা থেকে আটক করে গোয়েন্দা পুলিশ। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার জানান, বিকাল সাড়ে ৪টার দিকে মোশাররফ হোসেন টঙ্গি থেকে ঢাকায় ফেরার পথে উত্তরার কাছ থেকে সাদা পোশাকে পুলিশ তুলে নিয়ে যায়।
আর আগে গত মঙ্গলবার রাজধানীর গুলশান থেকে গ্রেফতার করা হয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, শান্তিনগরের বাসা থেকে গ্রেফতার হন সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত। পরে তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন, সহ-বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম, গণ শিক্ষা বিষয়ক সহ সম্পাদক আনিসুর রহমান খোকনসহ অনেকেই গ্রেফতার হন। এছাড়াও নেতাকর্মীদের বাসায় বাসায় পুলিশ তল্লাশি চালায় বলে অভিযোগ করা হয় দলের পক্ষ থেকে।
বিএনপির সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার নির্বাহী কমিটির সদস্য মশিউর রহমান বিপ্লব, চকবাজার থানা বিএনপি’র যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম রাসেল, শাহবাগ থানা বিএনপি নেতা মোঃ খলিল, মতিঝিল থানা বিএনপি নেতা রানী বাবু, খিলগাঁও থানা বিএনপি নেতা আমির সর্দার, রোমান, লিংকন, ঢাকা মহানগর উত্তর রুপনগর থানা বিএনপি নেতা মোঃ মুক্তার হোসেন, উত্তর পশ্চিম থানা বিএনপি নেতা রহমত উল্লাহ দুলাল, তোজাম্মেল হক সোহাগ, ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সহ-সভাপতি মো: মাসুদ খানের বাসায় হামলা চালিয়ে তাকে না পেয়ে তার ছোট ভাই রাহাত খান, দারুস সালাম থানা বিএনপি নেতা জাকির হোসেন সজীব, ব্রাহ্মনবাড়িয়া জেলা বিএনপি’র যুগ্ম সম্পাদক মোমিনুল হক, জেলা যুবদলের সদস্য শরীফ হোসেন, শেরেবাংলা নগর থানা বিএনপি নেতা আলমগীর, রুপনগর থানা বিএনপি নেতা মুক্তার হোসেন, পল্লবী থানা মহিলা দল নেত্রী সৈয়দ দিলারা কলি, মনোয়ারা বেগম, এ্যাডভোটেক সাহিদা, মোসা: শামীমা, স্বেচ্ছাসেবক দল নেতা আবদুল্লাহ আল মামুন, তুষার, আসলাম, স্বেচ্ছাসেবক দল কার্যালয়ের অফিস সহকারী সুমনসহ অনেক নেতাকর্মীকে।
দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, নির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্যরা দলের কেন্দ্রীয় কার্যালয়ে পরিচয় পত্র সংগ্রহ করতে এসে অনেকেই গ্রেফতার হচ্ছেন। বাসা থেকেও নেতৃবৃন্দরা গ্রেফতার হচ্ছেন। বিএনপি নেতাকর্মীদেরকে গ্রেফতার করা যেন আইন শৃঙ্খলা বাহিনীর পুতুল-খেলা। যখন ইচ্ছা হচ্ছে বাসা থেকে, রাস্তা থেকে, হাটবাজার থেকে, দলীয় কার্যালয় থেকে তাদের তুলে নিয়ে যায়।
বিএনপির পক্ষ থেকে আরও জানা যায়, ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি মুন্সি বজলুল বাসিত আঞ্জু’র মিরপুরের বাসভবন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সহ-সভাপতি মীর হোসেন মীরু, ঢাকা মহানগর উত্তর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক বেল্লাল চেয়ারম্যান, দারুস সালাম থানা বিএনপি নেতা হুমায়ুন কবির, দারুস সালাম থানা শাখা মহিলা দলের সভানেত্রী নাজমা কবির এবং শ্যামপুর থানা বিএনপি নেতা আ ন ম সাইফুল এর বাসাসহ নেতাকর্মীদের বাসায় বাসায় হানা দিয়ে তল্লাশী চালিয়েছে পুলিশ। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোী সংগঠনের নেতাকর্মীদেরকে ব্যাপকহারে গ্রেফতার এবং নেতাকর্মীদের বাসায় বাসায় লাগাতার তল্লাশীর ঘটনায় আমি দলের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করেন রিজভী। তিনি অবিলম্বে সরকারকে এধরণের হিং¯্রতা থেকে সরে আসার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ