Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোলা সদর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের প্রস্তুতি সভা

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের জাতীয় মহাসমাবেশ

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এম এ বারী, ভোলা জেলা সংবাদদাতা : মাদরাসা শিক্ষক কর্মচারীদের একমাত্র অরাজনৈতিক পেশাজীবি সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় মহাসমাবেশ সফল করার লক্ষ্যে ভোলা সদর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে গতকাল (মঙ্গলবার) সকালে ভোলা দারুল হাদীস কামিল মাদরাসার হল রুমে এক সভা অনুষ্ঠিত হয়। ভোলা সদর উপজেলার ৪৫টি মাদরাসার প্রধানগণ ও সকল মাদ্রাসা থেকে শিক্ষক প্রতিনিধিসহ দুইশত শিক্ষক অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ভোলা সদর উপজেলার সভাপতি ও চন্দ্র প্রসাদ আলিম মাদরাসার অধ্যক্ষ মাও. মো: আবদুল লতিফ।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে শিক্ষকদেরকে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ভোলা জেলার সাধারণ সম্পাদক ও ভোলা দারুল হাদীস কমিল মাদরাসার উপাধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোহাম্মদ মোবাশ্বিরুল হক নাঈম।
সভায় বক্তব্য রাখেন ভোলা দারুল হাদীস কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব আবুল বাশার মোঃ আঃ রহিম, ভোলা সদর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীন সাধারণ সম্পাদক ও দক্ষিণ কোড়ালিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ হারুন, মৌলভীরহাট ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলনা মোঃ নজরুল ইসলাম, পশ্চিম ধনিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ আবু সুফিয়ান, দক্ষিণ জামিরালতা ফাজিল মাদ্রাসার প্রভাষক মাওলানা মোঃ আবু জাফর আব্দুল্লাহ, দক্ষিণ ভেলুমিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ আঃ জলিল। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাছির মাঝি ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ শামছুল আলম চৌধুরী।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন ১৯৩৭ সালে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মাদরাসা শিক্ষার উন্নয়ণ ও শিক্ষকদের দাবি আদায়ের জন্য প্রতিষ্ঠা লাভ করে। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সাবেক সভাপতি মাদরাসা শিক্ষকদের অভিসংবাদিত নেতা ওলিকুলের শিরমনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে সাবেক ধর্ম মন্ত্রী আলহাজ্ব এম.এ. মান্নান (রহ.) এর অবদানের কথা উল্লেখ করে বলেন, তিনি আমাদের পথ প্রদর্শক ছিলেন তিনি আমাদেরকে চিনিয়েছে আমাদের আত্মপরিচয়। তার জীবনের শেষ মূহুর্ত পর্যন্ত মাদরাসা শিক্ষদের জন্য কাজ করে গেছেন। তার হাত দিয়েই অর্জিত হয়েছে সকল দাবী। আমাদের মাঝে রেখে গেছেন তার সুযোগ্য সন্তান আলহাজ্ব এ.এম. এম বাহাউদ্দীনকে, যিনি অত্যন্ত মেধা ও প্রজ্ঞা দিয়ে সংগঠনের হাল ধরেছেন। ইতিমধ্যে তিনি শিক্ষক ও দেশের আলেমদের নিকট তার বাবার মত স্থান করে নিয়েছেন। তার নেতৃত্বে শত বছরের দাবি ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে এবং ফাজিল কামিলের মান পেয়েছে। মাদরাসা শিক্ষদের জন্য আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠা হয়েছে, মাদরাসা শিক্ষদের বেতন বৈষম্য দূরসহ অনেক দাবি আদায় হয়েছে। তার নেতৃত্বে মাদরাসা শিক্ষকদের স্ব পদে রেখেই চাকরি জাতীয়করনের আন্দোলন চলছে। ইতোমধ্যে দেশের সকল বিভাগে ছুটে গিয়ে সম্মেলন করে শিক্ষকদের কথা শুনেছেন। ঐক্যবদ্ধ করেছেন। মাদ্রাসা শিক্ষকগণ জমিয়াতুল মোদার্রেছীনের পতাকাতলে ঐক্যবদ্ধ হয়ে যে কোন ষড়যন্ত্র প্রতিহত করতে প্রস্তুত। জমিয়াতুল মোদার্রেছীনের সফলতায় ঈর্ষান্বিত হয়ে একটি মহল আমাদের প্রাণ প্রিয় সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওঃ সাব্বির আহাম্মেদ মোমতাজির বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। আমরা ইতিমধ্যেই তাদেরকে চিহ্নিত করেছি। তারা জমিয়াতকে ভাঙ্গতে চায়। মাদ্রাসা শিক্ষকদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চায়। আমরা তাদেরকে সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই এ দেশের মাদ্রাসা শিক্ষক পীর মাশায়েখগণ যদি ক্ষেপে যায় তারা দেশ থেকে পালাবার সুযোগ পাবে না। প্রধান অতিথি বলেন আমাদের মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওঃ সাব্বির আহাম্মেদ মোমতাজি সম্মেলন সফল করতে ইতিমধ্যে আমাদের দিক নির্দেশনা দিয়েছেন। তাই ২৭ জানুয়ারি মহাসমাবেশ সফল করার লক্ষ্যে সকল শিক্ষক কর্মচারীদেরকে প্রস্তুতি নেওয়ার আহŸান জানান।
আগামী ২৭ জানুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত জমিয়াতুল মোদার্রেছীনের জাতীয় মহা সম্মেলন সফল করার লক্ষ্যে ভোলা সদর উপজেলা জমিয়তের প্রস্তুতি সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সাধারণ সম্পাদক আলহাজ¦ মাও.মোহাম্মদ মোবাশ্বিরুল হক নাঈম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীনের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ