Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এক ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন আবাহনী

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এক ম্যাচ হাতে রেখেই ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ট্রফি জিতে নিলো ঢাকা আবাহনী লিমিটেড। গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় লেগের গুরুত্বপূর্ণ ও নিজেদের শিরোপা নির্ধারণী ম্যাচে আবাহনী ২-০ গোলে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে ষষ্ঠ শিরোপা ঘরে তুললো। চ্যাম্পিয়নদের পক্ষে স্থানীয় ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধুরী ও নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে সিজোবা একটি করে গোল করেন। এই জয়ে আবাহনী ২১ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে সবাইকে ছাড়িয়ে তালিকার শীর্ষস্থানেই রইলো। সমান ম্যাচে ৪৭ পয়েন্ট পাওয়া শেখ জামালের অবস্থান দুইয়ে।
লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য আবাহনীর প্রয়োজন ছিল জয়। অন্যদিকে শিরোপা উৎসব ঠেকাতে আবাহনীকে জয় বঞ্চিত করাই ছিল শেখ জামালের লক্ষ্য। কারণ তাদের সামনেও ছিল শিরোপা জয়ের হাতছানি। আবাহনীকে হারাতে পারলে এবং শেষ ম্যাচে ফরাশগঞ্জের বিপক্ষে জয় তুলে নিলে শেখ জামালই হাসতো শিরোপার হাসি। এমন সমীকরণে কাল মাঠে নামে দুই জায়ান্ট। আবাহনীর ষষ্ঠ না জামালের চতুর্থ শিরোপা জয়- এ প্রশ্নের উত্তর খুঁজতে স্টেডিয়ামে হাজার খানেক দর্শকের উপস্থিতিতে শুরু থেকে দু’দলই আক্রমণাতœক ফুটবল উপহার দেয়।
আক্রমন-পাল্টা আক্রমনের মধ্য দিয়ে ম্যাচ শুরু হলেও গোলের দেখা পায় আবাহনীই ম্যাচের ২৩ মিনিটে ডানপ্রান্ত দিয়ে আবাহনীর মিডফিল্ডার সোহেল রানার ক্রস। উড়ে আসা বলে চমকৎকার হেড করে লক্ষ্য ভেদ করেন ছোট বক্সে দাঁড়িয়ে থাকা ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরী (১-০)। উল্অসে ফেটে পড়ে স্টেডিয়ামের পশ্চিম গ্যালারী। সেখানে শুরু হয়ে যায় শিরোপা উৎসব।
২৭ মিনিটে ফের শেখ জামালের রক্ষণদূর্গ কাঁপিয়ে দেন সোহেল রানারা। এবার ডানপ্রান্ত দিয়ে সাদ উদ্দিনের কোনাকুনি শটে পরাস্ত হয়েছিলেন জামালের গোলরক্ষক নাঈম। কিন্তু গোলমুখ থেকে বল প্রতিহত করেন তাদের ডিফেন্ডার খান মোহাম্মদ তারা। এরপর উল্লেখ করার মতো তেমন সুযোগ পায়নি কোন দলই। তাই গোলের সংখ্যাও বাড়েনি প্রথমার্ধে। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ব্যবধান বাড়াতে মরিয়া ছিল আবাহনী। সুযোগও পেয়েছিল তারা। কিন্তু তা কাজে লাগাতে না পারায় দ্বিতীয় গোলের জন্য ম্যাচের অন্তিম মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় লিগ চ্যাম্পিয়নদের। তবে ৫৭ মিনিটেই গোলটি হতে পারতো। এসময় সানডে সিজোবার নেয়া শট ক্রসবারের উপর গেলে গোলবঞ্চিত হয় আবাহনী। অবশেষে ব্যবধান বাড়ে। কাঙ্খিত দ্বিতীয় গোলের দেখা পায় ঢাকার আকামী-হলুদরা। ম্যাচের যোগকরা সময়ে (৯০+৫) মাঠের কোনাকুনি থেকে বল নিয়ে গিয়ে দর্শনীয় শটে আবাহনীর পক্ষে দ্বিতীয় গোল করেন সানডে সিজোবা (২-০)। মাঠ ছাড়িয়ে উল্লাস ছড়িয়ে পড়ে গ্যালারীতে। উৎসবমুখর হয়ে ওঠে আবাহনী শিবির। রেফারি মিজানুর রহমানের শেষ বাশি বাজার অপেক্ষাতেই ছিলেন সমর্থকরা। বাঁশি বাজলো। হুড়মুড় করে শত শত দর্শক ঢুকে পড়লেন মাঠে। দর্শকের মতোই অবস্থা ছিল আবাহনী ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর। শিরোপা জয়ের উচ্ছ¡াসেতো উচ্চ রক্তচাপই বেড়ে গেল তার। পানি ঢেলে তাকে রাখা হলো। এ উৎসব আনন্দের। উচ্ছ¡াস আবাহনীর ষষ্ঠ শিরোপা ঘরে তোলার। ঢাকা আবাহনী চ্যাম্পিয়ন খেতাব জিতে নিলেও লিগ রানার্সআপ দলকে খোঁজার অপেক্ষায় থাকতে হবে। কারণ শেখ জামালের একটি ও চট্টগ্রাম আবাহনীর (৪৩ পয়েন্ট) আরও দু’টি ম্যাচ বাকি রয়েছে।
ম্যাচ শেষে উচ্ছ¡সিত রুপু বলেন, ‘এ জয়েই প্রমাণ হয়েছে, দেশের ফুটবলে ঢাকা আবাহনীই সেরা। আবাহনী কখনো দ্বিতীয় হওয়ার জন্য দল গড়ে না। আগামীতেও চ্যাম্পিয়ন হওয়ার জন্যই দল গড়বো আমরা।’ জয়ের অন্যতম নায়ক নাসিরউদ্দিন নিজের উল্লাস প্রকাশ করেন এভাবে, ‘শিরোপা নির্ধারনী ম্যাচে গোল করতে পেরে নিজেকে খুবই ভাগ্যবান মনে হচ্ছে।’ সানডের অভিমতও তাই, ‘আমি খুব খুশী। দলকে শিরোপা জেতাতে পেরে।’
দেশের ফুটবলে পেশাদারিত্ব আসার পর ২০০৭ সালে প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগে শিরোপা জিতেছিল ঢাকা আবাহনী। এরপর ২০০৮-০৯ ও ২০০৯-১০ মৌসুমে চ্যাম্পিয়ন হয়ে লিগের হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে তারা। মাঝে এক মৌসুমের বিরতিতে ২০১২ সালে লিগে চতুর্থবার চ্যাম্পিয়ন হয় আবাহনী। লিগের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম আসর শিরোপাহীন কাটলেও ধানমন্ডির জায়ান্টরা ২০১৬ ও ২০১৭ মৌসুমে চ্যাম্পিয়ন হয়ে ষষ্ঠ শিরোপা ঘরে তুললো।
একই ভেন্যুতে বিকালে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে ব্রাদার্স ইউনিয়ন ১-০ গোলে ফরাশগঞ্জকে হারিয়ে নিরাপদ অবস্থানে চলে গেল। এই জয়ে ২১ ম্যাচে ১৯ পয়েন্ট তালিকার সপ্তমস্থানে জায়গা হলো ব্রাদার্সের। সমান ম্যাচে ১৪ পয়েন্ট পেয়ে তলানীতেই আছে ফরাশগঞ্জ।
প্রিমিয়ার লিগের রোল অব অনার*
মৌসুম চ্যাম্পিয়ন রানার্সআপ
২০০৭ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০০৮-০৯ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০০৯-১০ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০১০-১১ শেখ জামাল মুক্তিযোদ্ধা সংসদ
২০১২ ঢাকা আবাহনী মুক্তিযোদ্ধা সংসদ
২০১২-১৩ শেখ রাসেল শেখ জামাল
২০১৩-১৪ শেখ জামাল ঢাকা আবাহনী
২০১৫ শেখ জামাল শেখ রাসেল
২০১৬ ঢাকা আবাহনী চট্টগ্রাম আবাহনী
২০১৭-১৮ ঢাকা আবাহনী নির্ধারিত হয়নি
*সর্বশেষ ১০ আসর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ