Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আলমগীর খানকায় ফাতেহা-ই ইয়াজদহম মাহফিল অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাষ্ট চট্টগ্রামের ব্যবস্থাপনায় ট্রাষ্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিনের সভাপতিত্বে গত শুক্রবার বাদ মাগরিব নগরীর ষোলশহরস্থ আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় পীরানে পীর দস্তগীর হযরত সৈয়্যদ আবু মুহাম্মদ মুহিউদ্দীন আবদুল কাদের জিলানী আল-হাসানী (রাঃ)’র ফাতেহা-ই-ইয়াজদহম, সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহঃ)’র মা ছাহেবানের ফাতেহা এবং গেয়ারভী মাহফিল যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হয়। মাহফিলে বক্তারা বলেন, সিহাহ সিত্তার অন্যতম প্রসিদ্ধ কিতাব আবু দাউদ শরীফে আছে, হুযুর-ই-আকরাম (সাঃ) এরশাদ করেছেন, প্রত্যেক শতাব্দির শেষপ্রান্তে এ উম্মতের জন্য আল্লাহতালা একজন মুজাদ্দিদ অবশ্যই প্রেরণ করেন, যিনি উম্মতের জন্য তাদের দ্বীনকে সজীব করে দেন। হিজরী পঞ্চাদশ শতাব্দির শেষ প্রান্তে এমনি এক যুগসন্ধিক্ষণে ইসলামকে পুনর্জীবনদাতা তথা সংস্কারক রূপে শেখ সুলতান মীর মহিউদ্দিন সৈয়্যদ আবদুল কাদের জিলানী (রাঃ) আবির্ভূত হন। যিনি একটানা নব্বই বছর অক্লান্ত পরিশ্রম ও গাউসিয়াত-সমৃদ্ধ ও সুদূর প্রসারী পদক্ষেপসমূহ দ্বারা বিশ্বে আবার ইসলাম তথা সার্বিক শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠা করেন।
বক্তারা বলেন, পীরানে পীর দস্তগীর প্রবর্তিত কাদেরিয়া ত্বরীকার বর্তমান মুর্শিদ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তাহের শাহর বেলায়ত-সমৃদ্ধ ভূমিকা বর্তমান যুগের জন্য এক সমুজ্জ্বল আলোকবর্তিকা। ১১ রবিউস সানী হযরত গাউসে পাক (রাঃ)’র ফাতেহা-ই-ইয়াজদহম, সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহঃ)’র মা ছাহেবানের ফাতেহা। মাহফিলে প্রধান বক্তা ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান।
মাহফিলে উপস্থিত ছিলেন আনজুমান ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, আনজুমানের কর্মকর্তা মোহাম্মদ সামশুদ্দিন, মোহাম্মস সিরাজুল হক, এসএম গিয়াস উদ্দিন শাকের, মোহাম্মদ সিরাজুল হক, কাজী শামসুর রহমান, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়ার চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ দিদারুল ইসলাম প্রমুখ। এর আগে খতমে কোরআন, খতমে মজমুয়ায়ে সালাওয়াতে রাসুল (সাঃ), খতমে গাউসিয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। পরে দেশ, জাতি ও সমগ্র মুসলিম উম্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করেন জামেয়ার মুফতি মুহাম্মদ ওবাইদুল হক নঈমী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ