Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এদেশে ইসলামবিরোধী কার্যকলাপ মুসলমানরা সহ্য করবে না : মৌকারা দরবারের মাহফিলে পীর ছাহেব

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্যদিয়ে কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারের দুইদিন ব্যাপী ৭৭তম ইসালে সওয়াব মাহফিল সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার ফজর নামাজ শেষে আশেকান, ভক্ত, মুরিদানদের ত্বরিকতের বিভিন্ন বিষয়ের ওপর তালিম দেন মৌকারা পীর ছাহেব আমিরুস সালেকীন আলহাজ্ব মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দিন ওয়ালীউল্লাহী। তারপর শুরু হয় জিকির ও দরুদ পাঠ। পরে মৌকারা পীর ছাহেবের পরিচালনায় মোনাজাতে মুসলিম উম্মাহর কল্যাণ, দেশের শান্তি-সমৃদ্ধি, অগ্রগতির কামনা করা হয়। এসময় মোনাজাতরত মুসল্লীরা চোখের পানি ছেড়ে আমিন আমিন ধ্বনি করতে থাকেন।
এদিকে গত বৃহস্পতিবার মাহফিলের শেষদিন বাদ মাগরিব তালিম ও জিকির শেষে মাহফিলের সভাপতি মৌকারা দরবারের পীর ছাহেব বলেন, আমাদের প্রিয় এই মাতৃভ‚মি শতকরা ৯০ ভাগ মুসলমানের দেশ। এদেশে ইসলামবিরোধী কোন কার্যকলাপ ধর্মপ্রাণ মুসলমানরা সহ্য করবে না। এদেশের হাক্কানি আলেম ওলামায়েদের চিন্তা চেতনাকে দেশের সার্বভৌমত্ব রক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে যথাযথভাবে মূল্যায়ন করতে হবে। তাদের চিন্তা চেতনার সঠিক বাস্তবায়নের উদ্যোগ নেয়া হলে এদেশে ইসলামবিরোধী অপতৎপরতা, ফেতনা-ফেসাদ, জঙ্গীবাদ ও উগ্রবাদিতা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।
তিনি বলেন, আমাদের রাজনীতি, সমাজনীতি, সাংস্কৃতিক ও ধর্মীয় মূল্যবোধ ইসলামী চেতনায় গড়ে তুলতে হবে। ইসলামী জাগরণ সৃষ্টি করতে আলেম ওলামাদের ভ‚মিকা রাখতে হবে। নিজেদের মধ্যে দলাদলি রেশারেশি বন্ধ করে সুন্নিয়াতের আদর্শে উজ্জীবিত হয়ে ইসলামবিরোধী চক্রকে প্রতিহত করার জন্য ঐক্য গড়ে তুলতে হবে। আজকের সময়ে দ্বীপ্ত ঈমানি চেতনায় উজ্জীবিত হয়ে বিশ্ব মুসলিমদের সুদৃঢ় ঐক্য ও সাহসী প্রয়াস একান্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।
মৌকারা পীর ছাহেব বলেন, একমাত্র আল্লাহ ও তার রাসূলের (সা.) সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে কুরআন ও সুন্নাহর আলোকে ইবাদত বন্দেগীর মাধ্যমে জীবন পরিচালনা করতে হবে। আল্লাহর রেজামন্দি হাসিল করতে হলে হক্কানী পীরের কাছে বায়াত গ্রহণ করতে হবে। বায়াত হওয়া মুরিদ আর পীরের সম্পর্ক হলো শ্রদ্ধা, ¯েœহ-ভালোবাসা এবং আদেশ-নিষেধ ও শৃঙ্খলা মানা। কিন্ত আমাদের সমাজে এক শ্রেণির পীর আছেন যারা মুরীদানদের গোলাম মনে করেন। মনে রাখতে হবে কোন মানুষ কোন মানুষের গোলাম নয়, সকল মানুষ আল্লাহর গোলাম। তাই আমাদেরকে পীরের গোলামী নয়, আল্লাহর গোলামী করতে হবে। আর রাসূলের (সা.) নীতি আদর্শ অনুসরণ করতে হবে।
মৌকারা পীর ছাহেব আরো বলেন, যুগ যুগ ধরে আল্লাহ ও তার রাসূলের পথের সন্ধান দিতে অলি আউলিয়াগণ তরিকতের ময়দানে কঠোর সাধনা করে গেছেন। কুরআন সুন্নাহর আলোকে অলি আউলিয়াগণ জীবন গড়ার উপদেশ দিয়ে গেছেন। তিনি মাহফিলে উপস্থিত মুসল্লিদের বেশি বেশি দরুদ, জিকির, নিয়মিত নামাজ আদায়, কুরআন শরীফ তেলাওয়াত করা, পিতা-মাতার সেবাযতœ করা, ত্বরিকা চর্চা ও শরীয়তের হুকুম আহকাম গুরুত্বের সাথে পালনের আহŸান জানান।
দুইদিন ব্যাপী মাহফিলে গুরুত্বপূর্ণ বয়ান করেন- ফেনী আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, ঢাকা মাহমুদা খাতুন মহিলা কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বদিউল আলম সরকার, মুন্সিরহাট কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুল আজিজ জেহাদী, গাজীপুর বায়তুল হাকিম জামে মসজিদের খতিব মাওলানা আবু ইউসুফ যুক্তিবাদী, ফতেহাবাদ দরবারের পীর পীরজাদা শফিকুল ইসলাম ফতেহাবাদী, ঢাকা জামিআ মাদানীয়া দারুল হাবীরের প্রিন্সিপাল ড. আনোয়ার হুসাইন সাঈফী, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মুফতি এএইচএম আনোয়ার মোল্লা, মহাখালী হোসাইনীয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. নজরুল ইসলাম আল মারুফ, কুমিল্লা আলিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা ইমামউদ্দীন মুজিব, মৌকারা মাদরাসার সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ একরামুল হক, চালিতাতলি আলিম মাদরাসার মুদার্রিস মাওলানা মুহাম্মদ শফিকুল ইসলাম মিয়াজী, মৌকারা মাদরাসার প্রভাষক মাওলানা মুহাম্মদ শাহজালাল, লাকসাম স্টেশন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা জাকির হোসাইন সিদ্দিকী, বাংলাদেশ জমিয়াতুস সালেকিনের উপদেষ্টা আলহাজ্ব মাওলানা আবদুল হালিম (ছোট হুজুর), গাউসুল আজম জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মিজানুর রহমান, মীরসরাই পীর ছাহেব মাওলানা মিসবাহুল ইসলাম লতিফি।
মাহফিলের সার্বিক তত্ত¡াবধানে ছিলেন মৌকারার শাহসাহেব, বাংলাদেশ ছাত্রসালেকীনের কেন্দ্রিয় সভাপতি বিশিষ্ট কলমিষ্ট-লেখক মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ এবং মৌকারা পীর সাহেবের জামাতা মির্জা মাওলানা সায়েমুর রহমান বেগ ও মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ মঈনুদ্দিন আহমাদ আল হোসাইনী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৌকারা দরবারের মাহফিলে পীর ছাহেব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ