Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চবিতে বছরজুড়ে আলোচিত ঘটনা

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চবি সংবাদদাতা : আর মাত্র একটি দিন পরেই পুরোনো বছরের ক্যালেন্ডার পাতা উল্টানো হবে আসবে নতুন বছর । তবুও শত চেষ্টাতেও কিছু ঘটনা মুছে যাওয়ার নয়। তেমনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বছর জুড়ে ঘটে গেছে বেশ কিছু আলোচিত-সমালোচিত ঘটনা। যার কারনে ক্যা¤পাস ছিলো উত্তপ্ত আর উত্তাল। দফায় দফায় ছাত্রলীগের সংর্ঘষ, কমিটি স্থগিত পরে বিলুপ্ত ও ভিসির কার্যালয় ভাংচুর , শিক্ষক- চিকিৎসকের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের মত ঘটনা। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু ঘটনা তুলে ধরা হলো:
খালেদা জিয়া ও ইউনূসের নাম মুছে দিতে ছাত্রলীগের আল্টিমেটাম
২ এপ্রিল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠতা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নামে বিশ্ববিদ্যালয়ে নির্মিত দুটি স্থাপনার নাম পরিবর্তনের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দেয় চবি ছাত্রলীগের নেতা কর্মীরা। ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি কতৃক ঘোষিত জঙ্গিবাদবিরোধী মানববন্ধনে এ আল্টিমেটাম দেয় তারা এবং সাত দিনের মধ্যে প্রশাসন কোন ব্যাবস্থ না নিলে নিজেরাই ব্যবসন্থা নেবে বলে হুশিয়ারিও দেয় তারা।
শর্টগানসহ আটক ইয়াবা সেবন
৫ মে বিশ^বিদ্যালয়ের ২নং গেইট এলাকা থেকে চবি ছাত্রলীগের সহ-সম্পাদক জাহাঙ্গীর রাসেল ও উপ- ত্রান বিষয়ক সম্পাদক নিয়াজ উদ্দিকে একটি শটর্গানসহ আটক করে পুলিশ । এর আগে গত ৪ মে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে দেশীয় অস্ত্র নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়ার পরে ছয়টি আবাসিক হলের তল্লাশি চালায় বিশ^বিদ্যালয় প্রশাসন। এসময় শাহ আমানত হল থেকে ৩২ রাউন্ড গুলিসহ এক বহিরাগতসহ দুই জনকে আটক করা হয়। এছাড়াও প্রতিটি হলে রামদা, রড, লাঠিশোটাসহ বিপুল সংখ্যক দেশীয় অস্ত্র উদ্ধার করে পুলিশ। ২৩ নভেম্বর সন্ধ্যায় ইয়াবা সেবনের সময় বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান হলের ৩২২ নং কক্ষ থেকে ৪ শিক্ষার্থীকে আটক করে পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয প্রশাসন। পরবর্তিতে তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা অর্থদন্ড করা হয়
সাংবাদিক মারধর বিচার হয়নি
১৯ সেপ্টম্বর বিশ্ববিদ্যালয়ে কর্মরত এক সাংবাদিককে কুপিয়ে যখম করে ছাত্রলীগের একাংশের কর্মীরা। জখমের শিকার পার্থ বণিক অর্থসূচকের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও সাংবাদিক সমিতির কার্যনির্বাহী সদস্য। গত ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক আমীর উদ্দিনের অপসরণের দাবিতে দেওয়া ২৪ ঘন্টা আল্টিমেটাম শেষ হতেই বিশ্ববিদ্যালয়ের প্রাশসনিক ভবনে ভাংচুর চালায় ছাত্রলীগের একাংশ। এসময় বাংলাভিশন টেলিভিশনের চবি প্রতিনিধি শাহজান খাঁনকে মারধর করে তারা।
বগি ভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হলেও বগি দখল নিয়ে সংঘর্ষ
বগি দখল নিয়ে বারবার সংঘর্ষে জড়ানোর কারণে ২০১৬ সালের ২২ জুলাই ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি চবিতে বগিভিত্তিক রাজনীতি সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেন। তারপরও বেশ কয়েকবার এই বগি নিয়ে ছোট ছোট বেশ কিছু মারামারির ঘটনা ঘটেছে। তবে গত ২৭ অক্টোবর চবি স্টেশন চত্ত¡রে বগি দখলকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে এতে উভয় পক্ষের চার জন আহত হয়।
কাফনের কাপড়ে দিয়াজের মায়ের অনশন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর হত্যাকারীদের বিচার এবং ক্যাম্পাস থেকে তাদের অপসরণের দাবিতে গত ২৭ নভেম্বর আমরণ অনশন শুরু করেন দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী। উল্লেখ্য ২০১৬ সালের ২০ নভেম্বরে বিশ্ববিদ্যালয়ের ২নং গেট এলাকায় একটি ভাড়া বাসায় দিয়াজের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।
দশ ইউনিট থেকে চার ইউনিট
দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের কথা চিন্তা করে তাদের সুবিধার্থে দশটি ইউনিট থেকে কমিয়ে চারটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরিক্ষা নেওয়া হয়েছে । চারটি ইউনিট হচ্ছে ক, খ, গ ও ঘ। ক ইউনিটের আওতায় বিজ্ঞান শাখা, খ ইউনিটের মানবিক শাখা, গ ইউনিটের ব্যবসা শিক্ষা শাখা এবং ঘ ইউনিটের আওতায় হচ্ছে সম্মলিত (বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা শাখা)। এছাড়া এ বছর বাংলাদেশ স্টাডিস, উন্নয়ন অধ্যয়ন ও ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স নামের তিনটি নতুন বিষয় চালু হয়েছে।
যৌন হয়রানীর অভিযোগ
১০ মার্চ বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের দায়িত্বরত অফিসার ডাঃ মোস্তফা কামাল হোসেনের বিরুদ্ধে প্রীতিলতা হলের এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠে। এ নিয়ে ১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল করে । এসময় তারা মেডিকেল অফিসার ডাঃ মোস্তফা কামাল হোসেনের অপসারণের দাবিতে নানা ¯েøাগান দিতে থাকে । পরে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি ড. শিরীন আখতারকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ১৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ইসিস্টিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সে বিভাগের অধ্যাপক ড. এটিএম রফিকুল হকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলে এক শিক্ষার্থী। এ ঘটনায় ওই শিক্ষার্থীসহ তার বিভাগের অন্যানারা ওই দিন সকালে ইনস্টিটিউটের পরিচালকে একটি লিখিত অভিযোগ দেয়। এর আগেও গত ৮ নভেম্বর ২০১৫-১৬ শিক্ষাবর্ষে আরো এক ছাত্রী একই বিষয়ে অভিযোগ করেন। এ নিয়ে প্রাথমিক ভাবে ইনস্টিটিউট থেকে একটি তিন সদস্য বিশিষ্ট একটি তথ্যানুসন্ধান কমিটি গঠন করা হয়।
আওয়ামীপন্থি শিক্ষকদের ভরাডুবি
৩ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট নির্বাচনে আওয়ামীপন্থি হলুদ দলের শিক্ষকদের ভরাডুবি হয়েছে। চার ক্যাটাগরির শিক্ষক প্রতিনিধিতে বিএনপি ও জামায়াতপন্থী সাদা দলের শিক্ষকরা জয়লাভ করেছেন দুটিতে। একটিতে বিনা প্রতিদ্বন্ধিতায় আওয়ামীলীগপন্থী এক প্রার্থী জয়লাভ করলেও বাকি একটিতে জয় পেয়েছে স্বতন্ত্র প্রার্থী। জানা যায়, নিজেদের মধ্যে অন্তর্কোন্দল ও কতিপয় শিক্ষকের ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারনেই সিন্ডিকেটে আওয়ামীপন্থী শিক্ষকদের ভরাডুবি হয়েছে।
পানির দাবিতে ছাত্রীদের তালা
সময়মত পানি না পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল প্রীতিলতা, খালেদা জিয়া ও শামসুন নাহার হলের ছাত্রীরা ১০ এপ্রিল পানির দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ মিছিল করে । জিরো পয়েন্টে জড়ো হয়ে প্রশাসনের বিরুদ্ধে ¯েøাগান দেয়। এক পর্যায়ে বিক্ষুব্ধ ছাত্রীরা বিশ^বিদ্যালয়ে মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে ছাত্ররাও যোগ দিয়েছিল এই বিক্ষোভে। অন্যদিকে ২৪ মে বিশ^বিদ্যালয়ের বন ও পরিবেশ বিদ্যা বিভাগের ছাত্রীরা জিরো পয়েন্টে জড়ো হয়ে পানির দাবিতে ¯েøাগান দেয়। এই দিনও বিক্ষুব্ধ ছাত্রীরা বিশ^বিদ্যালয়ে মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। দুই ঘন্টা পরে প্রশাসনের আশ^াসে ছাত্রীরা তালা খুলে দেয়। এদিকে গত ২৯ মার্চ বিশ্ববিদ্যালয়ে প্রীতিলতা হলের ভিতরে ঢুকে সমাজতত্ত¡ বিভাগের এক আবাসিক ছাত্রীকে মারধর করে বহিরাগত দুই মহিলা। খবর পেয়ে হাটহাজারি থানার পুলিশ দ্রæত ঘটনাস্থলে পৌছে অভিযুক্ত দুই নারীকে আটক করে। পরে আহত ওই ছাত্রীকে বিশ^বিদ্যালয় প্রশাসন প্রাথমিক চিকিৎসার জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে পাঠায়।
ছাত্রলীগের কমিটি স্থগিত- বিলুপ্ত
দফায় দফায় সংঘর্ষের জের ধরে গত ৪ মে চবি ছাত্রলীগের প্রতি চরম বিরক্তি, হতাশা ও ক্ষোভ ব্যক্ত করে শাখা ছাত্রলীগের কমিটি স্থগিত করে দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি স্থগিতের আগের দিন রাতে বিশ^বিদ্যালয়ের প্রশাসনের অনুমতিতে পুলিশ ছয়টি হলে তল্লাশি চালিয়ে শর্টগানসহ শাহ আমনত হল থেকে ৩২ রাউন্ড গুলি ও একজনকে আটক করেছে। এছাড়াও প্রত্যেকটি হল থেকে রামদা, রড ও লাঠিশোটাসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করেছে। এদিকে এই কমিটি রানিং না করেই ৮মাস পর ৬ ডিসেম্বর কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স¦াক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই কমিটি বিলুপ্তি ঘোষণা করে।
শিক্ষককের মাথায় অস্ত্র ঠেকিয়ে হুমকি
সিটি কর্পোরেশনের বর্ধিত গৃহকর প্রত্যাহারের দাবিতে আন্দোলন করার জন্য ৫ নভেম্বর বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডুকেশন রিসার্চের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমির উদ্দিনকে মাথায় অস্ত্র ঠেকিয়ে প্রাণনাশের হুমকি দেয়। জানা যায়, ১০-১৫ জন যুবক ইনস্টিটিউটের দ্বিতীয় তলায় শিক্ষকের কক্ষে গিয়ে তাদের নেতা সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের বিরুদ্ধে কেন আন্দোলন করেছে। এই জেরে মেয়রের অনুসারীরা শিক্ষকের মাথায় অস্ত্র ঠেকায়। এই হুমকির প্রতিবাদে শিক্ষক লিখিত অভিযোগ দেয় বিশ^বিদ্যালয় প্রশাসনের কাছে এবং হাটহাজারী থানায় জিডি করেন। অভিযোগ ও জিডি করায় শিক্ষকের বিরুদ্ধে ৬ নভেম্বর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ আমির উদ্দিনকে অপসারনের দাবিতে প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয়। এদিকে ছাত্রলীগের দেওয়া ২৪ ঘন্টা আল্টিমেটাম শেষ হওয়ায় পরই তান্ডব চালায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের এই অংশটি। বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়, প্রশাসনিক ভবনসহ বেশ কিছু গাড়ি ভাংচুর করে তারা। পরে শাটল ট্রেনের হোসপাইপ কেটে দেয় এবং প্রধান ফটকে তালা ঝুলিয়ে এক ঘন্টা অবরোধ করে।
ছাত্রলীগের অনির্দিষ্ট কালের অবরোধ
১৮ ডিসেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ অনির্দিষ্ট কালের জন্য অবরোধের ডাকদেয় । প্রধান গেটসহ বেশ কিছু আবাসিক হলে তালা ঝুলিয়ে দেয় তারা। ক্যাম্পাসের মূল ফটকে ও পাশে রেল স্টেশনে টায়ারে আগুন জ¦ালিয়ে বিক্ষোভ করে তারা। কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ হত্যা মামলার আসামী সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনকে কারাগারে পাঠানোর প্রতিবাদে এ অবরোধের ডাক দেয় তারা । পরের দিন ১৯ ডিসেম্বর তাদের ডাকা অনির্দিষ্ট কালের অবরোধে ক্যাম্পাসে তেমন কোন বিশৃঙ্খল ঘটনা না ঘটলেও বন্ধ ছিল সব ধরণের ক্লাস পরিক্ষা। তবে ওই দিনই বিকালে চবি ভিসির আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে ছাত্রলীগের এ অংশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ