Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাকারিয়া পিন্টু-শিলারা শুভেচ্ছা দূত আজ পর্দা উঠছে যুব গেমসের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্বাধীনবাংলা ফুটবল দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু ও গৌহাটি-শিলং সাউথ এশিয়ান গেমসের জোড়া স্বর্ণজয়ী নারী সাঁতারু মাহফুজা খাতুন শিলাসহ দেশের ২৪ জন খ্যাতনামা ক্রীড়াবিদকে প্রথম বাংলাদেশ যুব গেমসের শুভেচ্ছা দূত মনোনীত করা হয়েছে। এছাড়া ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গেও কথা হয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। তিনিও ইতিবাচক সাড়া দিয়েছেন গেমসের শুভেচ্ছা দূত হওয়ার ব্যাপারে। গতকাল দেশের ৫০ জেলায় মশাল প্রজ্জ্বলন এবং ৬৪ জেলায় বর্ণ্যাঢ্য র‌্যালীর মাধ্যমে উত্তাপ ছড়ালো বাংলাদেশ যুব গেমসের। আজ সারাদেশে একযোগে পর্দা উঠছে বৃহৎ এই ক্রীড়া আসরের। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক করে যুব গেমসের ১৫১ সদস্য বিশিষ্ট একটি সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। সাংগঠনিক কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। স্টিয়ারিং কমিটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন বিওএ’র সভাপতি এবং সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। স্টিয়ারিং কমিটির সদস্য সচিব হিসেবে আছেন বিওএ উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। এছাড়া বাংলাদেশ যুব গেমস পরিচালনার জন্য ১২টি উপ কমিটি গঠিত হয়েছে। কাল অলিম্পিক ভবনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এসময় উপস্থিত ছিলেন বিওএ সহ-সভাপতি ও মিডিয়া কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুর। সংবাদ সম্মেলনে জানানো হয় ভবিষ্যতের ক্রীড়াবিদদের সন্ধান এবং উন্নত প্রশিক্ষনের মাধ্যমে তাদেরকে গড়ে তুলতে দেশে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৭ বছরের ক্রীড়াবিদদের অংশগ্রহনে দেশজুড়ে বাংলাদেশ যুব গেমস আয়োজনে ব্যাপক সাড়া পড়েছে। তৃনমূল পর্যায় থেকে প্রতিভা অন্বেষনে দলগত এবং ব্যক্তিগত মিলে ২১টি ডিসিপ্লনে ২৩,২১০ জন ক্রীড়াবিদ এবং প্রশিক্ষক, টেকনিক্যাল অফিসিয়াল এবং সংগঠক মিলে ৪৮,১১৮ জন প্রত্যক্ষভাবে অংশ নিচ্ছেন যুব গেমসে। এই বৃহৎ আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে যুব জাগরন হবে বলে মনে করছে বিওএ। গেমসের দলগত ইভেন্টে সবচেয়ে বেশি অংশগ্রহনকারীর সংখ্যা ফুটবলে।দেশের ৩৬০টি উপজেলায় ৫০৪০ জন ফুটবলারসহ ৮৩১০ জন অংশ নিচ্ছেন এই ডিসিপ্লিনে। বাংলাদেশের জাতীয় খেলা কাবাডিতে অংশ নিচ্ছেন ৩২০টি উপজেলার (খেলোয়াড় ৩২০০জন) সহ ৬০৯০ জন। এছাড়া অ্যাথলেটিক্সে ৩১৫টি উপজেলা, ব্যাডমিন্টনে ২৮২টি উপজেলা, দাবা ও সাঁতারে ১৮৮টি উপজেলা, হ্যান্ডবলে ১২৩টি উপজেলা, হকিতে ৩৮টি উপজেলা এবং বাস্কেটবলে ২০টি উপজেলা অংশ নিচ্ছে। ব্যক্তিগত ডিসিপ্লিনে অংশগ্রহনকারীদের মধ্যে সর্বোচ্চ ৪৪১০ জন অংশ নিচ্ছেন অ্যাথলেটিকসে। যেখানে সাঁতারে ১৮৮টি উপজেলার ২৬৩২ জন অংশ নিচ্ছেন। জেলাওয়ারী সবচেয়ে বেশি ৮টি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে ঢাকা ও কক্সবাজার। দলগত ডিসিপ্লিনে জেলা পর্যায়ে সবচেয়ে বেশি কুমিল্লার ১৬টি উপজেলা দল নিচ্ছে ফুটবল, কাবাডি ও ভলিবলে। ব্যক্তিগত ডিসিপ্লিন অ্যাথলেটিক্সেও অংশগ্রহনে সাঁড়া ফেলেছে কুমিল্লা। জেলার ১৬টি উপজেলা অ্যাথলেটিক্সে অংশ নিচ্ছে।
বাংলাদেশ যুব গেমসের বাজেট ধরা হয়েছে ১৫ কোটি টাকার বেশি। যেখানে জেলা পর্যায়ের প্রতিযোগিতা আয়োজনে ইতোমধ্যে দু’কোটি ৮৮ লাখ টাকার পৃষ্ঠপোষকতা পাওয়া গেছে। ইতোমধ্যে দু’কিস্তিতে অনুমোদিত বাজেটের ৮০ শতাংশ ছাড় করা হয়েছে জেলাগুলোতে। তবে বাজেটের বাকি অর্থও জানুয়ারিতে পৃষ্ঠপোষকদের কাছ থেকে পাওয়া যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। উপজেলা ও জেলা পর্যায়ে ব্যক্তিগত ইভেন্টে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হওয়া ক্রীড়াবিদদের পদক ও সনদপত্র ছাড়াও আর্থিক পুরস্কার দেয়া হবে বলে জানানো হয়। এছাড়া পঞ্চগড় ও সাতক্ষিরা ছাড়া আর কোন জেলা রাজি না হওয়ায় খোখো এবং সাইক্লিং ভ্যালোড্রাম না থাকায় গেমসে রাখা হয়নি এই দু’টি ডিসিপ্লিনকে।
যুব গেমসের শুভেচ্ছাদূত হিসেবে ২৪ জন খ্যাতনামা ক্রীড়াবিদদের মধ্যে উল্লেখযোগ্যরা হচ্ছেন- সাবেক তারকা ফুটবলার শেখ মো: আসলাম, কায়সার হামিদ, বর্তমান তারকা ফুটবলার মামুনুল ইসলাম,কমনওয়েলথ গেমসে স্বর্নজয়ী শ্যুটার আতিকুর রহমান, কমনওয়েলথ শ্যুটিংয়ে স্বর্নপদক জয়ী শ্যুটার সাবরিনা সুলতানা, দক্ষিন এশিয়ার প্রথম গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ, গৌহাটি-শিলং সাউথ এশিয়ান গেমসের স্বর্ণজয়ী নারী ভারোত্তোলক মাবিয়া আক্তার সিমান্ত, জাতীয় হকি দলের অধিনায়ক রাসেল মাহামুদ জিমি এবং গিনেজ বুক অব রেকর্ডে নাম ওঠানো সাবেক টেবিল টেনিস তারকা জোবেরা রহমান লিনু।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ