Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীর শ্রেষ্ঠত্বে পর্দা নামলো যুব গেমসের

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী বিভাগের শ্রেষ্ঠত্বে পর্দা নামলো প্রথম বাংলাদেশ যুব গেমসের। গতকাল রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গেমসের সমাপনী ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এসময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ও মহাসচিব সৈয়দ শাহেদ রেজাসহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ। যুব গেমসে রাজশাহী ৩৭টি স্বর্ণ, ৩৫ রৌপ্য ও ৪০টি ব্রোঞ্জসহ মোট ১১২টি পদক জিতে সেরা হয়েছে। ৩৭টি স্বর্ণ, ২৩টি রুপা ও ৩৪টি ব্রোঞ্জসহ ৯৪ পদক জিতে রানার্সআপ হয় খুলনা বিভাগ এবং ৩৫টি স্বর্ণ, ২৬ রৌপ্য ও ৪৩ ব্রোঞ্জসহ ১০৪টি পদক জিতে তৃতীয়স্থান পায় চট্টগ্রাম বিভাগ।
উদ্বোধনী অনুষ্ঠানের মতোই বর্ণাঢ্য আয়োজনে পর্দা নেমেছে বাংলাদেশ যুব গেমসের। গেল ১০ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনে শুরু হয়েছিল এই গেমস। প্রায় সাড়ে তিনমাস যুব গেমসে মত্ত ছিলেন প্রায় পঞ্চাশ হাজারেরও বেশি তরুন-তরুনী ক্রীড়াবিদরা। তবে ঢাকায় অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে অংশ নেন বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেটের ২৬৬০ জন খেলোয়াড়। যারা চূড়ান্ত পর্বকে ঘিরে নানা স্বপ্নের জাল বুনেছিলেন। কারো স্বপ্ন বাস্তবে রুপ নিয়েছে, কেউবা কাক্সিক্ষত সাফল্য না পেয়ে হতাশ হয়েছেন। পাওয়া না পাওয়ার আনন্দ-বেদনার কাব্য নিয়েই ভেঙ্গেছে যুব গেমসের মিলনমেলা।
সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিওএর সভাপতি ও সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক বলেন, ‘যুব গেমসে উদীয়মান ক্রীড়াবিদদের মধ্যে ব্যাপক সাড়া ফেলতে পেরেছে। উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায় শেষে ঢাকায় চুড়ান্ত পর্বে এসে খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস বেড়েছে। যে লক্ষ্যে এই আয়োজন, তাতে আমরা সফল। ইতিবাচক অনেকগুলো বিষয় আমরা খুজে পেয়েছি। এ বছর কিছু ভুল-ভ্রান্তি হলেও আগামীতে আরও ভালো হবে।’ তিনি যোগ করেন, ‘সংশ্লিষ্ট ফেডারেশনের অধীনে তাদের অনুশীলন করানো হবে। এরা উন্নত প্রশিক্ষণ পেলে অনেক দূর এগিয়ে যাবে। অভিনন্দন জানাচ্ছি গেমসের চ্যাম্পিয়ন রাজশাহী ও রানার্সআপ খুলনা বিভাগকে।’ বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি বলেন, ‘বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। যুব গেমস আয়োজনের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক সাড়া পড়েছে। এই গেমস থেকে আমরা পেয়েছি এমন কিছু প্রতিভাবান খেলোয়াড় যারা ভবিষ্যতে দেশের জন্য সুনাম বয়ে আনবে।’
যুব গেমসের দলগত চ্যাম্পিয়ন রাজশাহী বিভাগের হাতে ট্রফি তুলে দিয়ে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘বাংলাদেশ যুব গেমস আয়োজনে যারা নিরলস পরিশ্রম করেছেন, তাদের সবাইকে জানাই আন্তরিক ধন্যবাদ। আমি যুব গেমসের সমাপনী ঘোষণা করছি।

চূড়ান্ত পদক তালিকা
বিভাগ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ মোট
রাজশাহী ৩৭ ৩৫ ৪০ ১১২
খুলনা ৩৭ ২৩ ৩৪ ৯৪
চট্টগ্রাম ৩৫ ২৬ ৪৩ ১০৪
ঢাকা ২৭ ৩৯ ৪০ ১০৬
রংপুর ১৩ ৭ ৩০ ৫০
বরিশাল ৫ ৪ ৪ ১৩
ময়মনসিংহ ৫ ৬ ১৫ ২৬
সিলেট ৪ ১২ ১২ ২৮



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুব গেমসের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ