Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার চতুর্থ না রংপুরের প্রথম?

বিপিএলের ফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেখতে দেখতে শেষ হলো বেলা। ৪ নভেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছিল ৭ দলের বাংলাদেশ প্রিয়িার লিগ (বিপিএল) টি-২০’র ৫ম আসর। পরে ঢাকার শেরেবাংলা ও চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম মিলে তিনটি ভেন্যুতে এরই মধ্যে শেষ হয়েছে ৪৪টি ম্যাচ। চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে উত্তেনার পারদ যেমন ছিল মাঠে বিদ্যমান, ঠিক তেমনি গ্যালারি ছাপিয়ে মাঠের বাইরেও এর রসদ ছড়িয়েছে সমানভাবে। ছিল অনিয়ম, বিশৃংখলাও। অবশেষে আজ ফাইনালের মধ্য দিয়ে ভাঙছে তারার মেলা। সন্ধ্যা ৬ টায় হোম অব ক্রিকেট মিরপুরে শিরোপা লড়াইয়ে আগেই নাম লিখিয়ে রেখেছে বর্তমানসহ তিন আসরের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস (প্রথম দুবার ঢাকা গøাডিয়েটর্স নামে)। গতকাল রাতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৬ রানে হারিয়ে তাদের সঙ্গী হয়েছে আরেক তারকা সমৃদ্ধ দল রংপুর রাইডার্স।
সুযোগ ছিল তামিমের কুমিল্লারও। আগের দিন ২য় কোয়ালিফাইয়ার ম্যাচে রংপুরের বিপক্ষে তাদের লড়াইটি পড়ে বৃষ্টির কবলে। প্লেয়িং কন্ডিশনে ছিল না কোনো রিজার্ভ ডে। টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ম্যাচ পরিত্যক্ত হলে প্রাথমিকপর্বে পয়েন্টে এগিয়ে থাকা কুমিল্লা চলে যাবে ফাইনালে। তবে ‘বিপিএলের স্বার্থে’ খেলা যেভাবেই হোক চালানোর জন্য চলে জোর দেনদরবার। দুই দলের অধিনায়ক, সাপোর্ট স্টাফ, কর্মকর্তা, স্বত্বাধিকারী ও বিসিবি কর্মকর্তারা মাঠে দীর্ঘ সময় আলোচনা করেন। শেষে বিপিএল গভর্নিং কাউন্সিল সিদ্ধান্ত নেয়, বাকি খেলা হবে পর দিন। কারণ হিসেবে বিসিবির মিডিয়া ম্যানেজার দাবি করেন, টুর্নামেন্টের স্বার্থে ও দর্শক আগ্রহের কথা ভেবে দুই অধিনায়ক রাজি হয়েছেন ম্যাচ রিজার্ভ ডেতে নিয়ে যেতে।
আগের দিন যেখানে থমকে গিয়েছিল গতকাল সেখান থেকেই ম্যাচ শুরু হয়। টস হেরে ব্যাটিংয়ে নামা রংপুর রাইডার্সের রান ছিল তখন ৭ ওভারে ১ উইকেটে ৫৫। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ক্রিস গেইল ১০ বলে ৩ রান করে আউট হলেও রংপুরের হয়ে জ্বলে ওঠেন জনসন চার্লস। তুলে নেন এবারের বিপিএলের দ্বিতীয় সেঞ্চুরি। ব্রান্ডন ম্যাককালামের (৭৮) সঙ্গে গড়েন এবারের বিপিএলের সর্বোচ্চ ১৫১ রানের জুটি। ভেঙে দেন আগের ম্যাচেই গেইল-মিঠুনের অপরাজিত ১৪৬ রানের জুটির রেকর্ড। রংপুরও পেয়ে যায় জয়রে জন্য ১৯২ রানের বিশাল ভিত। যার জবাবে ১৫৬ রানে আটকে যায় কুমিল্লা।
২০১২ সাল থেকে শুরু হয়ে এ পর্যন্ত চারটি সফল আসর শেষে করেছে বিপিএল। যার মধ্যে তিনবারই শিরোপার হাস হেসেছে ঢাকার দল। প্রথম দুবার ঢাকা গøাডিয়েটর্স নামে, আর গতবার ঢাকা ডায়নামাইটস নামে। এবারও শিরোপা লক্ষ্যে নিয়েই তারকা সমৃদ্ধ দল গড়েছে ঢাকা। আইকন হিসেবে অধিনায়কের দায়িত্ব পালন করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দলে আছেন বুমবুম তারকা শহিদ আফ্রিদি, লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা, সুনীল নারিন, কাইরন পোলার্ডসহ বিশ্ব নন্দিত তারারা তো আছেনই, আছে বাংলাদেশের মোসাদ্দেক হোসেন ও আবু হায়দার রনিদের মত উঠতি তারকারাও।
অন্যদিকে, আইপিএলে সানরাইজাস হায়দারাবাদকে প্রথম দফাতেই শিরোপা জেতানো কোচ টম মুডিকে দলের ড্রাইভিং সিটে বসিয়ে শুরুতেই চমকের আভাস দিয়ে রেখেছিল রংপুর রাইডার্স। শুরুতে কিছুটা ছন্দপতন হলেও গেইল, ম্যাককালাম, পেরেরাদের পেয়ে সেই যে উজ্জ্বিবীত হল মাশরাফির দল, ২০১৫/১৬ মৌসুমে ৬ দলের বিপিএলে তৃতীয় স্থানে থেকে শেষ করাই যে দলটির সেরা সাফল্য তারাই কিনা এক্কেবারে ফাইনালের মঞ্চে!
এখন দেখার, শেষ হাসি হাসে কে- ঢাকার চতুর্থ না রংপুরের প্রথম শিরোপার হাসি?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএলে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ