Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসি-সুয়ারেজে জয়ে ফিরল বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বার্সেলোনার হয়ে অধিকাংশ রেকর্ডই গায়ে মেখেছেন লিওনেল মেসি। তেলমো জারার রেকর্ড ভেঙ্গে অনেক আগেই হয়েছেন বার্সার সর্বোচ্চ গোলদাতা। একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ ৫৪৪ গোলের রেকর্ডটা ফার্নান্ডো পিয়েরেতোর। সেই দিকেই এগুচ্ছেন আর্জেন্টাইন তারকা। পরশু রাতে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারানোর ম্যাচে একটি গোল করে এই তালিকায় তিনে থাকা সাবেক বায়ার্ন মিউনিখ তারকা জার্ড মুলারের রেকর্ডে ভাগ বসান ফুটবল জাদুকর। অন্য গোলটি করেন লুইস সুয়ারেজ।

লা লিগার ম্যাচে ভিয়ারিয়ালকে হারাতে অবশ্য বেশ বেগ পেতে হয় আন্র্েেস্তা ভালভার্দের দলকে। বলের দখল নিয়ে প্রতিপক্ষকে তটস্থ করে রাখলেও কোনভাবেই সুযোগ তৈরী করতে পারছিল না বার্সা। পাল্টা আক্রেমাণে বার্সা রক্ষণে ত্রাস ছড়ায় ভিয়ারিয়াল। প্রথমার্ধে গোলের দুটি ভালো সুযোগও তৈরী করে তারা। কিন্ত গোলরক্ষক মার্ক টার-স্টেগেনের নৈপূণ্যে তা কাজে লাগেনি।
দ্বিতীয়ার্ধে ভিয়ারেলের স্প্যানিশ স্ট্রাইকার ড্যানিয়েল রাবার লাল কার্ড ম্যাচের গতিপথ পাল্টে দেয়। ৬০তম মিনিটে সার্জিও বুসকেটসকে বাজেভাবে ট্যাকেল করার অপরাধে রাবাকে লাল কার্ড দেখান স্প্যানিশ রেফারী রিকার্ডো ডি বুরগোস। ফলে বাকি সময়টা একজন কম নিয়েই বার্সাকে মোকাবেলা করতে হয়েছে। তবে সেই চাপ বেশীক্ষন সামলাতে পারেনি স্বাগতিকরা। দারুন একটি আক্রমন থেকে প্রথমে সুয়ারেজ ও পরে মেসি কাতালানদের গোল উপহার দেন। আর এই দুই গোলেই ভ্যালেন্সিয়া ও সেল্টা ভিগোর সাথে পরপর দুই ম্যাচে ড্রয়ের পরে জয় নিশ্চিত করে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা।
ম্যাচ শেষে সুয়ারেজ বলেন, ‘লাল কার্ডের পরে দ্বিতীয়ার্ধে আমরা অনেক গুলো সুযোগ পেয়েছি। তারা কৌশলগতভাবে বেশ ভাল খেলেছে। কিন্তু আমরা খুব একটা মানিয়ে নিতে পারিনি। তবে দ্বিতীয়ার্ধে আমরা ভিন্ন মানসিকতা নিয়ে খেলতে নেমে তিন পয়েন্ট নিশ্চিত করতে সক্ষম হয়েছি।’
১৫ ম্যাচ শেষে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বার্সা। পাঁচ পয়েন্ট পিছিয়ে ভ্যালেন্সিয়া রয়েছে দ্বিতীয় স্থানে। অন্যদিকে রাতের অপর ম্যাচে রিয়াল বেটিসকে ১-০ গোলে পরাজিত করে অ্যাথলেটিকো মাদ্রিদও ৩৩ পয়েন্ট নিয়ে বার্সেলোনা ও ভ্যালেন্সিয়ার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। চতুর্থ স্থানে থাকা রিয়াল মাদ্রিদ কাতালানদের তুলনায় আট পয়েন্ট পিছনে। দুই সপ্তাহ পর মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে জিততে পারলে ১১ পয়েন্ট এগিয়ে যাবে বার্সেলোনা। এর আগে আগামী সপ্তাহে ন্যু ক্যাম্পে ডেপোর্তিভো লা করুনাকে আতিথ্য দেবে বার্সেলোনা।
আর ক্লাব ওয়ার্ল্ড কাপ খেলতে আবু ধাবী যাবে মাদ্রিদ।
ম্যাচ শেষে বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, ‘মৌসুম শেষ হবার পরেই কেবল আমি শান্ত হবো, একইসাথে আমরা যখন সবকিছু অর্জণ করবো। এখনো লিগের অনেক সময় বাকি, কিন্তু এভাবে জয় পাওয়াটাও গুরুত্বপূর্ণ।’
ভিয়ারেলের সেরামিক স্টেডিয়ামে আগের দুই লা লিগা সফরে ড্র করেছিল বার্সেলোনা। কালকের ম্যাচের শুরুতেই জেরার্ড পিকের হেড বারে না লাগলে বার্সা হয়ত তখনই এগিয়ে যেতে পারতো। বিরতির আগে বল পজিশনের দিক থেকে বার্সা এগিয়ে থাকলেও কাউন্টার অ্যাটাক থেকে পয়েন্ট তালিকার ছয়ে থাকা ভিয়ারিয়াল প্রায়ই বার্সেলোনার রক্ষনভাগকে ব্যস্ত করে তুলেছিল। নিকোলা সানসোনের শক্তিশালী শট টার স্টেগান বামদিকে ঝাঁপিয়ে পড়ে এক হাতে রক্ষা করেন। বিরতির পরে মেসির একের পর এক বল যোগান দিলেও তা কাজে লাগাতে পারেনি জোর্দি আলবা। আলবার লো ক্রস থেকে পাকো আলকাসারের শট সার্জিও আসেনো রুখে দেন। কিন্তু রাবার লাল কার্ডে ভিয়ারেলের আর শেষ রক্ষা হয়নি। ৭২ মিনিটে পাকো আলকাসারের পাস থেকে সুয়ারেজ দলকে এগিয়ে দেন। মৌসুমে এটি তার সপ্তম গোল। ম্যাচ শেষের সাত মিনিট আগে বাসকোয়েটের সহায়তায় মেসি ব্যবধান দ্বিগুন করলে বার্সেলোনার জয় নিশ্চিত হয়।
ভিয়ারিয়াল ০ : ২ বার্সেলোনা
সোসিয়াদাদ ০ : ২ মালাগা
রিয়াল বেটিস ০ : ১ অ্যাট. মাদ্রিদ
লেভান্তে ১ : ২ অ্যাথ. মাদ্রিদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ