Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জানুয়ারিতেই শুরু হচ্ছে শিক্ষাকার্যক্রম

দক্ষিণাঞ্চলে আশা জাগাচ্ছে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলবাশীল বহুল কাঙ্খিত বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যে কলেজটিতে ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্টনিক্স এবং সিভিল ইঞ্জিনিয়ারিং শাখায় ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি জারী করা হয়েছে। আগ্রহী ছাত্র-ছাত্রীগণ আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ৫ জানুয়ারী এমসিকিউ পদ্ধতিতে দেড় ঘণ্টার বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর প্রতিটি বিভাগে ১২০ জন করে ছাত্রÑছাত্রী ভর্তি করা হবে বলে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আক্কাস আলী সেখ জানিয়েছন। প্রায় ১শ’ কোটি টাকা ব্যায়ে সম্পূর্ণ দেশীয় তহবিলে বরিশাল মহানগরীর অদুরে কির্তনখোলা নদীর অপর পাড়ে চরকাউয়া এলাকায় বরিশাল-ভোলা মহাসড়কের শাহেবের হাট এলাকায় এ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানটির অবকাঠামো নির্মাণ করছে শিক্ষা প্রকৌশল অধিদফতর। ইতোমধ্যে এখানে ভৌত অবকাঠামোর কাজ ৮৫ ভাগ শেষ হয়েছে। আগামী বছরের জুনের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ পরিপূর্ণভাবে শেষ করার কথা জানিয়েছেন প্রকল্প পরিচালক সহ শিক্ষা প্রকৌশল অধিদফতরের বরিশাল জোনের নির্বাহী প্রকৌশলী।
শিক্ষা ক্ষেত্রে দেশের শীর্ষে অবস্থানকারী বরিশাল সহ দক্ষিণাঞ্চলে আজ পর্যন্ত সরকারী পর্যায়ে স্নাতক পর্যায়ে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। ২০০৮-এর ৬ মার্চ তৎকালীন তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদের এক বৈঠকে ‘বরিশাল প্রকৗশল মহাবিদ্যালয়’ স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বরিশাল সার্কিট হাউজে অনুষ্ঠিত ওই সভায় তৎকালীন প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমদ সভাপতিত্ব করেন। তবে ১/১১ সরকার ‘উন্নয়ন প্রকল্প সারপত্র-ডিপিপি’ প্রস্তুত ছাড়া প্রকল্পটি বাস্তবায়নে তেমন কিছুই করতে পারেনি।
পরবর্তী মহাজোট সরকার ক্ষমতা গ্রহনের অনেক পরে ‘বরিশাল ইঞ্জনিয়ারিং কলেজ প্রকল্পটির স্থান নির্বাচন সহ ৮৮ কোটি ১১ লাখ টাকার ডিপিপি অনুমোদন লাভ করে। গত অর্থবছরের মধ্যে প্রকল্পটির বাস্তবায়ন সম্পন্ন হবার কথা থাকলেও নানা ধরনের জটিলতায় তা বিলম্বিত হয়। ফলে প্রকল্প ব্যায়ও কিছুটা বেড়ে ৯১ কোটি ৫৪ লাখ টাকায় উন্নীত হয়েছে। সংশোধীত ডিপিপি একনেক-এর অনুমোদনও লাভ করেছে। সংশোধীত ডিপিপি অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ-এর নির্মাণ কাজ পরিপূর্ণভাবে সম্পন্ন হবে বলে প্রকল্প পরিচালক জানিয়েছন।
তবে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটির জন্য এখনো জনবল নিয়োগ হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী সংস্থাপন ও অর্থ মন্ত্রণালয় ৬১ জনের একটি জনবল কাঠামো মঞ্জুরী দিয়েছে। খুব শীঘ্রই এ লক্ষ্যে সরকারী আদেশ জারী হলে পাবলিক সার্ভিস কমিশনকে দায়িত্ব দেয়া হবে লোকবল নিয়োগের। তবে এসব কিছু সম্পন্ন করে কলেজটিতে জনবল নিয়োগে নূন্যতম ছয় মাস সময় লাগতে পারে। এসব বিবেচনায় বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট-এর প্রিন্সিপালকে সাময়িকভাবে ইঞ্জিনিয়ারিং কলেজটির প্রিন্সিপাালের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া বরিশাল বিশ্ববিদ্যালয় সহ পলিটেকনিক-এর কয়েকজন শিক্ষককেও প্রাথমিকভাবে ইঞ্জিনিয়ারিং কলেজটিতে প্রথম বর্ষের পাঠদানেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে প্রকল্প পরিচালক জানিয়েছেন। কলেজটির ছাত্রদের জন্য ৪শ’ ও ছাত্রীদের জন্য ১শ’ শয্যার দুটি ছাত্রাবাসও নির্মান করা হয়েছে। এসব ছাত্রাবাসে আসবাপত্র সমুহ চলতি মাসের মধ্যেই বন শিল্প উন্নয়ন সংস্থা থেকে সরবারহ করা হবে বলে জানা গেছে।
প্রায় ৬ একর জমির ওপর বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটির অবকাঠামো নির্মাণ কাজ প্রায় শেষ করে এনেছে শিক্ষা প্রকৌশল অধিদফতর। অধিদফতরের বরিশাল জোনের নির্বাহী প্রকৌশলীর মতে, ইতোমধ্যে প্রকল্প এলাকার অবকাঠামো নির্মাণকাজ ৮৫ ভাগেরও বেশী সম্পন্ন হয়েছে। প্রশাসনিক ভবন, সিভিল ইঞ্জিনিয়ারিং ভবন, কম্পিউটার ভবন, নেভাল আর্কিটেক্ট ভবন, লইব্রেরী, ক্যাফেটেরিয়া সহ ২টি ছাত্রাবাস ও একটি ছাত্রী নিবাসের অবকাঠামো নির্মান কাজও শেষ পর্যায়ে। সীমানা প্রাচীর ও প্রিন্সিপালের বাসভবন সহ অন্য সব অবকাঠামোর নির্মাণ কাজ আগামী জুনের মধ্যে স¤পন্নের লক্ষে এখন পুরোদমে কাজ চলছে। তবে এবারের নজিরবিহীন প্রবল বর্ষণ প্রকল্পটির কজে যথেষ্ঠ বিঘœ সৃষ্টি করে।
সব প্রতিবন্ধকতা অতিক্রম করে আগামী মার্চের মধ্যেই বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী শিক্ষা বর্ষে দুটি অনুষদে ক্লাস শুরুর হলেও পরবর্তি বছরে কম্পিউটার সাইন্স ছাড়াও নেভাল আর্কিটেক্ট বিষয়েও শিক্ষা কার্যক্রম শুরুর লক্ষে সব ব্যবস্থা করা হচ্ছে বলে প্রকল্প পরিচালক জানিয়েছেন।
আগামী বছরের মধ্যে বরিশালে শহিদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল কলেজটিও পূর্ণাঙ্গভাবে চালু হচ্ছে। শতাধীক কোটি টাকা ব্যায়ে নগরীর সিএন্ডবি রোডে এ শিক্ষা প্রতিষ্ঠানটিতে ইতোমধ্যে টেক্সটাইল বিষয়ে আন্ডর গ্রাজুয়েট শিক্ষা কার্যক্রম শুরু হয়েছ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চলে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ