Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতির অবনতি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতির ক্রম অবনতি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় আরো ১ হাজার ৪৪২ জন ডায়রিয়া রোগী বিভিন্ন সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য এসেছেন। এসময়ে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন এক নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ১০ জনের মৃত্যু হল। মোট আক্রান্তের সংখ্যা ৩৬ হাজার ৪৬৮ জন।
দক্ষিণাঞ্চলের জেলা ও উপজেলা হাসপাতালে ডায়রিয়া রোগীদের চিকিৎসা দিতে চরম বিপত্তিতে পড়ছেন চিকিৎসকরা। কোন হাসপাতালেই তিল ধারনের ঠাঁই নেই। তবে পর্যাপ্ত খাবার ও আইভি স্যালইনসহ অন্যান্য চিকিৎসা সামগ্রী মজুদ রয়েছে বলে জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দফতর।
পটুয়াখালী, ভোলা ও বরগুনার অবস্থা অপেক্ষাকৃত নাজুক। আইইডিসিআরের কারিগরি দল সরেজমিনে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় ডায়রিয়া রোগীদের তথ্য উপাত্ত ও মলের নমুনা সংগ্রহ করছে। ঢাকার ল্যাবে এসব নমুনা পরীক্ষা ও তথ্য উপাত্তসমূহ পর্যালোচনা করে খুব শিগগিরই প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হবে বলেও জানা গেছে।
এদিকে গত ২৪ ঘণ্টায় দ্বীপজেলা ভোলার অবস্থা ছিল সবচেয়ে ভয়াবহ। এসময় জেলাটিতে ৩৭৮ জনের ডায়রিয়ায় আক্রান্ত হবার খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলাটিতে দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ৯ হাজার ২৩ জনের ডায়রিয়া আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে গত এক মাসেই ৫ হাজার ২৮৪ জন ডায়রিয়া আক্রান্ত হলেও এখন পর্যন্ত কোন মৃত্যু সংবাদ নেই।
পটুয়াখালীতে নতুন করে ২৯০ জন ডায়রিয়া আক্রান্তের সাথে একজনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত ৮ হাজার ২৯০ জন আক্রান্তের সাথে ৫ জনের মৃত্যু হয়েছে। বরগুনাতেও নতুন করে ২৮২ জনের ডায়রিয়ায় অক্রান্তের খবর পাওয়া গেছে। জেলাটিতে এ পর্যন্ত দু’জনের মৃত্যুর সাথে ৫ হাজার ৩৪ জন আক্রান্ত।
বরিশাল বিভাগীয় সদরেও গত ২৪ ঘণ্টায় আরো ২১১ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছে। নগরীর জেনারেল হাসপাতালের ৪ শয্যার ডায়রিয়া ওয়ার্ডে গতকাল রোগী ছিল ৪০-এর ওপরে। হাসপাতাল প্রাঙ্গনে তাবুর নিচে চিকিৎসা চলছে। বরিশাল জেলায় এ পর্যন্ত ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ৫ হাজারের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৫ জনের, যার সবই বাকেরগঞ্জ উপজেলার।
ঝালকাঠিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৩৫ জন। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ হাজারের ওপরে। পিরোজপুরে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪৬ জন। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৪ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ