Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ডায়রিয়ায় আরো দুজনের মৃত্যু, ৪৮ ঘন্টায় আক্রান্ত এক হাজার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ৭:৪৯ পিএম

বরিশাল ও পটুয়াখালীতে ডায়রিয়া আক্রান্ত আরো দুজনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে এ তালিকায় ২১ জনের নাম যুক্ত হল। বুধবার দুপুরে পূর্ববর্তী ৪৮ ঘন্টায় সরকারী হিসেবে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে আক্রান্তের সংখ্যা ছিল প্রায় এক হাজার। এসময়ে বরিশালের বানরীপাড়ার খাজুরাতে রহিমা বেগম (৪৫) ও পটুয়াখালীর দশমিনার গাছরী গ্রামে কাজল রেখা (৪৮) নামে দুই নারীর মৃত্যু হয়েছে ডায়রিয়ায়। দশমিনার ঐ গ্রামে গত সপ্তাহে আরো এক পুরুষের মৃত্যু ঘটে।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে, গত কয়েক মাসে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ৭১৮ জন। এসময়ে মারা গেছেন ২১ জন। আর গত একমাসে আক্রান্ত ২৮ হাজার ৫৯৪ জনের মধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহে আক্রান্তের সংখ্যা ছিল প্রায় সাড়ে ৪ হাজার। এসময়ে ৫ জনের মৃত্যু হয়েছে।

গত দিন দশেক যাবত দক্ষিণাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কিছুটা হ্রাস পেলেও এসময়ে মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। গত ১ মে’র পূর্ববর্তী ৩ মাসে দক্ষিণাঞ্চলে মৃত্যুর সংখ্যা ১২ জন থাকলেও চলতি মাসের প্রথম ১২ দিনেই ৯ জনের মৃত্যু হয়েছে। আর এসময়ে আক্রান্ত হয়েছে আরো সাড়ে ৫ হাজারেরও বেশী।

বুধবার দুপুরের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় ভোলাতেই ২৭৯ জন আক্রান্ত হয়েছে। এসময়ে পটুয়াখালীতে ১৪৬ জন আক্রান্ত ও একজনের মৃত্যু হয়। বরিশালেও আক্রান্ত ১০১ জনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া পিরোজপুরে ১৪৮, বরগুনাতে ১০৮ এবং ঝালকাঠিতেও ৭৩ জন আক্রান্ত হয়েছে।

ডায়রিয়ায় ভোলাতে এ পর্যন্ত ১৩ হাজার ৫৮৭ জন আক্রান্তের মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। পটুয়াখালীতেও ১০ হাজার ৭৭১ জন আক্রান্তের মধ্যে ৮ জন এবং বরিশালে ৬ হাজার ৮৯২ জনের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। বরগুনাতে আক্রান্ত ৮ হাজার ১১০ জনের মধ্যে ৫ জনের মৃত্যু ঘটেছে। আর পিরোজপুর ও ঝালকাঠিতে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৬ হাজার ৬৩৪ ও ৫ হাজার ৭২৪। এ দুটি জেলাতে ডারিয়ায় কোন মৃত্যু সংবাদ নেই।

দক্ষিণাঞ্চলের সবগুলো জেলাতে লক্ষাধিক ব্যাগ আইভি স্যালাইন সহ সব ধরনের চিকিৎসা সামগ্রী মজুতের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ