Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্রিসে আবেগতাড়িত ভালভার্দে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লিগে গ্রæপ পর্বের ম্যাচ খেলতে কাল সকালেই (স্থানীয় সময়) এথেন্সের উদ্দেশ্যে উড়াল দিয়েছে বার্সেলোনা ফুটবল দল, যেখানে তাদের প্রতিপক্ষ গ্রিস চ্যাম্পিয়ন অলিম্পিয়াকোস। তিন ঘন্টার এই বিমান পথে কি ভাবছিলেন কোচ আর্নেস্তো ভালভার্দে? দল নিয়ে তো বটেই আরো একটি চিন্তা নিশ্চয় এসময় খেলে যাচ্ছিল ভালভার্দের মনে।
এর আগে দুই মেয়াদে অলিম্পিয়াকোসের ড্রেসিংরুম সামলেছেন ভালভার্দে। তার অধীনে তিনটি লিগ ও দুটি কাপ শিরোপাও জেতে ‘দ্য লিজেন্ড’ খ্যাত দলটি। এসময় তিনি গ্রিসের মানুষের কাছ থেকে পেয়েছেন অফুরান ভালোবাসা। একথা নিজেই কদিন আগে স্বীকার করেন কাতালান কোচ। ৫ বছর পর ফিরছেন সেই চেনা আঙিনায়। আবেগ তো একটু ছুঁয়ে যেতেই পারে।
কিন্তু পেশাদারী জীবন তো আর আবেগ দিয়ে চলে না। নিজ দল নিয়েও তাই ভাবতে হচ্ছে। শেষ ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ঘাম ঝরিয়ে জিততে হয়েছিল। এবারের পরীক্ষাটা আরো বড়। এমন ম্যাচে তার ফাইং দলে নেই উসমান দেম্বেলে, রাফিনহে, অ্যালেক্স ভিদাল, আর্দা তুরান ও অ্যান্দ্রেস ইনিয়েস্তা। নিষেধাজ্ঞার কারণে যাচ্ছেন না জেরার্ড পিকেও। হাভিয়ের মাচেরানো, টমাস ভারমালেন ও অ্যালেক্স ভিদালকে নিয়েও অনিশ্চয়তা। চিন্তা তাই হতেই পারে। যদিও তিন ম্যাচেই জিতে ‘ডি’ গ্রপের পয়েন্ট তালিকার শীর্ষেই আছে তার দল। আজ জিতলেই নক-আউট পর্ব নিশ্চিত হবে।
শেষ ম্যাচে ঘাম ঝরাতে হলেও বর্তমান সময়টা কিন্তু মন্দ যাচ্ছে না ভালভার্দের বাসৃার। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে এখনো কোন ম্যাচ হারেনি তারা। সেই হিসেবে নড়বড়ে মানসিকতা নিয়েই মাঠে নামতে হবে অলিম্পিয়াকোসকে। ঘরোয়া লিগে শেষ ম্যাচে হেরেছে তারা। ন্যু ক্যাম্পে দু’দলের মধ্যকার প্রথম লেগের ম্যাচটিও ৩-১ গোলে জিতেছিল কাতালান জায়ান্টরা। ওটাই হয়ে রয়েছে এখন পর্যন্ত দুদলের প্রথম ও শেষ সাক্ষাতকার।
‘বি’ গ্রæপের ম্যাচে আন্ডারলেখ্টকে আতিথ্য দেবে পিএসজি। প্রথম লেগে বেলজিয়াম থেকে ৪-০ গোলের জয় নিয়ে ফিরেছিলেন নেইমার-এমবাপ্পেরা। এবার ঘরের মাঠে আরো বড় জয়ের আশা করতেই পারে উনাই এমেরির দল। সেক্ষেত্রে ‘বি’ গ্রæপ থেকে নক-আউট পর্ব নিশ্চিত হবে তাদেরও। প্যারিসের দলটির হয়ে শততম ম্যাচ খেলতে যাওয়া এডিনসন কাভানিও নিশ্চয় মুখিয়ে আছেন দিনটাকে স্বরনীয় করে রাখার জন্যে।
ঘরের মাঠে জিতে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ ম্যানচেস্টার ইউনাইটেডের সামনেও। ওল্ড ট্রফোর্ডে আজ তাদের প্রতিপক্ষ বেনফিকা। যারা কখনোই ম্যানচেস্টারে রেড ডেভিলদের হারাতে হারেনি। প্রথম লেগে লিসবন থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছিল হোসে মরিনহোর দল।
তবে সবচেয়ে হাইভেল্টেজ ম্যাচের আভাস পাওয়া যাচ্ছে রোমের স্টেডিও অলিম্পিকো থেকে। যেখানে স্বাগতিক রোমার প্রতিপক্ষ ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি। এর আগে একবারই এখানে মুখোমুখি হয়েছিল দু’দল। ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল স্বাগতিকরা। সব মিলে দু’দলের তিনবারের সাক্ষাতে প্রতি দলের জয় একটি করে। লন্ডনে প্রথম লেগের ম্যাচটি ড্র হয়েছিল ৩-৩ গোলে।

আজ মুখোমখি
অলিম্পিয়াকোস - বার্সেলোনা
স্পোর্টিং সিপি - জুভেন্টাস
রোমা - চেলসি
সেল্টিক - বায়ার্ন
ম্যানইউ - বেনফিকা
অ্যাটলেটিকো - কারাবাগ
প্যারিস - আন্ডারলেখট
বাসেল - সিএসকেএ মস্কো
বাসিকতাস - মোনাকো

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ