Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘মানুষের যন্ত্রণা বোঝেননি বলেই নোট বাতিলের বর্ষপূর্তি উদযাপন মোদির’

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ক্ষুরধার হয়েছে আক্রমণ। চোখা ভাষা। তার সঙ্গে মিশেল হিউমার আর সারকাজমের। রাহুল গান্ধী যেন হাজির বিরোধিতার নয়া প্যাকেজ নিয়ে। সামনেই নোট বাতিলের বর্ষপূর্তি। যা কালো টাকা বিরোধী দিবস হিসেবে পালনের ডাক দিয়েছে বিজেপি। আর তা নিয়েই নতুন উদ্যমে শাসকদলকে একহাত নিলেন রাহুল।
গতকাল সোমবার রাহুল জানান, কেন্দ্র সরকার দুটি টর্পেডো ছেড়েছে। একটি নোট বাতিল। অন্যটি জিএসটি। তার জেরে বিপর্যস্ত সাধারণ মানুষ। এদিকে নোট বাতিলের বর্ষপূর্তি উদযাপনের ডাক দিয়েছে বিজেপি। কটাক্ষ করে রাহুল বলেন, ‘সাধারণ মানুষের যন্ত্রণা মোদি বুঝতে পারেননি বলেই এই উদযাপন। নইলে ৮ নভেম্বর ভারতবাসীর কাছে এক দুঃখের দিন।’ তাঁর মতে, জিএসটি খারাপ নয়। কিন্তু মোদি সরকার তা ঠিকভাবে রূপায়িত করতে পারেনি। তাই সাধারণ মানুষের এত হেনস্তা। নোট বাতিল ভারতীয় অর্থনীতির কাছে টর্পেডো হামলার মতোই, মত রাহুলের। তারপর যদিওবা নিজের মতো করে পরিস্থিতি স্বাভাবিক হছিল, এল জিএসটি। তার জেরেই ভারতীয় অর্থনীতি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে।
গতবছর এই ৮ নভেম্বরই নোট বাতিলের ঘোষণা হয়েছিল। আর কদিন পরেই সেই সিদ্ধান্তের বর্ষপূর্তি। দিনটিকে ভারতের কালাদিবস পালনের ডাক দিয়েছে বিরোধীরা। পালটা হিসেবে বিজেপি দাবি, এই দিনটিকে ‘অ্যান্টি বø্যাক মানি ডে’ বা কালো টাকা বিরোধী দিবস হিসেবে পালন করা হবে। তা নিয়েই চলছে রাজনৈতিক চাপানউতোর। এদিকে বাতিল নোটের হিসেব দিতে এখনও অস্বস্তিতে আরবিআই। চলতি আর্থিক বর্ষে আর্থিক বৃদ্ধির হারও কমেছে। এই পরিস্থিতিতে শাসকদলকে চেপে ধরতে কোনও কসুর করছে না বিরোধীরা। রাহুলের চোখা আক্রমণেই তা আরও একবার প্রমাণিত হল। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি

২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ