Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস কাল

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মন্ত্রণালয় ও অধিদপ্তরের ব্যাপক প্রস্তুতি
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭-এর প্রতিপাদ্য বিষয় দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি। এ বারের প্রতিপাদ্যের তাৎপর্য অনুধাবন করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও কার্যকর ভূমিকা পালন করবে সরকার। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া শুরু হয়েছে।
গতকাল বিকালে রাজধানীর বসুন্ধরা সিটি কমপ্লেক্সে ভ‚মিকম্প ও অগ্নিকান্ড সচেতনতা মহড়া উদ্ধোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম,দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক খালিদ মাহমুদ ও বসুন্ধরা মার্কেট কর্তৃপক্ষ এ সময় উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭ উপলক্ষে রাজধানীর বিভিন্ন শপিংমল ও মার্কেটে ভ‚মিকম্প ও অগ্নিকান্ড মহড়ার অংশ হিসেবে আজ বসুন্ধরা সিটি কমপ্লেক্সে এ মহড়ার আয়োজন করা হয়। ইতোমধ্যে নিউমার্কেট ও যমুনা ফিউচার পার্ক শপিং কমপ্লেক্সে এ মহড়ার আয়োজন করা হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো: রিয়াজ আহমেদ ইনকিলাবকে বলেন, ভৌগোলিক কারণে পৃথিবীর বিভিন্ন দেশের অবস্থান বিভিন্ন স্থানে। তাই দেশ ভেদে প্রাকৃতিক দুর্যোগেরও ভিন্নতা রয়েছে। বিভিন্ন দুর্যোগের বৈশিষ্ট্য, ক্ষয়ক্ষতি ও এর প্রভাব সম্পর্কে আমাদের সম্যক জ্ঞান রাখতে হবে এবং সে মোতাবেক জীবনযাত্রায় পরিবর্তন ও প্রতিফলন ঘটাতে হবে। দুর্যোগ মোকাবিলা করার জন্য আমাদের পূর্ব হতে প্রস্তত। প্রাক দুর্যোগ, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করতে হবে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। দুর্যোগের বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ্যে সারাবিশ্বে প্রতিবছর ১৩ অক্টোবর ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালন করা হয়ে থাকে। তিনি বলেন, এ উপলক্ষে সভা, সেমিনার ও টিভি চ্যানেলগুলোতে বিভিন্ন টক’শোর আয়োজন করা হয়। এর পাশাপাশি পোস্টার লাগানো, জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, লিফলেট বিতরণ, সড়ক দ্বীপ সাজ-সজ্জা, র‌্যালি, স্মরণিকা প্রকাশ, চিত্রাংকন প্রতিযোগিতা ও মহড়ার মাধ্যমে এ দিবসটির গুরুত্ব তুলে ধরা হয়। জনসচেতনতার জন্য দুর্যোগ মোকাবিলার কৌশলগুলো জনগণকে অবহিত করাই এ দিবসের মূল লক্ষ্য। তিনি আরো বলেন, আমরা এ দিবসটি পালনের জন্য সারা দেশে ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছি।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে বলা হয়, প্রতিবছর ১৩ অক্টোবর ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালন করা হয়ে থাকে। প্রাকৃতিক বা মানব সৃষ্ট যেসব ঘটনা বা চরম পরিস্থিতি মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, ধনসম্পদ ও পরিবেশের ক্ষতিসাধন করে বা জীবনহানি ঘটায় তাকে দুর্যোগ বলে। আর দুর্যোগ প্রশমন মানে-দুর্যোগ শান্তকরণ, দমন বা নিবারণ করাকে বোঝায়। প্রাকৃতিক দুর্যোগ হলো প্রকৃতি প্রদত্ত যার ওপর মানুষের কোনো হাত থাকে না। ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, বন্যা, জলোচ্ছ¡াস, সুনামি, খরা, অতিবৃষ্টি, দাবানল, ঘূর্ণিঝড়, বজ পাত, মহামারি, দুর্ভিক্ষ, বিস্ফোরণ ও অগ্নিকান্ড মানবসমাজসহ পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন করে। এতে অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে বিরূপ প্রভাব পড়ে। দুর্যোগ উন্নয়নের অগ্রগতি, পরিকল্পনা আর বিনিয়োগকেও প্রচন্ডভাবে ক্ষতিগ্রস্ত করে। সীমিত আয়ের দেশগুলো দুর্যোগের কারণেই মাথা তুলে দাঁড়াতে পারে না। এর ফলে মানব সমাজকে প্রতিনিয়ত নিত্য-নতুন সমস্যার মোকাবিলা করতে হয়। দুর্যোগ মাঝে মাঝে এমন পরিস্থিতি সৃষ্টি করে যা মানুষের পক্ষে মোকাবিলা করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তবে বিভিন্ন দুর্যোগের বিষয়ে সচেতন থাকলে এর ক্ষয়ক্ষতির হাত থেকে অনেকাংশে রেহায় পেতে পারি। আর তা যদি যথাযথভাবে মোকাবিলা করতে ব্যর্থ হই তাহলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকগুণ বেড়ে যায়। আবার অনেক ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকে।
বাংলাদেশের প্রেক্ষাপটে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ বিশেষ গুরুত্ব বহন করে। বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিকম্পের মতো দুর্যোগঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের গৃহীত কার্যক্রম আজ বিশ্বব্যাপী প্রশংসনীয়। বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিত। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উত্তরোত্তর সাফল্য অর্জন করে যাচ্ছে। এক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর অবদান অনস্বীকার্য। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখার জন্য আমরা সবাই সচেষ্ট। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দুর্যোগের রূপ বদলিয়েছে। কোনো কোনো দুর্যোগ বেশ শক্তিশালী, কোনোটি অনির্দিষ্ট আবার কোনোটি খুব ঘন ঘন সংঘটিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্যোগ

১১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ