Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লঘুচাপে সাগর উত্তাল বন্দরে ৩ নং সঙ্কেত ভারী বর্ষণের পূর্বাভাস

শফিউল আলম | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভরা বর্ষা মওসুম আষাঢ়-শ্রাবণ এ বছর কেটেছে ঘনঘোর ভারী বর্ষণের মধ্যদিয়ে। প্রাক-বর্ষায় বৈশাখ-জ্যৈষ্ঠেও অস্বাভাবিক বেশি বৃষ্টি ঝরেছে। এবার বর্ষাকাল শ্রাবণ-ভাদ্র মাস পুরোটাই অর্থাৎ শরৎ ঋতুর অর্ধেক সময়ে হয়েছে স্বাভাবিকের চেয়ে বেশি বর্ষণ। এখন আশ্বিন মাসে এসেও মেঘ-বৃষ্টি ও ঝড়ো হাওয়া পিছু ছাড়ছে না।
গতকাল (রোববার) বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের কারণে সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর হঠাৎ উত্তাল হয়ে উঠে। সমুদ্র বন্দর সমূহকে দেখানো হচ্ছে ৩ নং সতর্ক সঙ্কেত। তাছাড়া আবহাওয়া অধিদপ্তরের একজন বিশেষজ্ঞ ইনকিলাবকে জানান, দেশের অনেক জায়গায় আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে ভারী কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় আবহাওয়া মন্ডলে অস্বাভাবিকতা বিরাজ করছে।
উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা বিরাজ করছে। বাংলাদেশের সমুদ্র বন্দর সমূহ এবং উপকূলীয় বিভিন্ন এলাকায় ঝড়ো হাওয়া বইতে পারে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। কেননা এসব বন্দর এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত মাছ শিকারি ট্রলার ও নৌযানসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
ভারী বর্ষণের সতর্কতা
হঠাৎ করে বর্ষার মওসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশের উপর সক্রিয় মওসুমি বায়ুর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গয় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এদিকে আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা যায়, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি কোথাও আবার মাঝারি থেকে ভারী বা অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে মওসুমি বায়ু সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মওসুমি বায়ু মাঝারি থেকে জোরদার অবস্থায় রয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ১০৪ মিলিমিটার। এসময় ঢাকায় ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়া কিছুটা পরিবর্তন হতে পারে। পরবর্তী ৫ দিনের মধ্যে বৃষ্টিপাতের মাত্রা কমে আসতে পারে। বর্তমানে মওসুমি বায়ুর একটি অক্ষ বা বলয় তৈরি হয়েছে ভারতের পাঞ্জা, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ থেকে পূর্বে আসাম পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে। এসময় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। # ১৭/০৯/১৭ইং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৫ জুলাই, ২০২১
৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ