Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সক্রিয় মৌসুমি বায়ু দেশজুড়ে বর্ষণ

বিশেষ সংবাবদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অক্টোবর-নভেম্বরে ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা
হঠাৎ করে ভাদ্রের একেবারে শেষ দিকে এসেই পাল্টে গেছে ‘স্বাভাবিক’ আবহাওয়ার চিত্র-বৈশিষ্ট্য। ‘ভাদ্রের তালপাকা গরম’ ছিল কিছুদিন। এখন তা কেটে গিয়ে অঝোরে বর্ষণ হচ্ছে ঘনঘোর মেঘমালায়, দমকা হাওয়া এমনকি বজ্রপাতের সাথেই। আবহাওয়া বিভাগ জানায় সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে গতকালও (সোমবার) দেশজুড়ে বর্ষণ হয়েছে। অনেক জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কারণে বর্ষাকালীন অবস্থার সৃষ্টি হয়। তবে গত শনিবার পর্যন্ত বাংলাদেশের উপর মৌসুমি বায়ু ছিল কম সক্রিয়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে স›দ্বীপে ১১৫ মিলিমিটার। এ সময় ঢাকায় ৮০ মিমি, চট্টগ্রামে ১৮ মিমি, রাজশাহীতে ২৪ মিমি, খুলনায় ২৫ মিমি, যশোরে ৪৮ মিমি, বরিশালে ১১ মিমি।
এদিকে চলতি সেপ্টেম্বর মাসে দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে বেশিহারে বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। গত আগস্ট মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৩১ দশমিক ৫ শতাংশ বেশি হারে বর্ষণ হয়েছে। এরমধ্যে রংপুর বিভাগেই দ্বিগুণ বেশি (স্বাভাবিক পরিমাণ ৩৫৫ মিলিমিটারের বিপরীতে ৭১০ মিমি) বৃষ্টিপাত হয়। অথচ পাশ্ববর্তী বিভাগ রাজশাহীতে ৬ শতাংশ বেশি বৃষ্টি হয়। একজন আবহাওয়া বিশেষজ্ঞ জানান, অবহাওয়ার এ ধরনের বিপরীত আচরণ আবহাওয়া-জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব-প্রতিক্রিয়ার প্রতিফলন। এরফলে কোনো কোনো সময় পূর্বাভাসের সঙ্গেও খাপ খায় না।
আগামী অক্টোবর ও নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি করে নি¤œচাপ সৃষ্টি এবং এরমধ্যে থেকে অন্তত একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। চলতি মাসে সাগরে এক থেকে দু’টি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। যদিও ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হচ্ছে না। প্রসঙ্গত গত ৩০ মে ঘূর্ণিঝড় ‘মোরা’ চট্টগ্রাম-কক্সবাজার উপকূলে আঘাত হানে।
এদিকে সর্বশেষ আবহাওয়া সম্পর্কে জানা গেছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। আগামীকাল (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরবর্তী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।
ভারী বর্ষণ ও পাহাড়ধস সতর্কতা
আবহাওয়া বিভাগ জানায়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে পরবর্তী ২৪ ঘন্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ মিমি থেকে ৮৮ মিমি) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে। এ কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৫ জুলাই, ২০২১
৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ