Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাখাইন রাজ্যে হত্যাকাণ্ড বন্ধ করুন: যুক্তরাষ্ট্র, রোহিঙ্গা নির্যাতন মেনে নেয়া হবেনা: ইরান

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৭, ৯:৪৬ পিএম | আপডেট : ৭:২১ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০১৭

যুক্তরাষ্ট্র মিয়ানমারের রাখাইন রাজ্যে হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছে। রোহিঙ্গাদের উপর নির্যাতন মেনে নেয়া হবে না বলে মিয়ানমারকে হুঁশিয়ার করে দিয়েছে ইরান। ডব্লিউএফপি নিরাপত্তা উদ্বেগের কারণে রাখাইন প্রদেশে খাদ্য সাহায্য স্থগিত করেছে। খবর ভয়েস অব আমেরিকা ও আল জাজিরার।
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি রাখাইন রাজ্যে হত্যাকাণ্ড বন্ধের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান।ভয়েস অব আমেরিকার বার্মিজ সার্ভিসকে তিনি শুক্রবার বলেন, মিয়ানমারের গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে। রাখাইনে বিদ্রোহীদের হামলার নিন্দা জানান তিনি। একই সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত মিয়ানমারের নিরাপত্তাবাহিনীকে সতর্ক করে দিয়ে শিগগিরই রাখাইনে বেসামরিক হত্যা বন্ধের আহ্বান জানান।
নিক্কি হ্যালি বলেন, আর যেন সহিংসতা না ঘটে সে লক্ষে বার্মিজ নিরাপত্তা বাহিনী সহিংসতা প্রতিরোধে কাজ করেছে, তবে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার দায়িত্ব আছে তাদের যাতে নির্দেশ বেসামরিকসহ মানবিক সহায়তা কর্মীদের ওপর হামলা থেকে বিরত থাকা ও প্রয়োজনীয় সহায়তা পৌঁছানো যায়।
এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের উপর নির্যাতন মেনে নেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
বৃহস্পতিবার রাতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সঙ্গে এ বিষয়ে টেলিফোনে আলাপকালে তিনি এ হুঁশিয়ারি দেন।
এসময় হাসান রুহানি মিয়ানমারের মুসলিমদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর নিপীড়নের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, বিশ্বের যে কোনো জায়গায় মুসলিমদের বিরুদ্ধে নির্যাতন হোক না কেন ইরান তা সহ্য করবে না।
অন্যদিকে জাতিসংঘের বিশ^ খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে রাখাইন রাজ্যে খাদ্য সাহায্য কর্মসূচি স্থগিত করেছে। ডব্লিউএফপি শনিবার এক বিবৃতিতে বলে, কর্তৃপক্ষের সাথে যত দ্রুত সম্ভব নতুন করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিসহ সকল ক্ষতিগ্রস্ত সকলের মধ্যে সাহায্য সামগ্রী পুনরায় শুরুর পদক্ষেপ নেয়া হবে।।
বিবৃতিতে বলা হয়, খাদ্য সাহায্য স্থগিত করার ফলে আড়াই লাখ অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ও অন্যান্য অসহায় ব্যক্তিরা ক্ষতিগ্রস্ত হবে। বিবৃতিতে বলা হয়, ১ লাখ ২০ হাজার রোহিঙ্গা মুসলমান ২০১২ সাল থেকে এই সাহায্যের উপর নির্ভরশীল।
উল্লেখ্য,মিয়ানমার কর্তৃপক্ষ ডব্লিউএফপিসহ সাহায্য সংস্থাগুলোকে রোহিঙ্গাদের প্রতি পক্ষপাত মূলক মনোভাবের জন্য অভিযুক্ত করে থাকে। সেখানে বর্তমান গোলযোগের কারণে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ সৃষ্টি হওয়ার কারণে ত্রাণ কাজ স্থগিত করেছে।



 

Show all comments
  • ৩ সেপ্টেম্বর, ২০১৭, ২:০৩ এএম says : 1
    Ami bangladeshsar akjon sadaron manus his a by bolty cai rakhanrajoo bangladasar dkla naya drkar
    Total Reply(0) Reply
  • Sobuj Mia ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৭:৩৬ এএম says : 2
    অতিরিক্ত ক্লাসের নামে সকল শ্রেণীর ছাত্রদেরকে প্রাইভেটের মতো টাকা নিয়ে উচ্চবিদ্যালয়ে প্রাইভেট পড়ানোটা কি উচিৎ
    Total Reply(0) Reply
  • Habib reza ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৩:২৩ পিএম says : 0
    মিয়ানমারের মুসলিমদের রক্ত নিয়ে যেতে আর খেলতে না পারে সেই নির্দেশ দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • ৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৫১ পিএম says : 1
    Total Reply(0) Reply
  • জামান ৬ সেপ্টেম্বর, ২০১৭, ২:৪৭ পিএম says : 0
    আমরা সাধারন মুসলিম মনে করি রোহিঙ্গাদের উপর এই অত্যচারে কে উচিলা করে পৃথিবীর সমস্ত মুসলিম দেশ এক হওয়ার দরকার । তা না হলে ভবিষৎতের মুসলিম জাতীর উপর আর বড় বিপদ আসবে। আর তখন কেউ কিন্তু রক্ষা পাবে না।
    Total Reply(0) Reply
  • ইমরুলকায়েছ ৭ সেপ্টেম্বর, ২০১৭, ৯:১০ এএম says : 0
    অবিলম্বে তাদের নাগরিক্ত প্রদান করে পুনর্বাসন করা হোক নতুবা অদূর ভবিষ্যতে প্রকৃতির রোসানলে পতিত হয়ে অনেক বেশি খেসারত দিতে হবে তাই সুদুর অতিত থেকে শিক্ষা নিন ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাখাইন

১৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ