Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

কুমিল্লায় ঈদ কেনাকাটায় সরগরম বিপণি বিতানগুলো

| প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে: কুমিল্লায় কুরবানীর পশুরহাট জমে না উঠলেও শহর ও উপজেলা সদরের বিপণি বিতানগুলো ঈদুল আযহার বেচাবিক্রিতে সরগরম হয়ে উঠেছে। গতকাল রোববার থেকেই কুমিল্লা শহর ও শহরতলীতে পশুহাট জমতে শুরু করবে। কুরবানীর পশু কেনার ব্যস্ততা শুরুর আগেই অভিভাবকরা চাচ্ছেন ঈদুল আযহাতেও পরিবারের সবাই মার্কেটিং করুক। এরিমধ্যে পোষাক কেনাকাটায় তরুণদের চেয়ে তরুণী ও শিশু-কিশোররা এগিয়ে রয়েছে।
মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে দু’টি ঈদ। তারমধ্যে ঈদুল ফিতরের মতো বড় আসরের উৎসব ঘিরে ঈদবাজারের ব্যাপকতা ঈদুল আযহায় না থাকলেও কুরবানীর পশু কেনার আনন্দের পাশাপাশি কুরবানীদাতা পরিবারগুলো মার্কেটের কেনাকাটায় উৎসাহি হয়ে উঠে। ঈদুল আযহায় সাধারণত কুরবানীর পশুর হাটেই ভিড় হয় বেশি। তারপরও ঈদ বলে কথা। কুমিল্লার বিপনী বিতানগুলোতে গত সপ্তাহ থেকেই তরুণী ও শিশুদের পোষাক কেনাকাটা জমে উঠেছে। কুরবানীর পশু কেনা নিয়ে পরিবারে ব্যস্ততা বেড়ে যাওয়ার আশঙ্কায় আগেভাগেই নতুন পোষাক কিনে দর্জি দোকানে দিচ্ছেন তরুণীরা। আর শিশু-কিশোরদের পোষাক কিনতে অভিভাবকরা ছুটছেন এক দোকান থেকে আরেক দোকানে। ঈদুল আযহার বাজারে পোষাকের দরদাম নিয়ে ক্রেতাদের কোন অভিযোগ নেই। পছন্দ হলেই কিনে নিচ্ছেন। দোকানিরা জানান, পোষাক কেনাকাটায় পুরুষদের তেমন আগ্রহ নেই। তবে মহিলা ও শিশুরা কেনাকাটায় বেশ উৎসাহি। পোষাক কেনার পাশাপাশি তরুণীরা ড্রেসের সাথে মেসিং করে জুয়েলারি ও ইমিটেশন কিনতেও ভুল করছেন না। সেইসাথে কসমেটিকসও কিনে নিচ্ছেন।
গতকাল কুমিল্লা শহরের কান্দিরপাড় মনোহরপুরের সাত্তার খান কমপ্লেক্স, খন্দকার হক টাওয়ার, ময়নামতি গোল্ডেন টাওয়ার, আনন্দ সিটি সেন্টার, হোসনেআরা ম্যানসন, সাইবার ট্রেড, নূর মার্কেট, হিলটন টাওয়ার, রামঘাট এলাকায় কুমিল্লা টাওয়ার, রেইসকোর্সে ইস্টার্ণ এয়াকুব প্লাজা ও নগরীর নজরুল এভিনিউতে আড়ং, রঙ, বিশ্বরঙ, সাদাকালো, অঞ্জনস শো-রুম ঘুরে দেখা গেছে ঈদুল আযহাকে সামনে রেখে নিত্যনতুন কালেকশনে সাজানো হয়েছে দোকান ও শো-রুমগুলো। খোঁজ নিয়ে জানা গেছে, চান্দিনা, দাউদকান্দি, মুরাদনগর, সদর দক্ষিণ, চৌদ্দগ্রাম ও বরুড়া উপজেলা সদরের ছোট বড় মার্কেটের দোকানগুলোতে সব বয়সী ক্রেতাদের আনাগোনায় জমে উঠেছে ঈদ বাজার। শহরের শাড়ি কাপড়ের দোকানগুলোতেও ভালো বেচাবিক্রি চলছে। ঈদসহ প্রতিটি উৎসবে তরুণীদের ড্রেস কালেকশনে এগিয়ে থাকা নগরীর মনোহরপুর নূর মার্কেটের থ্রিপিস সেন্টার রিলেশানের পরিচালক আলী হায়দার কামাল জানান, ঈদুল ফিতরের তুলনায় ঈদুল আযহা বা কুরবানীর ঈদে বেচাবিক্রি কম হয়ে থাকে। তবে যতটুকুই হয়ে থাকে তাতে ঈদের আমেজ থাকে। গরমের কারণে এবারের কুরবানীর ঈদে কটনের ড্রেসের প্রতি তরুণীদের আগ্রহ বেশি দেখা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ