Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল-আকসা মসজিদে ইসরাইলী বাহিনীর গুলিতে তরুণের মৃত্যু

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আল-আকসা মসজিদে বাড়ল মৃতের সংখ্যা। আল আকসা মসজিদের অচলাবস্থা কাটিয়ে যখন প্রার্থনার জন্য মুসল্লিরা ফিরে আসতে শুরু করেছেন, তখনই আবার নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। নতুন সংঘর্ষে গতকাল ২৫ বছর বয়সী এক তরুণের মৃত্যু হয়েছে। তাকে নিয়ে এ পর্যন্ত মসজিদটিতে পাঁচজন ফিলিস্তিনের মৃত্যু হলো। বিতর্কিত নিরাপত্তা সরঞ্জাম অপসারণের পর তারা মসজিদে আসা শুরু করেন।
প্রসঙ্গত, গত দুই সপ্তাহ ধরে চলমান সহিংসতায় এ প্রথমবার মুসল্লিরা মসজিদে আসা শুরু করে। তবে নতুন করে ৫০ বছরের কম বয়সী ব্যক্তিদের মসজিদে নামাজ পড়তে বাধা দেওয়া হয়। এতে মসজিদের বাইরে সংঘর্ষ শুরু হয়।পূর্ব জেরুসালেমের পবিত্র এই স্থানটি মুসলিমদের কাছে হারাম আল শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। এর আগে গত ১৪ জুলাই একটি হামলার পরিপ্রেক্ষিতে জেরুসালেমে উত্তেজনা দেখা দিলে আল আকসা মসজিদ কয়েকদিন বন্ধ করে রাখা হয়। এরপর প্রথমে ৫০ বছরের কম বয়সী পুরুষের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলেও পরবর্তীতে ফিলিস্তিনিদের দাবির মুখে নামাজের জন্য মসজিদটি সবার জন্য খুলে দেয়া হয়। তবে এর প্রবেশদ্বারে বসানো হয় উন্নত প্রযুক্তির মেটাল ডিটেক্টর। এর প্রতিবাদে ফিলিস্তিন জুড়ে বিক্ষোভ প্রদর্শণ করে সেখানকার মুসলমানরা। বিক্ষোভ এবং আন্তর্জাতিক মহলের চাপে গত বৃহস্পতিবার নিরাপত্তা সরঞ্জাম সরিয়ে নেয় ইসরাইল। এদিন বিকেলে মসজিদে প্রার্থনার জন্য ফিরে আসতে থাকে মুসল্লীরা।
সূত্র : আল জাজিরা (বিস্তারিত ৬-এর পাতায়)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ