Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোল্ডকাপে যুক্তরাষ্ট্রের ষষ্ঠ

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জ্যামাইকাকে হারিয়ে ষষ্ঠবারের মত কনকাকাফ গোল্ডকাপের শিরোপা ঘরে তুলল মার্কিন যুক্তরাষ্ট্র। পরশু উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের দেশ গুলোর অংশগ্রহনে অনুষ্ঠিত আঞ্চলিক এই টুর্নামেন্টের ফাইনালে স্বাগতিক যুক্তরাষ্ট্র ২-১ গোলে হারায় জ্যামাইকাকে।
জর্ডান মরিসের বিলম্বিত গোলের সুবাদে ষষ্ঠবারের মত শিরোপা ঘরে তুলতে সক্ষম হল মার্কিনীরা। অবশ্য তাদের চেয়ে আসরে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে মেক্সিকো, ৭বার। ম্যাচের ৮৯তম মিনিটে দেয়া মরিসের গোলে যুক্তরাষ্ট্রের শিরোপা নিশ্চিত হয়। সান্তা ক্লারায় অনুষ্ঠিত ম্যাচের ৪৫তম মিনিটে ফ্রি-কিক থেকে গোল করে যুক্তরাষ্ট্রকে এগিয়ে দেন জজি আলটিডোরে। টানা দ্বিতীয়বারের মত ফাইনালে অংশগ্রহন করলেও শক্তির বিচারে আন্ডর ডগ হিসেবেই ফাইনালে অংশগ্রহন করা জ্যামাইকার ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনে ৫ মিনিটের ব্যবধানেই। এসময় জে-ভন ওয়াটসন গোলটি পরিশোধ করে দেন। ম্যাচের ৫০তম মিনিটের ওই সমতা সুচক গোল মার্কিন শিবিরেও আতংক ছড়াতে থাকে। কারণ বর্তমান চ্যাম্পিয়ন মেক্সিকোকে হারিয়েই যে ফাইনালের টিকিট লাভ করে জ্যামাইকা।
শিরোপা জয় করতে না পারলেও পরপর দুই আসরের ফাইনালে অংশ নেয়া দল হিসেবে যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর পাশের আসনে অবশ্য জায়গা করে নিয়েছে জ্যামাইকা। সেই সঙ্গে একমাত্র দল হিসেবে পরপর দুই টুর্নামেন্টে হেরে যাবার রেকর্ডটিও নিজেদের নামের পাশে যুক্ত করেছে ক্যরিবীয়রা। টুর্নামেন্টটি প্রবর্তনের পর থেকে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রই ঘুরে ফিরে শিরোপা জয় করে আসছে। শুধুমাত্র ২০০০ সালে একবার কানাডা এই শিরোপা লাভ করেছিল।
ম্যাচের শুরুতেই অবশ্য ব্যাকফুটে চলে যায় জ্যামাইকা। ইনজুরির কল্যানে হারাতে হয় তারকা গোল রক্ষক আন্দ্রে বেøককে। হাতে আঘাত পেয়ে ম্যাচের শুরুতেই মাঠ ছাড়তে হয়েছে তাকে। খেলা শেষে জ্যামাইকান দলের প্রশংসা করে মার্কিন তারকা মরিস বলেন,‘ জ্যামাইকাকেই ম্যাচটির জন্য প্রশংসিত করা উচিৎ। কারণ তারা ফাইনাল ম্যাচকে কঠিণ করে তুলেছিল। যে কারণে আমি শুধু চেষ্টায় ছিলাম তাদের পরাজিত করার জন্য। শেষ পর্যন্ত আমি জালের দেখা পেয়েছি।’
জ্যামাইকার কোচ থিয়েডর হিটমোর বলেন ,‘ মরিসের ওই গোলটি আমাদের হৃদয় ভেঙ্গে দিয়েছে। তবে এটি ফুটবল। আপনি যদি মেক্সিকোর বিপক্ষে অনুষ্ঠিত সেমি-ফাইনাল ম্যাচের দিকে তাকান, তাহলে দেখবেন সেখানেও একই রকম ঘটনা ঘটেছিল। ৮৮তম মিনিটে জ্যামাইকা জয়সুচক গোলটি করেছিল।’-বাসস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল্ডকাপ

২৯ ফেব্রুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ