Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সচিব ছাড়াই চলছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

১১জনের নামের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে
স্টাফ রিপোর্টার : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদটি এক মাস ধরে শুন্য থাকলে এখনও কোনো কর্মকর্তা নিয়োগ দেয়া হয়নি এ মন্ত্রণালয়ের সচিব পদটিতে। এ মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় বেশ কয়েকজনের নাম প্রস্তাব করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেলেই এপদটি চূড়ান্ত ভাবে নিয়োগ দেয়া হবে।
১১ জনের তালিকায় মধ্যে প্রধানমন্ত্রীর দুই পিএস, ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল হান্নান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল ও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশাররফ হোসেনের নাম রয়েছে মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদ থেকে গত ১৪ জুন বেগম শামসুন্নাহার অবসরে যান। এর পর ওই পদে নিয়োগ পেতে বিসিএস ’৮৪ ও ’৮৫ ব্যাচের বেশ কয়েকজন কর্মকর্তা জোর তদবির চালিয়ে যাচ্ছেন। আবার অনেকই সরকারি দলের মন্ত্রি ও এমপিদের ডিও পত্র দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়ন সচিবকে। তার পর প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদটি শূন্য রয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে প্রশাসনের বড় ধরনের একটি পদ্দোন্নতি হওয়ার কথা রয়েছে। এ পদোন্নতি প্রক্রিয়ার মধ্যে এবার ৮৫ ব্যাচের পদোন্নতি দেয়া হতে পারে। সে কারণে ৮৫ ব্যাচের কোনো কর্মকর্তাকে ওই পদে বসাতে হলে তাকে পদোন্নতি দিতে হবে। পদোন্নতির জন্য বিসিএস ৮৫ ব্যাচের ১১ জনের নামের তালিকা তৈরি হয়েছে। খুব শিগগির তাদের মধ্য থেকে কয়েকজনকে সচিব পদে পদোন্নতি দেয়া হতে পারে। তাদের কাউকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব দেয়া হতে পারে। ১১ জনের তালিকায় প্রধানমন্ত্রীর দুই পিএস, ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল হান্নান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল ও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশাররফ হোসেনের নামের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।
প্রবাসীকল্যাণ সচিব পদে নিয়োগ পেতে আগ্রহী কর্মকর্তারা এখনও সংশ্লিষ্টদের কাছে ধরনা দিচ্ছেন। এর মধ্যে বেশ কয়েকজন পদোন্নতির অপেক্ষায় আছেন। তাদের পদোন্নতির বিষয়টিও নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, এক মাসের মতো সচিব পদটি শূন্য থাকায় অনেক দাপ্তরিক কাজে ব্যাঘাত ঘটছে। এই মন্ত্রণালয়ের জন্য পদটি খুব গুরুত্বপূর্ণ। শূন্য পদটি দ্রæত পূরণ হওয়া প্রয়োজন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) ইউসুফ হারুন ইনকিলাবকে বলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ প্রস্তাবনার সার-সংক্ষেপটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। সার-সংক্ষেপটি মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন দিলে শিগগির শূন্য পদটি পূরণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ