Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উ. কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, তীব্র নিন্দা জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ১:৪০ পিএম

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়ার। এর তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একইসঙ্গে পিয়ংইয়ংকে যেকোনো ধরনের ‘উসকানিমূলক পদক্ষেপ’ বন্ধ করার আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার (১৮ নভেম্বর) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক বলেন, উত্তর কোরিয়াকে ভবিষ্যতে যেকোনো ধরনের উসকানিমূলক পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার জন্য গুতেরেস আহ্বান জানিয়েছেন।
এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে এমন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, স্থানীয় সময় শুক্রবার (১৮ নভেম্বর) সকালে দেশটির পূর্ব উপকূলের উদ্দেশে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয় বলে দাবি দক্ষিণ কোরিয়ার।
ক্ষেপণাস্ত্রটি হোক্কাইডো দ্বীপ থেকে প্রায় ১২০ কিলোমিটার পশ্চিমে জাপান সাগরে গিয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে, উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রতিক্রিয়ায় জাপান সাগরের আকাশসীমায় যৌথ সামরিক মহড়া শুরু করেছে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র।
শুক্রবার জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জাপানের আত্মপ্রতিরক্ষা বাহিনী এবং মার্কিন সশস্ত্র বাহিনী দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা করেছে। জাপানের চারপাশে ক্রমবর্ধমান কঠোর নিরাপত্তা বলয়ে এ মহড়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ