Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইরানে ভয়াবহ হামলায় নিহত ১২

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম


পার্লামেন্ট ভবন ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে আত্মঘাতী হামলা : চার হামলাকারীকেই হত্যা : আইএসের দায় স্বীকার
ইনকিলাব ডেস্ক : ইরানের পার্লামেন্ট মজলিস ও সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে হামলায় ১২ জন নিহত হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে এ খবর নিশ্চিত করা হয়েছে। তাদের দাবি অনুযায়ী, হামলায় জড়িত  ৪ জনই রাষ্ট্রীয় বাহিনীর হত্যাকান্ডের শিকার হয়েছেন। ইসলামিক রিপাবলিক অব ইরান ব্রডকাস্টিং-এর দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নিরাপত্তারক্ষীরা তা খুঁজে দেখার চেষ্টা করছেন। ভবনটি পরিস্কারে নিয়োজিত রয়েছেন তারা।’
উল্লেখ্য, ইরানের সংবাদমাধ্যমের বাস্তবতা বিবেচনা করলে তা মোটেও মুক্ত নয়। খবর সংগ্রহ ও প্রকাশের ক্ষেত্রে রয়েছে বিধিনিষেধ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে তাই কর্তৃপক্ষের ওপর নির্ভর করতে হয়। ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের দায় স্বীকারের খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। আইএসের দাবি, তাদের যোদ্ধারা তেহরানের দুটি স্থানে হামলা চালিয়েছে। আমাক-এ প্রকাশিত আরেকটি বিবৃতিতে বলা হয়, খোমেনির মাজারে দুইজন আত্মঘাতী হামলা চালিয়েছে।
গতকাল সকালে ইরানের পার্লামেন্ট ও সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাাহ খোমেনির মাজারে হামলা হয়। স্থানীয় সংবাদমাধ্যম তাসমিনের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলায় অন্তত সাতজন নিহত হয়েছে। অবশ্য, সে সময় ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে নিহতের সংখ্যা একজন বলে উল্লেখ করা হয়ে। তবে সবশেষ ১২ জন নিহতের কথা জানায় রাষ্ট্রীয় স¤প্রচারমাধ্যম। এ ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। এরইমধ্যে কয়েকজন হামলাকারীকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গতকাল সকালে ইরানের রাজধানী তেহরানের দুটি এলাকায় হামলা চালায় অজ্ঞাতরা। পার্লামেন্ট সদস্য ইলিয়াস হযরতিকে উদ্ধৃত করে বার্তা সংস্থাটি আরও জানায়, একটি পিস্তল ও দুটি একে-৪৭ রাইফেল নিয়ে তিন দুর্বৃত্ত পার্লামেন্টে হামলা চালায়। নির্বিচারে গুলি চালাতে থাকে তারা। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছিল, পার্লামেন্টে হামলাকারীর সংখ্যা ৪ জন ছিল।  রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সেই চারজনের নিহত হওয়ার খবর জানিয়েছে।
পার্লামেন্টে হামলার আধ ঘণ্টা পর আয়াতুল্লাহ খোমেনির মাজারেও কয়েকজন বন্দুকধারী হামলা চালায়। সেসময় একটি আত্মঘাতী হামলাও চালানো হলে কয়েকজন আহত হয়। হামলাকারী আত্মঘাতী নারী বলে জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম ফারস নিউজ। ঘটনাস্থল থেকে একটি সুইসাইড ভেস্টও উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। অল্প সময়ের ব্যবধানে খোমেনির মাজারে দ্বিতীয় আরেকটি আত্মঘাতী বোমা হামলার খবর পাওয়া যায়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এবং দেশটির বার্তা সংস্থা ফারস নিউজের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি জানিয়েছে। তবে এ ঘটনায় এখনও হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি।
১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লবের পর এযাবতকালের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করা হচ্ছে গতকালের ঘটনাবলীকে। এ ঘটনায় ইরানের সাধারণ মানুষ এক বিরাট ধাক্কা খেয়েছে। কারণ মধ্যপ্রাচ্যের অন্য অনেক দেশের তুলনায় ইরানের পরিস্থিতি তুলনামূলকভাবে শান্ত এবং স্থিতিশীল।
ইসলামিক স্টেটের বিরুদ্ধে সিরিয়া এবং ইরাকে সক্রিয়ভাবে লড়াই করছে ইরান। কিন্তু ইসলামিক স্টেট গতকালের আগে পর্যন্ত ইরানের ভেতর এরকম কোন সন্ত্রাসী হামলা চালাতে পারেনি। এর একটা কারণ হয়তো ইরানের শিয়া সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর মধ্যে তাদের ঢোকার কোন রাস্তা ছিল না।
কিন্তু সা¤প্রতিক মাসগুলোতে ইসলামিক স্টেট গোষ্ঠী ফার্সি ভাষায় তাদের প্রচারণা জোরদার করে। এরা টার্গেট করেছিল ইরানের সংখ্যালঘু সুন্নী মুসলিমদের। ইরানের গোয়েন্দা সংস্থাগুলো দাবি করেছে যে, ইসলামিক স্টেটের মদদে ইরানের ভেতরে কিছু হামলার ষড়যন্ত্র হয়েছিল। সেগুলো তারা ভন্ডুল করে দেয়। ইসলামিক স্টেট কিছু প্রপাগান্ডা ভিডিও ছেড়েছিল যেগুলোতে ইরানের ভেতর হামলায় উস্কানি দেয়া হয়।
ডতুমেন্টারি স্টাইলে তৈরি করা আইএস এর এক ভিডিওতে কিছু জঙ্গীকে দেখানো হয় যাদের ইরানি বলে পরিচয় দেয়া হচ্ছে। এরা ইরাকে আইএস এর বিভিন্ন ঘাঁটিতে কাজ করছে।
এসব জঙ্গিকে ফার্সি ভাষায় ইরানের সরকার এবং আয়াতুল্লাহ খামেনিসহ ধর্মীয় নেতাদের সমালোচনা করতে দেখা যায়। আইএস এবং এর আগে আরেক সুন্নী জিহাদি গোষ্ঠী আল কায়েদা অতীতে ইরানকে টার্গেট করার চেষ্টা করেছে। কিন্তু সফল হয়নি। কিন্তু গতকালের হামলার পর আইএস হয়তো দাবি করতে পারে যে, এক্ষেত্রে তারা এবার সফল হয়েছে। সূত্র : রয়টার্স, বিবিসি ও এএফপি।




 

Show all comments
  • ফাতেমাতুজ্জহুরা ৮ জুন, ২০১৭, ১২:১৭ পিএম says : 0
    মুসলীম দেশগুলোকে এখন সতর্ক হতে হবে। পাশাপাশি ঐক্যবদ্ধও হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ