Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহী অঞ্চলে নারী ও শিশু ধর্ষণ বাড়ছে

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী অঞ্চলে গতম মে মাসে নির্যাতনের শিকার হয়েছে ৪৮ জন নারী ও শিশু । এর মধ্যে ২৩জন শিশু ও ২৫জন নারী। শুধু তাই নয়, এই মাসে দুইজন নারী  ও চারজন শিশু ধর্ষণের শিকার হয়েছে। উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এর পক্ষ থেকে জরিপ করা এ তথ্য জানানো হয়।
লফসের তথ্য মতে, এ অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারনে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়। মে মাসে অমানবিক কিছূ ঘটে যাওয়া ঘটনার চিত্র- নগরীতে বিএমডির প্রকৌশলী দ্বারা সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ উঠে।
এর মধ্যে দূর্গাপুরে সায়বাড় গ্রামে পারিবারিক কলহের জের ধরে নাজনীন খাতুন (২২) নামের গৃহবধুর আত্মহত্যা, একই উপজেলার কাঠাল বাড়িয়া গ্রামের পারিবারিক কলহের জের ধরে আম্বিয়া বেগম (২৮) নামের গৃহবধুর আত্মহত্যা, বাঘায় শশুর মারা যাওয়ার চারদিন পর স্বামী স্ত্রীকে তালাক দেওয়ার ঘটনা ঘটেছে, একই উপজেলার বানিয়াপাড়া গ্রামের সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, দুর্গাপুর উপজেলার পানানগর গ্রামের ৭ম শ্রেণির ছাত্রী ববি খাতুনের আত্মহত্যা, নগরীর ভূগরইল মধ্যপাড়া এলাকার ৮ম শ্রেণির ছাত্রী সাখে ৫৫ বছরের বৃদ্ধের সাথে জোরপূর্বক বিয়ে, পুঠিয়ায় ৩য় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, দুর্গাপুর উপজেলার বর্দ্ধণপুর উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রীকে যৌন হয়রানির শিকার ও আত্মহত্যার চেষ্টা, একই উপজেলার বখতিয়ারপুর গ্রামের পিয়া খাতুন (১৭) নামের  নববধূকে বিষ খাইয়ে হত্যার অভিযোগ।
অন্যদিকে, নগরীর বেলদার পাড়ার রাকিব (১০) নামে এক শিশু চারদিন ধরে নিখোঁজ, মোহনপুর উপজেলার পরিজুন পাড়া গ্রামের ৫ম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, বাঘা আড়পাড়া ও বলিহার গ্রামের এসএসসি পরীক্ষার্থীসহ তিনজনের আত্মহত্যার চেষ্টা, রাজশাহীর মসজিদ মিশন একাডেমির কলেজ শাখার শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, মোহনপুর শিয়ালকোলা গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী নার্গিস বেগমের  আত্মহত্যা, গোদাগাড়ীতে সেপটিক ট্যাংকে পাওয়া যায় এক নারীর বস্তা বন্দি লাশ, নগরীর বোসপাড়া এলাকায় গৃহপরিচালিকা ১৬ বছরের প্রতিবন্ধি খাদিজাকে আয়রনের ছ্যাকা দিয়ে নির্যাতন করে মা ও মেয়ে, তানোরে চাকরি দেওয়ার প্রলোভনে ধর্ষনের শিকার এক ছাত্রী, বাঘামারা উপজেলার লাউপাড়া গ্রামে নাসরিন (১৪) কে বিসাক্ত দ্রব্য খাইয়ে হত্যা চেষ্ঠার অভিযোগ উঠেছে দুলাভাইয়ের বিরুদ্ধে, মোহনপুর উপজেলার ১৫ বছর বয়সী শিশুকে বিয়ের প্রলোভন দেখিয়ে একাধিকবার ধর্ষনের অভিযোগ।
শুধু তাই নয় গোদাগাড়ীতে বাঁশ দিয়ে পিটিয়ে মাকে হত্যা করেছে ছেলে, বাঘমারায় এক নেতার বিরুদ্ধে শ্লীলতাহানীর অভিযোগ, রাজশাহীর বাঘায় ঘুমের ঔষধ সেবন করে ও নিজের হাতের কব্জি কেটে ২৫ বছরের এক নারীর আত্মহত্যার চেষ্টা, নগরীর বখাটের ছুরির আঘাতে এক নারী আহত, ধর্ষন করে কিশোরীকে রক্তাক্ত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হ্সাপাতালে ফেলে যাওয়া ঘটনাগুলো সমাজের অবনতি বলে উল্লেখ করা হয়।
লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী – শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবি জানায়। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ