Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পটিয়ায় শ্রীমতি খালের বেড়িবাঁধ ভেঙ্গে দু’শতাধিক ঘর পানির নিচে

বাইপাস সড়কের সেতু নির্মাণে ধীরগতি : মোরার প্রভাবে প্রবল বর্ষণ

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম

এসকেএম নুর হোসেন, পটিয়া থেকে : চট্টগ্রামের পটিয়ায় ৫ কিলোমিটার বাইপাস সড়কের সেতু নির্মাণ কাজে ধীরগতির কারনে শ্রীমতি খালের বেড়িবাঁধের ভাঙ্গনে ২ শতাধিক ঘর বাড়ি পানির নিচে তলিয়ে গেছে। গতকাল (বুধবার) সকালে উপজেলার পূর্ব ভাটিখাইণ স্টীল ব্রীজের পাশে বাইপাস সড়কের নির্মিতব্য সেতুর দু পাশে শ্রীমতি খালের বাঁধ ভেঙ্গে যাওয়ায় শতাধিক মাছ চাষের পুকুর ডুবে গিয়ে এবং ঘর বাড়ি তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। ক্ষতিগ্রস্থদের অভিযোগ, বাইপাস সড়কের শ্রীমতি খালের উপর নির্মিতব্য সেতুটির কাজে ধীরগতি এবং সেতুর দুপাশের বাঁধ কেটে ফেলায় খালের পানিতে তলিয়ে গেছে দু শতাধিক ঘর বাড়ি। এদিকে বুধবার দুপুরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শণ করেছেন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল্লাহ আল মামুন। এছাড়াও পৌরসদরের ৩নং ওয়ার্ড সুচক্রদন্ডী রামকৃষ্ণমিশন রোড, ৪নং ওয়ার্ড গাজীর বাড়ি, বাকখালি সড়ক গত দু’দিনের ভারি বর্ষনে পানি জমে গিয়ে সাধারণ মানুষের চলাচলে দুর্ভোগের সৃষ্টি হয়েছে।
জানা গেছে, পটিয়া পৌরসদরের ইন্দ্রপুল হতে উপজেলার কচুয়াই গিরিশ চৌধুরীর বাজার পর্যন্ত প্রায় ৭০ কোটি টাকা ব্যায়ে নির্মিত হচ্ছে ৫ কিলোমিটার বাইপাস সড়ক। মাঝখানে ছোট বড় ১৫টির অধিক সেতু নির্মাণ করা হচ্ছে। সবচেয়ে বড় যে সেতুটি সেটি হলে শ্রীমতি খালের উপর পূর্ব ভাটিখাইন স্টীল ব্রীজের পাশে। এ সেতুটি নির্মাণের জন্য শ্রীমতি খালের বাঁধ কাটা হালেও ঘূর্ণিঝড় মোড়ার প্রভাব এবং বারি বৃষ্টির পর সেতুটির দু’পাশের বাঁধটি সংস্কার করেনি সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান। যার কারনে গতকাল বুধবার সকাল থেকে সেতুর দু পাশে শ্রীমতি খাল ভেঙ্গে দু শতাধিক ঘর বাড়ি পানির নিচে তলিয়ে গেছে। এছাড়াও পোনা এবং মাছ চাষের পুকুর ডুবে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শ্রীমতি খালের ঢলে পূর্ব ভাটিখাইন এলাকার দু’ শতাধিক ঘর বাড়ি পানিতে তলিয়ে যাওয়ায় সেসব পরিবার মানবেতর জীবন যাপন করছে। ক্ষতিগ্রস্থ আবু তাহের নামে এক ব্যক্তি সেতু নির্মাণকারী প্রতিষ্ঠানকে ডাকাত আখ্যায়িত করে বলেন, সেতুর নির্মানের ঠিকাদারকে বলা হয়েছিল ১ হাজার বস্তা জরুরী ভিত্তিতে মাঠি দেয়ার জন্য। এতে ভাঙ্গন রক্ষা পেত। এত মানুষের ঘর বাড়ি ক্ষতি হত না। কিন্তু তারা সেটি করেননি। যার করনে বিশাল ক্ষতির সম্মুক্ষিণ হতে হচ্ছে আমাদের।
ভাটিখাইন ইউপি চেয়ারম্যান মোঃ বখতিয়ার বলেন, বাইপাস সড়কের জন্য শ্রীমতি খালের উপর নির্মিত সেতুর দুপাশে বাঁধ কাটা হলেও তা দ্রæত সংস্কার না করার কারনে খালের পানিতে প্লাবিত হয়ে ঘর বাড়ি এবং পোনা চাষের পুকুর পানির নিচে তলিয়ে গেছে। এতে প্রায় আনুমানিক ৫০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি জানান।
পটিয়া বাইপাস সড়ক প্রকল্পের সমন্বয়কারী ও দোহাজারী সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফায়েল মিয়া বলেছেন, অতিরিক্ত বৃষ্টির পানির কারনে শ্রীমতি খালের পানিও বেড়ে যায়। যার কারনে বাইপাস সড়কের জন্য নির্মিতব্য সেতুর দু’পাশে পানি ঢুকে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটিয়ায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ