Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুখস্মৃতি নিয়ে ইংল্যান্ডে মাশরাফিরা

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অনেক প্রাপ্তির দুর্দান্ত এক জয়। ত্রিদেশীয় সিরিজটা শুরু করেছিল পয়েন্ট ভাগাভাগি করে। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে বসে বাংলাদেশ তবে তৃতীয় ম্যাচে আইরিশদের বিপক্ষে জয় দিতে আবারো ঘুরে দাঁড়ায় মাশরাফি বাহিনী। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে আইসিসি র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো ছয়ে উঠে আসে বাংলাদেশ দল।
টস জিতে ফিল্ডিং নেয়া বাংলাদেশ শুরু থেকেই শাসন করেছে কিউইদের। পরে ব্যাট হাতেও একই রকম ছিলো বাংলাদেশ। শেষ পর্যন্ত ৫ উইকেটের জয় বাংলাদেশের। বিদেশের মাটিতে কিউইদের প্রথম বারের মত হারানো। এই জয়েই রেটিং পয়েন্ট ৯১ থেকে দুই বেড়ে দাঁড়িয়েছে ৯৩ তে। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ৬ নাম্বারে আছে শ্রীলংকাও। তবে রেটিং পয়েন্টের ভগ্নাংশ হিসেবে লংকানদের (৯২.৮) টপকে ছয়ে অবস্থান এখন বাংলাদেশের (৯৩.৩)। শ্রীলংকার অবস্থান ৭ নাম্বারে।
আয়ারল্যান্ড থেকে এমনই সুখস্মৃতি নিয়ে গতকাল রাতেই ইংল্যান্ডে পাড়ি জমায় বাংলাদেশ দল। উদ্দেশ্য, ১ জুন শুরু হওয়া চ্যাম্পিয়নস ট্রফি। তার আগে বাংলাদেশ দল খেলবে দুটি প্রস্তুতি ম্যাচ। বার্মিংহামে প্রথম ম্যাচে ২৭ মে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। আর দ্বিতীয়টিতে প্রতিপক্ষ ভারত, লন্ডনে ম্যাচটি হবে ৩০ মে। এখন এই দুটি ওয়ার্ম আপ ম্যাচের দিকে তাকিয়ে আছে মাশরাফিরা। আইরিশ কন্ডিশনের সঙ্গে ইংল্যান্ডের খুব বেশি মিল না থাকায় ওয়ার্ম আপ ম্যাচ দুটি বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।
তারপর শুধু চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুটো ম্যাচ জয়ের অপেক্ষা। দুই ম্যাচ জিতলেই নিশ্চিত হয়ে যাবে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ। আগামী কয়েকটা সপ্তাহ কঠিন পরিস্থিতি সামলাতে হবে মাশরাফিদের। তবে কিউইদের বিপক্ষে বিদেশের মাটিতে প্রথমবারের মতো ম্যাচ জিতে টাইগার অধিনায়ক মাশরাফির কণ্ঠ আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে। তাইতো চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের এগিয়ে রাখলেন মাশরাফি। এই জয়ের আত্মবিশ্বাস চ্যাম্পিয়নস ট্রফিতে কাজে দেবে বলে মনে করেন তিনি, ‘অবশ্যই এগিয়ে থাকবো আমরা। তবে এখনকার চেয়ে ওদের বোলিং আক্রমণটা আরও ধারালো হবে। টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ফেরার পর স্বাভাবিকভাবেই ওদের বোলিংয়ে আরও শক্তি বাড়বে। এছাড়া উইলিয়াসন, গাপটিল দলে যোগ দিলে ভারসাম্য বাড়বে। তারপরও জয় সব সময়ই প্রেরণা দেয়।’
তিনি আরও যোগ করেন, ‘চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে আমাদের ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি অনুশীলন ম্যাচ রয়েছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে বড় দুটি ম্যাচ আছে। জায়গাটা অনেক কঠিন। তারপরও একটা একটা করে জয় পেলে দলের আত্মবিশ্বাস উপরে উঠতে থাকবে। এক্ষেত্রে আমরা এগিয়ে থাকতে পারবো বলেই মনে হয়। আমরা আয়ারল্যান্ড থেকে ভালো আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ডে যাচ্ছি। আশা করছি এই আত্মবিশ্বাসটা কাজে লাগাতে পারব।’
চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের লক্ষ্য কী এমন প্রশ্নে মাশরাফির উত্তর, ‘আমরা যে গ্রæপে খেলছি অলমোস্ট ডেথ গ্রæপ। তাই বলা খুবই কঠিন। বিশ্বের সেরা তিনটি দলের বিপক্ষে আমাদের খেলতে হবে। কিছু বলা যায় না। ভালো দিন হলে আমরা জিততে পারি। আমরা সেটাই চেষ্টা করবো। আমরা যেন শুরুটা নিজেদের করে নিতে পারি, সেই চেষ্টাই করব। সুযোগ আসলে সেটা যেন কাজে লাগাতে পারি।’
ত্রিদেশীয় সিরিজ শেষে দেশে ফিরে আসার কথা রয়েছে নাসির হোসেন ও শুভাশীষ রায়ের। ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছিল, মুশফিকুর রহিমের স্ট্যান্ডবাই হিসেবে কাজী নুরুল হাসান সোহান চ্যাম্পিয়নস ট্রফির দলের সঙ্গে ইংল্যান্ড সফর করবে।
সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিং
দল    ম্যাচ    পয়েন্ট    রেটিং
দক্ষিন আফ্রিকা    ৪৫    ৫৪৮৮    ১২২
অস্ট্রেলিয়া    ৪৬    ৫৪৪২    ১১৮
ভারত    ৩১    ৩৬৩২    ১১৭
নিউজিল্যান্ড    ৪৪    ৫০১৩    ১১৪
ইংল্যান্ড    ৪৪    ৪৮৮৬    ১১১
বাংলাদেশ    ২৮    ২৬১৩    ৯৩
শ্রীলংকা    ৪৬    ৪২৭৩    ৯৩
পাকিস্তান    ৩৬    ৩১৭০    ৮৮
ওয়েস্ট ইন্ডিজ    ৩০    ২৩৫৫    ৭৯
আফগানিস্তান    ২৮    ১৪৬৩    ৫২
জিম্বাবুয়ে    ৩৬    ১৬৪০    ৪৬
আয়ারল্যান্ড    ২৫    ১০২৮    ৪১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ